fbpx

|

কোটি কোটি টাকা ব্যয়ে সড়ক ও ব্রিজ থাকলেও, নেই পরিবহনের ব্যবহার

প্রকাশিতঃ ১:০৩ পূর্বাহ্ন | জুন ২৪, ২০২২

কোটি কোটি টাকা ব্যয়ে সড়ক ও ব্রিজ থাকলেও, নেই পরিবহনের ব্যবহার

রবিন চৌধুরী রাসেল, রংপুর বিশেষ প্রতিনিধিঃ রংপুরের বাংলাদেশ ব্যাংকের মোড় থেকে কাকিনা বাজার পর্যন্ত কয়েক হাজার কোটি টাকা ব্যয় করে তৈরী করা হয়েছে সড়ক ও শেখ হাসিনা ব্রিজটি থাকলেও, নেই পরিবহনের ব্যবহার।

গংগাচড়া শেখ হাসিনা ব্রিজটি সাড়ে আটশ মিটার। যার বাস্তবায়িত মূল্য আনুমানিক ১শ একুশ কোটি টাকা ব্যয়ে ব্রিজটি নির্মাণ করেন।

প্রতিদিন লালমনিরহাট জেলার প্রায় ৫ থানা ( লালমনিরহাট সদর,কাকিনা, কালীগঞ্জ, হাতীবান্ধা,পাটগ্রাম) থেকে প্রায় ১০ হাজার থেকে ১৫ হাজার মানুষ বিভিন্ন মাধ্যমের সহযোগীতায় কেউ চিকিৎসা নিতে, কেউ ব্যবসার কাজে, কেউ চাকরী করতে আর কেউ বা মার্কেটে কেনাকাটা করার জন্য রংপুরে আসেন।

ব্যাটারি চার্জার চালিত অটোতে করে বাংলাদেশ ব্যাংকের মোড় থেকে কাকিনা বাজার পর্যন্ত ৫০ মিনিটে ২০ কিলোমিটার জনপ্রতি যাত্রীর ভাড়া হল ৫০ টাকা। অটোতে ৮ জন যাত্রী বসে। প্রতিদিন প্রায় ১০০ এর বেশি অটো চলাচল করে।

মোটরসাইকেল প্রতিদিন ৬ থেকে ৭ টা ব্যাংকের মোড় থেকে হাতীবান্ধা পাটগ্রাম ও বুড়িমারী পর্যন্ত চলাচল করে। কাকিনা বাজারে ২ জন যাত্রী ভাড়া-১৫০ টাকা আর একজন ৮০ টাকা। হাতীবান্ধা বাজারে ২ জন যাত্রীভাড়া ৪০০ টাকা আর একজন ২৫০ টাকা। পাটগ্রাম বাজারে ২জন যাত্রীভাড়া ৭০০ টাকা আর একজন ৪০০ টাকা। বুড়িমারী বাজারে ২ জন যাত্রীভাড়া ৮০০ থেকে ১০০০ টাকা আর একজন ৫০০ থেকে ৬০০ টাকা নেয়। বুড়িমারী যেতে সময় লাগে প্রায় দেড় ঘণ্টা।

সিএনজি প্রতিদিন ৭০ থেকে ৮০ টা ব্যাংকের মোড় থেকে কাকিনা, কালিগঞ্জ ও হাতীবান্ধা বাজারে চলাচল করে। ব্যাংকের মোড় থেকে কাকিনা ১ জন ৫০ টাকা আর ৫ জন ২৫০ টাকা। তুষভান্ডার ১ জন ৬০ টাকা আর ৫ জন ৩০০ টাকা। হাতিবান্ধা ১ জন ১২০ টাকা আর ৫ জন ৬০০ টাকা। পাটগ্রাম একজন ১৫০ টাকা আর ৫ জন ৭৫০ টাকা ভাড়া নেয়। সিএনজিতে প্রায় ১ ঘণ্টা ১০ থেকে ২০ মিনিটের মতো পৌছাইতে সময় লাগে।

রংপুর আর লালমনিরহাট থেকে দিনে চারবার ট্রেন যাতায়াত করে প্রাটগ্রাম, বুড়িমারী পর্যন্ত অর্থাৎ সকাল ৬.৪৫ মিনিটে লোকাল, সকাল ১১.০০ টার দিকে কমিউটার, বিকাল ৪.০০ টার দিকে করতোয়া আর সন্ধা ৬.৩০ মিনিটের দিকে কমিউটার ট্রেন চলাচল করে।

বুড়িমারী, পাটগ্রাম, হাতীবান্ধার অধিকাংশ মানুষ ভাড়া মাইক্রোবাসে করে বড়খাতা দেওয়ানী মোড় দিয়ে ডালিয়া ব্যারেজ, জলঢাকা দিয়ে, পাগলাপীর হয়ে রংপুরে ঢুকে। মাইক্রোবাসে ১ জনের ভাড়া ২০০ টাকা করে। কোন কোন মাইক্রোবাসে ৮ জন বসে। আবার কোন কোন মাইক্রোবাসে ১২ জনের মত বসে।

বাংলাদেশ ব্যাংকের মোড় থেকে কাকিনা, কালিগজ, ভোটমারী, হাতিবান্ধা ও পাটগ্রাম পর্যন্ত রাস্তায় প্রায় ৫০ টার মত বিট আছে। রাস্তায় অতিরিক্ত বিট থাকার কারণে প্রতিদিনেই প্রায় সময় সিএনজি, অটো, চার্জার রিক্সা ও মোটর সাইকেলের অ্যাক্সিডেন্ট হয়। এক্ষেত্রে ওই সড়কে বাস চলাচল করলে প্রায় এক্সিডেন্ট কমে যাবে।

রংপুর থেকে লালমনিরহাট সড়ক দিয়ে কাকিনা ৭২ কি মি, কালিগঞ্জ ৮৪ কি মি, ভোটমারী ৯৮ কি মি, হাতিবান্ধা ১১৩ কি মি, প্রাটগ্রাম ১২২ কি মি, বুড়িমারী ১৩৫ কি মি যাতায়াতের সময় লাগে।

বাংলাদেশ ব্যাংকের মোড় থেকে মহিপুর ব্রিজ হয়ে, কাকিনা ২৪ কি মি, কালিগন্জ ৩০ কি মি, ভোটমারী ৪৬ কি মি, হাতিবান্ধা ৬২ কি মি, পাটগ্রাম ৯০ কি মি, বুড়িমারী ১০২ কি মি যাতায়াতে সময় লাগে।

বাংলাদেশ ব্যাংকের মোড় থেকে সড়ক পথ দিয়ে সরাসরি পরিবহনের মাধ্যমে কাকিনা, কালিগন্জ, ভোটমারী, হাতিবান্ধা, বড়িখাতা, প্রাটগ্রাম ও বুড়িমারী যাতায়াত করা যায়। তাহলে সাধারণ মানুষর টাকা আর সময় দুটোই কম লাগবে।

লালমনিরহাট আদিতমারী থেকে আসা রফিকুলকে জিগাসা করলে তিনি বলেন, লালমনিরহাট তিস্তা ব্রিজ কাউনিয়া হয়ে রংপুরে আসলে অনেক সময় লাগে আর ভাড়াও বেশি লাগে (প্রায় ৫৭ কিমি, ৯০ টাকা)। একই সাথে কাকিনা শেখ হাসিনা ব্রিজ দিয়ে রংপুরে গেলে সময় কম লাগে এবং ভাড়াও কম লাগতো (প্রায় ৪৪ কিমি, ৫০ টাকা)।

এবিষয়ে এলজিইডি নির্বাহী প্রকৌশলী রেজাউল হক এর কাছে জানতে চাইলে তিনি বলেন, ভবিষ্যতে গাড়ি চালাচলের জন্য বাংলাদেশ ব্যাংকের মোড় থেকে গংগাচড়া শেখ হাসিনা ব্রিজ ও কাকিনা বাজারের আগে পর্যন্ত (জেলার সীমানা) সড়ক উন্নয়নের জন্য ১২০ কোটি টাকার প্রজেক্ট প্রস্তাব পাঠিয়ে দিয়েছি। বাস্তবায়ন হইলে সড়ক সংস্করণের কাজ শুরু হবে।

দেখা হয়েছে: 27
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!