fbpx

|

আগৈলঝাড়া ভেগাই হালদার পাবলিক একাডেমীর শতবর্ষ পালন

প্রকাশিতঃ ১০:৫৬ অপরাহ্ন | জানুয়ারী ২৮, ২০১৯

অপূর্ব লাল সরকার, আগৈলঝাড়া (বরিশাল) থেকে:
বিকেল গড়িয়ে সন্ধ্যা নামতেই আকাশে বর্ণিল ফানুস আর আতশবাজির চোখ ধাঁধানো আলোকচ্ছটায় আলোকিত হলো আগৈলঝাড়া উপজেলা সদরের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ ‘ভেগাই হালদার পাবলিক একাডেমী’।

বিদ্যালয়ের শতবর্ষ পালন উপলক্ষে রবিবার বিকেল গড়াতেই বিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষকমন্ডলী-শিক্ষার্থী, স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গগের মহাসম্মিলন। সন্ধ্যায় সাবেক ও বর্তমান শিক্ষার্থী আর শিক্ষকদের মিলন মেলায় কানায় কানায় পূর্ণ হয় বিদ্যালয়ের মাঠ।

শতবর্ষে পদার্পণ করা প্রাচীণ এই বিদ্যাপীঠে একশ’ ফানুস উড়িয়ে আর আতশবাজি ফুটানোর মধ্য দিয়ে দিনটিকে চিরস্মরণীয় করে রাখার আপ্রাণ চেষ্টার বহি:প্রকাশ ছিল সকলের। সূর্যের আলো পশ্চিমে অস্ত যাওয়ার সাথে সাথেই সকলে একসাথে মেতে ওঠেন ফানুস ওড়ানো আর আতশবাজি ফোটানোর মহোৎসবে।

অন্ধকারা ঘনিয়ে আসা মাত্র আতশবাজির প্রকম্পিত শব্দের সাথে আকাশের বুক চিরে দেখা মেলে হরেক রংয়ের আতশবাজির দৃষ্টিনন্দন বর্ণিল আলোকচ্ছটা। আশেপাশের এলাকায় মানুষ জড়ো হয় বিদ্যালয় প্রাঙ্গনে। উপস্থিত সকলেই স্মরণ করেন বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ক্ষণজন্মা মহাপুরুষ ভেগাই হালদার মহাশয়কে।

বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও যুবলীগ নেতা ফয়জুল সেরনিয়াবাতের উদ্যোগে শতবর্ষ পালনে আতশবাজি আর ফানুস উড়ানো চলে দীর্ঘ সময় ধরে।

শিক্ষার্থীসহ আপমর জনগনের আনন্দঘন ওই পরিবেশে উপস্থিত থেকে নিজেদের স্বাক্ষী করে রেখে আনন্দের মাত্রা আরও বাড়িয়ে তুলতে সবার সাথে একাত্মতা প্রকাশ করে অনুষ্ঠানে যোগ দেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবু সালেহ মো. লিটন, মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত, বাশাইল শহীদ সুকান্ত বাবু কলেজের অধ্যক্ষ রনজিত বাড়ৈ খোকন, সাবেক শিক্ষার্থী ডা. অমূল্য রতন বাড়ৈ, সাবেক ছাত্রলীগ নেতা সবুজ আকন, যুবলীগ সভাপতি সাইদুল সরদার, ছাত্রলীগ সাধারণ সম্পাদক জাকির পাইক, স্থানীয় বিশিষ্টজনসহ বিদ্যালয়ের প্রধান শিক্ষক যতীন্দ্র নাথ মিস্ত্রী।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপুল চন্দ্র দাস জানান, সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের সিদ্ধান্ত অনুযায়ী চলতি বছরের ডিসেম্বর মাসে বর্ণাঢ্য আয়োজন ও জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে পালন করা হবে ভেগাই হালদার পাবলিক একাডেমীর শতবর্ষ অনুষ্ঠানমালা।

প্রসঙ্গত, ক্ষণজন্মা মৃত্যুঞ্জয়ী মহাপুরুষ ভেগাই হালদার পিছিয়ে পরা বিলাঞ্চলের অবহেলিত মানুষের শিক্ষা প্রসারের জন্য ১৯১৯ সালের ২৬ জানুয়ারী উপজেলার সদরে এ বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন।

দেখা হয়েছে: 723
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!