fbpx

|

গঙ্গাচড়ায় বঙ্গবন্ধু ব্রি-ধান কর্তনের উদ্বোধন

প্রকাশিতঃ ৬:০৬ অপরাহ্ন | মে ১২, ২০২২

গঙ্গাচড়ায় বঙ্গবন্ধু ব্রি-ধান কর্তনের উদ্বোধন

সবুজ মিয়া নিজস্ব প্রতিনিধি রংপুরঃ রংপুরের গঙ্গাচড়ায় শতগুনে গুনান্বিত বঙ্গবন্ধু ব্রিধান ১০০ এর কর্তনের উদ্বোধন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ২০২১-২২ অর্থ বছরের রাজস্ব খাতের অর্থায়নে গঙ্গাচড়া পূর্বমধ্যপাড়ায় কৃষক আলা মিয়ার প্রদর্শনী ক্ষেতের ধান কাটা ও মাড়াইয়ের উদ্বোধন করেন গঙ্গাচড়া ইউপি চেয়ারম্যান মো. মাজহারুল ইসলাম লেবু ও কৃষি সম্প্রসারণ কর্মকর্তা একেএম ফরিদুল হক।

এ সময় উপসহকারী কৃষি কর্মকর্তা বেলাল হোসেন, আফরুজা বেগম হাসি, উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা হাবিবুর রহমান, ইউপি সদস্য আব্দুল মতিনসহ কৃষকগণ উপস্থিত ছিলেন।

কৃষক আলা মিয়া জানান, ধান মাড়ায় করে তার চাষাবাদকৃত ৩৩ শতক জমিতে ২৮ মন ধান উৎপাদন হয়েছে। ভালো ফলনে তিনি আনন্দিত।

বঙ্গবন্ধু ধানের গুনাগুন ও ফলন ভাল হওয়ায় ইউপি চেয়ারম্যান মাজহারুল ইসলাম লেবু বলেন, এ ধান চাষে কৃষক যেমন লাভবান হবে তেমনি পুষ্টির চাহিদা পুরুনে রাখবে ভূমিকা। তিনি প্রধানমন্ত্রীসহ বঙ্গবন্ধু জাতের ধান উদ্ভাবনে কৃষি গবেষণা বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তাদের আন্তরিক কৃতজ্ঞতা জানিয়ে এ জাতের ধান চাষে সারাদেশের কৃষকদের মাঝে আগ্রহ তৈরী করতে কৃষি বিভাগের প্রতি অনুরোধ করেন।

উপ-সহকারী কৃষি অফিসার বেলাল হোসেন এ ধানের বৈশিষ্ট ও ফলন সম্পর্কে জানান, গঙ্গাচড়া উপজেলায় এই প্রথম দুইটি বøকে বঙ্গবন্ধু ১০০ ধান চাষ করা হয়েছে। এ ধান চাষে কৃষকের তেমন কোন ঝুঁকি নেই। ঝড়ে তেমন কোন ক্ষতি নেই, বøাষ্ট রোগের কোন প্রাদুর্ভাব নেই এবং জিং সমৃদ্ধ এ ধান চাষে পরিশ্রম কম ফলন বেশী। এছাড়া ধান পাকার পরেও গাছ সবুজ থাকায় গো খাদ্য হিসেবে খড়ের চাহিদা বেশী হওয়ায় কৃষকরা বাড়তিভাবে লাভবান হবে।

 

দেখা হয়েছে: 25
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!