|

পার্বতীপুর ইটভাটায় বন্ধ হয়নি শিশুশ্রম পোড়ানো হচ্ছে মেলামাইনসহ টায়ার প্রশাসন নিরব ভুমিকায়

প্রকাশিতঃ ৬:৫৯ অপরাহ্ন | ফেব্রুয়ারী ১১, ২০২০

পার্বতীপুর ইটভাটায় বন্ধ হয়নি শিশুশ্রম পোড়ানো হচ্ছে মেলামাইনসহ টায়ার প্রশাসন নিরব ভুমিকায়

দিনাজপুর প্রতিনিধিঃ দিনাজপুরের পার্বতীপুর উপজেলার হামিদপুরে ইটভাটা গুলোতে বন্ধ হয়নি শিশুশ্রম সেই সাথে পোড়ানো হচ্ছে মোলামাইন ও টায়ার নিরব ভুমিকায় উপজেলা প্রশাসন।

মঙ্গলবার সরেজমিন দেখা যায় সততা ব্রিকসে নুর আমিন ১১ বছরের ৬ষ্ট শ্রেনীতে পড়ুয়া এক ছাত্র । তার সাথে কথা বললে সে জানায় ১হাজার ইট তৈরি করলে ৫৫০ টাকা দেয়। সকাল ৭ টা হতে ৪ টা পযর্ন্ত ইট কাটতে হয়। অভাবের কারনে ইট কাটতে আসি। এরকম প্রায় ১০/১৫ টি ইট ভাটায় শিশুশ্রম চলছে। অনেকে স্কুল কামাই করে ইট ভাটায় কাজ করছে।

একই দৃশ্য চোখে পড়ে আর্মির ভাটায় সুজন নামের ১২ বছরের সুমনকে সে ও ভাটায় ইট তৈরির কাজ করে আসছে। গ্রামগুলো কাচাকাছি হওয়ায় শিশু শ্রম বাড়ছে ঝরে পড়ার সংখ্যাও।

সততা বিক্রসে্ মেলামাইন এর গুড়ো কয়লার সাথে মিশিয়ে পোড়াঁনো হচ্চে। এতে কালো ধোঁয়ায় পরিবেশ বিপর্যয় ঘটছে। ঐ এলাকার মানুষের শাস কষ্ট সহ শরীরে নানা রকম অসুখ বাসা বেঁধেছে।

তাছাড়া ভাটার বিপরীত দিগে রয়েছে সরকারি প্রাথমিক স্কুল,মাধ্যমিক স্কুল,কলেজ, ইউপি পরিষদ ভবন সহ ১৫/২০ গ্রাম। সরকারি নিয়মনীতি কে না মেনে এ সব অবৈধ ইটভাটা নির্মান করা হয়েছে বলে অভিযোগ করেছেন এলাকাবাসি।

মেলামাইন পোঁড়ানের বিষয়ে সততা বিক্রসে্র মালিক আমিনুল ইসলামের মুঠো ফোনে একাধিকবার কল করলে তিনি ফোন ধরেননি।

এবিষয়ে দিনাজপুর জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম এর মুঠো ফোনে কথা বললে তিনি জানান, এসব বিষয়ে ইউএনও কে অবহিত করুন তিনি প্রয়োজনিও ব্যবস্থা গ্রহন করবেন।

পার্বতীপুর ইটভাটায় বন্ধ হয়নি শিশুশ্রম পোড়ানো হচ্ছে মেলামাইনসহ টায়ার প্রশাসন নিরব ভুমিকায়

দেখা হয়েছে: 91
সর্বাধিক পঠিত
ফেইচবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।
সম্পাদকঃ আরিফ আহমেদ
প্রকাশকঃ উবায়দুল্লাহ রুমি
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
সহকারী সম্পাদকঃ মোবাইল ০১৯১৬-৯১৭৫৬৪
নির্বাহী সম্পাদকঃ মোবাইল ০১৭১৮-৯৭১৩৬০
প্রকাশকঃ মোবাইল ০১৯১৬-২২৩৩৫৬
ই-মেইলঃ aporadhbartamofosal@gmail.com
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪