fbpx

|

ঈশ্বরগঞ্জে ভিজিডির সুবিধাবঞ্চিত কার্ডধারীদের বিক্ষোভ

প্রকাশিতঃ ৬:২০ অপরাহ্ন | জানুয়ারী ১৫, ২০২৩

ঈশ্বরগঞ্জে ভিজিডির সুবিধাবঞ্চিত কার্ডধারীদের বিক্ষোভ

উবায়দুল্লাহ রুমি, ঈশ্বরগঞ্জ: ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের রাজিবপুর ইউনিয়নে ভিজিডি কর্মসূচির ১২৬ কার্ডধারী ২১ মাসের চাল না পাওয়ায় বিক্ষোভ মিছিল করেছে। রোববার রাজিবপুর ইউনিয়ন পরিষদ কার্যালয় থেকে ওই সুবিধাবঞ্চিত বিক্ষুব্ধ মহিলারা ঝাড়ু-জুতা নিয়ে বিক্ষোভ মিছিল বের করে শাহগঞ্জ বাজার প্রদক্ষিণ করে।

জানা যায়, ভালনারেবল গ্রুপ ডেভেলপমেন্ট বা দুস্থ মহিলা উন্নয়ন (ভিজিডি) কর্মসূচির আওতায় ২০২১-২২ অর্থ বছরে অনলাইনে আবেদনের প্রেক্ষিতে উপজেলার রাজিবপুর ইউনিয়নে ৩১৫ জন নারীর নাম চূড়ান্ত তালিকায় অন্তর্ভুক্ত করা হয়।

সরকারি নিয়ম অনুযায়ী প্রত্যেক কার্ডধারী প্রতিমাসে ৩০কেজি করে চাল পাওয়ার কথা। অথচ উল্লেখিত তালিকার ১২৬জন উপকারভোগী ২১মাসের চাল পায়নি।

উল্লেখ্য, ওই ইউনিয়নের সুবিধা বঞ্চিত কার্ডধারীদের লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে উপজেলা নিবার্হী অফিসার গত বছরের ১৪ নভেম্বর জৈষ্ঠ উপজেলা মৎস্য কর্মকর্তা সানোয়ার রাসেলকে আহবায়ক, উপ সহকারী প্রকৌশলী জনস্বাস্থ্য আবুল কায়সার তালুকদার ও মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতেমাতুজ্জহুরাকে সদস্য করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেন।

গত ২০ নভেম্বর তদন্ত কমিটি সরেজমিন তদন্ত শুরু করেন। তদন্তে ৭৯ জন সুবিধাভোগী ২১ মাসের চাল না পাওয়ার প্রমাণ পাওয়া যায়। এছাড়াও ৪৭ জন কার্ডধারীর কোন হদিস খুঁজে পায়নি তদন্ত কমিটি। ৭ ডিসেম্বর তদন্ত কমিটির আহবায়ক উপজেলা ভিজিডি’র সভাপতি ইউএনও এর নিকট তদন্ত প্রতিবেদন জমা দেন।

তদন্ত প্রতিবেদনে এ ঘটনায় সাবেক ইউপি চেয়ারম্যান একেএম মোদাব্বিরুল ইসলামকে দায়ী করেন ও বর্তমান চেয়ারম্যান আব্দুল আলী ফকির এর দায় এড়াতে পারে না বলে উল্লেখ করেন। তদন্ত প্রতিবেদনের একমাস পেরিয়ে গেলেও সুবিধাবঞ্চিতরা তাদের প্রাপ্য চাল না পাওয়ায় রোববার বিকেলে এ বিক্ষোভ মিছিল করেন।

উপজেলা নিবার্হী অফিসার মোসাঃ হাফিজা জেসমিন জানান, তদন্ত প্রতিবেদনটি জেলা প্রশাসকের কাছে প্রেরণ করা হয়েছে। এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার জন্য মহিলা বিষয়ক কর্মকর্তাকে বলা হয়েছে।

দেখা হয়েছে: 37
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!