fbpx

|

গঙ্গাচড়ায় বিলীন হওয়ার পথে শিমুল গাছ

প্রকাশিতঃ ১১:২০ অপরাহ্ন | জুলাই ২৮, ২০২১

গঙ্গাচড়ায় বিলীন হওয়ার পথে শিমুল গাছ

রংপুর বিশেষ প্রতিনিধি: রংপুরের গঙ্গাচড়ায় এক সময়ে শিমুলের টকটকে লাল ফুল জানান দিতো ফাগুনের আগমনী বার্তা। তখন এই শিমুলের গাছ গঙ্গাচড়া উপজেলার সর্বত্রই দেখা মিলতো। এখন আর সচরাচর চোখেই পড়ে না। কালের পথ পরিক্রমার প্রকৃতি হতে যেন বিলীন হতে চলছে চিরচেনা শিমুল গাছ।

উপজেলা ঘুরে দেখা যায়, হাতে গোনা কিছু গাছ একনো প্রকৃতি প্রেমিকদের সৌন্দর্য বিলিয়ে দিয়ে স্ব-মহিমায় দাড়িয়ে আছে। গঙ্গাচড়া মডেল থানার পশ্চিম পার্শ্বে শিমুল গাছটি এখনো তার শোভা দিয়ে নতুন প্রজন্মের কাছে ভালোবাসা ছড়িয়ে দিচ্ছে।

শিমুল গাছ সম্পর্কে উপজেলা কৃষি কর্মকর্তা শরিফুল ইসলাম জানান, শিমুল গাছ শুধু সৌন্দর্য ছড়িয়ে আমাদের অন্তরে প্রশান্তি দেয় না এটি একটি উপকারী ঔষধী গাছ।এছাড়া শিমুলের তুলা বিশ্ববিখ্যাত আরামদায়ক। শিমুল গাছের চারা উৎপাদন না করে যদি আমরা নির্বিচারে গাছ কেটে ফেলি তাহলে অদুর ভবিষ্যতে একদিকে যেমন পরিবেশ তার ভারসাম্য হারিয়ে ফেলবে অপর দিকে উপকারি শিমুল গাছ কালের বিবর্তনে বিলীন হয়ে যাবে।

তিনি আরো জানান, অতিদ্রুত সরকারি কিংবা বেসরকারি উদ্যোগে শিমুলের চারা উৎপাদন, রোপন এবং সংরক্ষণ জরুরি হয়ে পড়েছে তানা হলে আমাদের পরবর্তী প্রজন্ম শিমুল গাছ নামে যে কোন গাছ ছিল জানতেই পারবে না। শুধু গানে বইয়ের পাতায় শোভা পাবে।

তিনি বলেন উপজেলা কৃষি দফতরের উদ্যোগে ইতিপুর্বে উপজেলার বিভিন্ন সড়কে সরকারিভাবে শিমুল গাছের চারা রোপন করা হয়েছিল যা সংরক্ষণের অভাবে নষ্ট হয়ে গেছে। এখন এই গাছকে রক্ষা করতে হলে সরকারি কিংবা বেসরকারি উদ্যোগে এর চারা উৎপাদন করে সংরক্ষণ জরুরি হয়ে পড়েছে।

দেখা হয়েছে: 181
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪