fbpx

|

গঙ্গাচরায় ২৪ পরিবার পেলো ‘প্রান্তিক ফাউন্ডেশন বাংলাদেশ’ এর সহায়তা

প্রকাশিতঃ ৬:১৯ অপরাহ্ন | অক্টোবর ০৫, ২০২২

গঙ্গাচরায় ২৪ পরিবার পেলো 'প্রান্তিক ফাউন্ডেশন বাংলাদেশ' এর সহায়তা

রবিন চৌধুরী রাসেল, রংপুর প্রতিনিধিঃ রংপুরের গঙ্গাচরায় নদীভাঙ্গণে ক্ষতিগ্রস্ত ২৪ পরিবারকে ছাগল, হাঁস ও নগদ অর্থ সহায়তা দিয়েছে প্রান্তিক ফাউন্ডেশন বাংলাদেশ। স্যাকরামেন্টো এরিয়া আমেরিকান বাংলাদেশি(সাবা) এর অর্থায়নে এ সহায়তা প্রদান করা হয়।

বুধবার (৫ অক্টোবর) গঙ্গাচরা উপজেলার লক্ষীটেরা ইউনিয়নের ইসলি গ্রামে তিস্তা নদীভাঙ্গণে ক্ষতিগ্রস্ত এসব পরিবারকে ছাগল,হাঁস ও অর্থ সহায়তা দেন প্রান্তিক ফাউন্ডেশন বাংলাদেশ এর সভাপতি ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়,রংপুর এর ম্যানেজমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক ড. রাফিউল আজম খান নিশার। এছাড়াও উপস্থিত ছিলেন একই বিভাগের সহযোগী অধ্যাপক ড.আজিজুর রহমান ও স্থানীয় জননেতা নুরুল ইসলামসহ প্রমুখ।

প্রান্তিক ফাউন্ডেশন বাংলাদেশ জানিয়েছে, দেশের প্রান্তিক এরিয়ার জনগণের উন্নয়ন প্রকল্পে কাজ করে থাকেন এই সংগঠনটি, তারই ধারাবাহিকতায় আমেরিকায় বাংলাদেশি প্রবাসীদের সংগঠন ‘স্যাকরামেন্টো এরিয়া আমেরিকান বাংলাদেশি(সাবা)’ এর অর্থায়নে তিস্তা পাড়ের ইসলি গ্রামের ২৪ টি পরিবারকে সহায়তা প্রদান করেন তারা।

সহায়তা অনুষ্ঠানে তিস্তার নদী ভাঙ্গণের ফলে বসতভিটা বিলীন ২৪ টি পরিবারের মাঝে ২১ টি পরিবারকে ছাগল প্রদান করা হয় ও ২ টি পরিবারকে হাঁস পালনের জন্য হাঁস প্রদান করা হয় এবং একটি পরিবারকে ক্ষুদ্র ব্যবসায় বিনিয়োগের জন্য অর্থপ্রদান ও অনুরুপ সহায়তা করা হয়।যার ফলে ২৪ টি পরিবারের প্রায় শতাধিক মানুষ এ সহায়তায় উপকৃত হয়।

জানা গেছে,আমেরিকান প্রবাসীদের নিয়ে গঠিত স্যাকরামেন্টো এরিয়া আমেরিকান বাংলাদেশি(সাবা)’র প্রতিষ্ঠার পর থেকেই বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের মানুষের উন্নয়ন প্রকল্পে বিভিন্ন ধরণের সহযোগিতা করে আসছে।তারই ধারাবাহিকতায় তিস্তার এসব পরিবারকে সহায়তা প্রদানে অর্থায়ন করে এবং প্রান্তিক ফাউন্ডেশন বাংলাদেশ এ প্রকল্পটি বাস্তবায়িত করে।

ড.রাফিউল আজম খান নিশার বলেন, তিস্তার নদীভাঙ্গণে প্রতিবছরই হাজার হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়,তাদের অর্থনৈতিক অবস্থার উন্নয়নেই প্রান্তিক ফাউন্ডেশন বাংলাদেশ’এর এই ক্ষুদ্র প্রচেষ্টা।

ড. আজিজুর রহমান বলেন, আমরা বরারবই প্রান্তিক মানুষের উন্নয়নে কাজ করতে চেষ্টা করেছি,এইধরণের সহযোগিতায় মানুষ সামান্য উপকৃত হলেও আমাদের এই চেষ্টা সার্থক হবে।

সুবিধাভোগী এক পরিবারের সদস্য জানান,আমাদের অনেক কষ্ট করে জীবন পার করতে হয়;এই সংগঠন থেকে সহায়তা পেয়ে আজ অনেক খুশি লাগছে;এই সহায়তা পেয়ে আমরা অনেক উপকৃত হলাম।

স্থানীয় জননেতা নুরুল ইসলাম বলেন,আমাদের এলাকায় এই অঞ্চলের মানুষ সবসময়ই দারিদ্রের সাথে লড়াই করে জীবনযাপন করছে,এই সহায়তায় তাদের অনেক উপকার হলো;সংগঠনটির সর্বাত্মক উন্নয়ন কামনা করি।

দেখা হয়েছে: 49
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!