|

অবৈধভাবে মাটি কাটায় গ্রেপ্তার ৬ জরিমানা

প্রকাশিতঃ ৮:১৩ অপরাহ্ন | অগাস্ট ০১, ২০২২

অবৈধভাবে মাটি কাটায় গ্রেপ্তার ৬ ও এক লক্ষ টাকা জরিমানা

স্টাফ রিপোর্টারঃ রাত পেরিয়ে দিন আবার দিন পেরিয়ে রাত ২৪ ঘন্টাই অবৈধ মাটি কাটার মহা উৎসব চলছে বরিশালের বাকেরগঞ্জে। লক্ষ টাকার সাপ্তাহিক বাণিজ্যে ভেকু মেশিন দিয়ে চলছে মাটিকাটার মাহা বাণিজ্য।

সরকারি আদেশ অমান্য করে অবৈধভাবে মাটি কাটায় ৬ জনকে গ্রেপ্তার করে নগদ এক লক্ষ টাকা জরিমানা করে বাকেরগঞ্জ উপজেলা প্রশাসন। কলস কাঠি ইউনিয়নের এক প্রভাব শালী নেতার ছত্র ছায়ায় সাদিস ও নারঙ্গলের চরের মাটি কাটার এই ব্যবস্থা চলছে , চাঁদার টাকা সাপ্তাহিক হিসেবে তোলা হয় সাপ্তাহিক প্রতি টলার থেকে তিন হাজার টাকা করে চাঁদা নেয়া হচ্ছে সপ্তাহে এক লক্ষ থেকে দেড় লক্ষ টাকা চাঁদা আদায় করা হয়, তিনি দুমকি উপজেলা প্রশাসন সহ বিভিন্ন নামে বেনামে নেতা কর্মীদের এই টাকা দেয়ার নামে আলমগীর নামক এক দালাল কে নিযুক্ত করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

সাদিস ও নারাঙ্গল এলাকার একাধিক বাসিন্দারা জানান আমাদের দক্ষিণ সাদিসের মানচিত্র নেই সেটা মাটি খেকোদের পেটে চলে গেছে, প্রাকৃতিকভাবে জেগে ওঠা চরে দিন রাত চলে মাটি কাটার কর্মযজ্ঞ, দুমকি উপজেলায় এই চরের কিছু অংশ পরেছে।

সোমবার (১ আগস্ট) উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবুজর মোঃ ইজাজুল হক ৬ জনকে আটক করে এ-ই জরিমানা করেন।

সুত্রে জানা যায়, সরকারি আদেশ অমান্য করে উপজেলার কলসকাঠী ইউনিয়নের নারাঙ্গল গ্রামে একটি সিন্ডিকেট দীঘদিন ধরে অবৈধভাবে মাটি কাটেন এ-ই অভিযোগের ভিত্তিতে অভিযানে নামেন উপজেলার সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবুজর মোঃ ইজাজুল হক।

এসময় তিনটি টলার থেকে খুলনার, লেবার শাহিন গোলদার (৩০) সাতক্ষীরা, কবির সানা (৫০) কয়রা আসাদ গাজী (৩৫) কয়রা, শহিদুল সরদার (৪৫) সাতক্ষীরার,জিয়ারুল গোলদার (৩০) কে গ্রেফতার করা হয়। অবৈধ মাটি ব্যবসায়ী মূল হোতা – আল আমিনের থেকে এক লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আবুজর মোঃ ইজাজুল হক এ জরিমানা করেন। সরকারি আদেশ অমান্য করে অবৈধভাবে মাটি কাটায় ৬ জনকে গ্রেপ্তার করে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ এর, ১৫(খ) ধারা অনুসারে নগদ এক লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। গ্রেপ্তারকৃত প্রত্যেকের কাছ থেকে মুচলেকা নিয়ে তাদেরকে ছেড়ে দেয়া হয়।

বাকেরগঞ্জ উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার ভূমি আবুজর মোঃ ইজাজুল হক জানান, অপরাধী সিন্ডিকেট যত বড়ই হোক না কেন আমি কর্মস্থলে থাকাকালীন কাউকে কোন প্রকার ছাড় দেওয়া হবে না।

দেখা হয়েছে: 177
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪