fbpx

|

গৌরীপুরে রোড পারমিট ছাড়া কার অনুমতিতে চলছে ভারী যানবাহন?

প্রকাশিতঃ ৮:৫৮ অপরাহ্ন | জানুয়ারী ১৩, ২০২০

গৌরীপুরে রোড পারমিট ছাড়া কার অনুমতিতে চলছে ভারী যানবাহন?

আরিফ আহম্মেদঃ গৌরীপুর-শ্যামগঞ্জ, গৌরীপুর-কলতাপাড়া, গৌরীপুর-রামগোপালপুর ও গৌরীপুর-শাহগঞ্জ সড়কের ধারণ ক্ষমতা ১০ টন। অথচ প্রতিদিন শত শত ট্রাক বালু, ইট, রড, সিমেন্ট, পাথর বোঝাই করে যাতায়াত করছে এ রাস্তাগুলো দিয়ে। যার গড় ওজন ২০ থেকে ৩০ টন। রোড পারমিট ছাড়া এ ট্রাকগুলো প্রশাসনের সামনে দিয়েই চলছে বিনা বাঁধায়।

অভিযোগ আছে রাতে এসব পণ্যবোঝাই ট্রাক থেকে টহল পুলিশ ও কতিপয় শ্রমিক নেতার টাকা নেওয়ার। এসব অবৈধ যান চলাচলের বিষয়ের এর পূর্বে একাধিকবার গৌরীপুর আইন শৃঙ্খলা মিটিংয়ে অভিযোগ করা হয়েছে, ধারণ ক্ষমতার অধিক এসব ট্রাকের জন্য রাস্তার ক্ষতি হচ্ছে তবুও কোন ব্যবস্থা নেয়া হয়নি!

সোমবার (১৩ জানুয়ারি) সকালে গৌরীপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির মেধাবী ছাত্রী সড়ক দুর্ঘটনায় নিহত তিথী রানী পাল (১২) এর মৃত্যুর দায় তাহলে কার?

গৌরীপুর সিনিয়র উপজেলা সহকারী প্রকৌশলী আবু সালেহ মোহাম্মদ ওয়াহেদুল হক জানান- গৌরপুরের রাস্তাগুলোর ওজন ধারণ ক্ষমতা ১০ টন কিন্তু ২০ থেকে ৩০ টন ভারী যানবাহন প্রতিনিয়তই এসব রাস্তায় চলাচল করছে। রাস্তার স্থায়িত্বের কথা চিন্তা করে উপজেলা মিটিংয়ে আমরা এ বিষয়টিতে আপত্তি জানিয়েছিলাম। নানা প্রতিবন্ধকতার জন্য এসব যানবাহন চলাচল বন্ধের কার্যকর উদ্যোগ নেয়া সম্ভব হয়নি।

গৌরীপুর থানার অফিসার ইনচার্জ মোঃ বোরহান উদ্দিন বলেন- আমি গৌরীপুর থানায় সদ্য যোগদান করেছি ট্রাক থেকে চাঁদা আদায়ের বিষয়টি আমার জানা নেই। তবে সুনির্দিষ্ট অভিযোগ পেলে উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। ইতোমধ্যে গৌরীপুরের মালিক শ্রমিক সংগঠনগুলোকে থানায় ডাকা হয়েছে, তাদের সাথে আলোচনা করে ভারী যানবাহন চলাচল বন্ধের ব্যবস্থা গ্রহণ করা হবে।

গৌরীপুর উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মাসুদ রানা বলেন- ১৩ জানুয়ারি (সোমবার) গৌরীপুর উপজেলা আইন-শৃঙ্খলার মিটিংয়ে এবিষয়ে আলোচনা হয়েছে। এখন থেকে অতিরিক্ত ওজনের যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, কেউ চললে মোবাইল কোর্টের মাধ্যমে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, নিহত তিথী রানী পাল গৌরীপুর পৌর শহরে মধ্যবাজার এলাকার রঞ্জন কুমার পালের মেয়ে। একই বিদ্যালয়ের ছাত্রী আহত রূপা চক্রবর্তী একই এলাকার উত্তম চক্রবর্তীর মেয়ে। এদিকে তিথী পালের অকাল মৃত্যুতে গৌরীপুরে সর্বত্রই শোকের ছায়া নেমে এসেছে।

গৌরীপুর থানার পুলিশ ঘটনাস্থল থেকে ট্রাকের চালক হুমায়ূন (৩২) ও হেলপার রবিন (২২) কে আটক করেছে। বালু বোঝাই ঘাতক ট্রাকটিকে (ঢাকা মেট্রো-ট-১১-৫৯৪৫) জব্দ করে থানায় নেয়া হয়েছে।

গৌরীপুর থানার এসআই নজরুল ইসলাম এ বিষয়ে নিশ্চিত করে জানান, ঘটনাস্থল থেকে নিহত স্কুল ছাত্রীর মরদেহ উদ্ধার করে ময়না তদন্তের জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। আহত অপর স্কুল ছাত্রীকে উন্নত চিকিৎসার জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় নিহতের বাবা বাদী হয়ে গৌরীপুর থানায় মামলা দায়ের করেছেন, মামলা নং: ২৯, তারিখ: ১৩/০১/২০২০ইং।

ঘটনার প্রত্যক্ষদর্শী স্থানীয় কয়েকজন জানান, ঘটনার সময় উল্লেখিত দুই স্কুল ছাত্রী কোচিংয়ে ক্লাস করার উদ্দেশ্যে রাস্তার পাশ দিয়ে হেঁটে যাচ্ছিল। এসময় কালীখলা গোবিন্দ মিষ্টান্ন ভান্ডারের সামনে পিছন দিক থেকে আসা বালু ভর্তি ট্রাকটি দুই স্কুল ছাত্রীকে চাপা দেয়। এতে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে ঘটনাস্থলে তিথীর মৃত্যু হয়। মারাত্মক আহত হয় তার সহপাঠী রূপা চক্রবর্তী।

তারা আরো জানান, ঘাতক ট্রাকের ট্রাইভার ও হেলপার নেশাগ্রস্ত অবস্থায় ছিল। ঘটনার পর স্থানীয়রা তাদেরকে আটক করে গণপিঠুনি দিয়ে পুলিশের নিকট সোপর্দ করেছেন।

দেখা হয়েছে: 636
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
আলী আরিফ সরকার রিজু
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪