fbpx

|

ঈশ্বরগঞ্জে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

প্রকাশিতঃ ২:৪১ অপরাহ্ন | অক্টোবর ০৬, ২০২২

ঈশ্বরগঞ্জে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

উবায়দুল্লাহ রুমি, ঈশ্বরগঞ্জ: “নির্ভুল জন্ম-মৃত্যু নিবন্ধন করব শুদ্ধ তথ্যভান্ডার গড়ব” এই প্রতিপাদ্যের আলোকে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালন উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার উপজেলা পরিষদ হল রুমে আলোচনা অনুষ্ঠিত হয়।

জানা যায়, সাধারণ মানুষকে জন্ম ও মৃত্যু নিবন্ধনে উৎসাহিত করতে ২০২১ সালের ৯ আগস্ট মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ৬ অক্টোবরকে ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস’ ঘোষণা করে সরকার। জন্ম-মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪ এর ৮ ধারা অনুযায়ী, শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন এবং কোনো ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করতে হবে।

উপজেলা প্রশাসনের আয়োজনে দিবসটি পালন উপলক্ষ্যে উপজেলা নির্বাহী অফিসার মোসাঃ হাফিজা জেসমিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালী যুক্ত বক্তব্য রাখেন জাতীয় সংসদ সদস্য ফখরুল ইমাম।

এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা আব্দুস ছাত্তার, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাফির উদ্দিন।

এসময় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত আবাসিক মেডিকেল অফিসার জাহিদুল ইসলাম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আব্দুল কাদির, প্রেসক্লাবের আহব্বায়ক আবুল কালাম আজাদ, ইউপি চেয়ারম্যান কাদির আহম্মেদ ভূঁইয়া, একরাম হোসেন, শিহাব উদ্দিন আকন্দ, আব্দুল আলী ফকির, হাসান মাহমুদ, আজিজুল হক ভূঁইয়া প্রমূখ।

উপজেলা নির্বাহী অফিসার মোসাঃ হাফিজা জেসমিন সভাপতির বক্তব্যে বলেন, জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে আগামী ২০৩০ সালের মধ্যে ৮০ শতাংশ জন্ম এবং মৃত্যুনিবন্ধন সম্পন্ন করতে ‘জাতীয় জন্ম নিবন্ধন দিবস’কে ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস’ পালনের সিদ্ধান্ত নেয় সরকার। এরই পরিপ্রেক্ষিতে সকলকে উদ্বুদ্ধকরণের লক্ষ্যে উপজেলায় ১টি পৌরসভায় ও ১১টি ইউনিয়নের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধনে এগিয়ে থাকায় বড়হিত ও তারুন্দিয়া ইউনিয়নের চেয়ারম্যান ও সচিবকে উপজেলা প্রশাসনের উদ্যোগে পুরষ্কার দেয়া হয়েছে। পরবর্তিতে যে সকল ইউনিয়ন এগিয়ে থাকবে তাদেরকেও পুরস্কৃত করা হবে।

দেখা হয়েছে: 27
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!