fbpx

|

গ্রাম অঞ্চল থেকে হারিয়ে যাচ্ছে খেজুর গাছ

প্রকাশিতঃ ৪:৪০ অপরাহ্ন | জুন ২৮, ২০২২

গ্রাম অঞ্চল থেকে হারিয়ে যাচ্ছে খেজুর গাছ

তানোর প্রতিনিধি: একসময় গ্রাম এলাকায় চোখ যেদিকে যেতো সে দিকেই দেখা যেতো সারি সারি খেজুর গাছ। শীত কালে খেজুর গাছের মাথায় রস সংগ্রহের জন্য গাছিরা টাঙ্গিয়ে রাখতো মাটির হাঁড়ি কলস। এমনকি খেজুর গাছের মাথা জুড়ে থোকায় থোকায় হলুদ হয়ে ঝুলে থাকতো খেজুর ফল। ছোট বেলায় ভোর হলেই খেজুর গাছের নিচে ছুটে গিয়ে দলবেঁধে কুড়ানো হতো পাকা পাকা খেজুর ফল।

কিন্তু দিন দিন কালের পরিবর্তনে গ্রাম অঞ্চল থেকে হারিয়ে যাচ্ছে সুস্বাদু খেজুরের রস ও খেজুর ফলের গাছ। ফলে খেজুর গাছ বিলুপ্তির জন্য একদিকে কমেছে খেজুর গুড়ের উৎপাদন। পাশাপাশি হারাচ্ছে প্রাকৃতিক ভারসাম্য।

খেজুরের গাছ আল্লাহর একটি বড় নিয়ামত। খেজুরের গাছ থেকে শুধু রস গুড় বা খেজুর ফল পাওয়া যায়না। খেজুর গাছের পাতা দিয়ে শীতল পাটিও তৈরি করা হয়ে থাকে। গ্রাম অঞ্চলের প্রায় বাড়িতে এই খেজুর গাছের পাতা দিয়ে তৈরি করা শীতল পাটি এখনো ব্যবহার করা হয়।

তবে আগের চাইতে বর্তমানে তুলনামূলক ভাবে অনেকটাই কমে গেছে খেজুর গাছের পাতায় তৈরি শীতল পাটির ব্যবহার। বর্তমানে খেজুর গাছের সংখ্যা খুবই কম। যেটুকু দেখা যায় তাও ব্যাক্তিগত খেজুর গাছ। যার জন্য মন চাইলেও এখন আর ইচ্ছেমত খেজুর ফল পাওয়া যায়না। হয়না খেজুর গাছের পাতা দিয়ে শীতল পাটি তৈরি করা।

তানোর পৌর এলাকার গুবির পাড়া গ্রামের ইনছান আলী জানান, আজ থেকে ১০বছর আগে বিপুল পরিমাণে খেজুর গাছ দেখা যেতো। সরকারি রাস্তার পাশে ও ব্যক্তিগত মানুষের খইলানে ডাঙ্গা জুড়ে সারি সারি খেজুর গাছ ছিলো। গাছে গাছে হলুদ হয়ে ঝুলে থাকতো পাকা পাকা খেজুর ফল। খাওয়ার তেমন কোন লোক ছিলনা। কিন্তু এখন আর তেমন খেজুর গাছ চোখ পড়ে না।

তবে প্রাকৃতিক বিশ্লেষকরা বলছেন, একদিকে যেমন খেজুর গাছ থেকে রস সংগ্রহ করে তা গুড় উৎপাদন করে অর্থ উপার্জন করা হয় তেমন খেজুর গাছ থেকে সুস্বাদু ফল খেজুর ও খেজুর গাছের পাতা দিয়ে তৈরি করা শীতল পাটিও বিক্রি করে লাভবান হওয়া যায়।

অন্যদিকে খেজুর গাছ পরিবেশের ভারসাম্যও রক্ষা করে। তাই বাড়ির আশেপাশে যেখানে ফাঁকা জায়গা পড়ে রয়েছে সেখানেই খেজুর গাছ রোপণ করতে হবে। তাহলে একদিকে পরিবেশের ভারসাম্য রক্ষা হবে ও খেজুর গাছের রস সংগ্রহ করে গুড় উৎপাদনও বাড়বে বলে মনে করেন বিশ্লেষকরা।

তানোর উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল্লাহ জানান,খেজুর গাছ একটি আল্লাহর বড় নিয়ামত, খেজুর গাছ থেকে ভালো অর্থ আয় করা যায়। তাই বেশি বেশি করে ফাঁকা জায়গায় খেজুর গাছ লাগানোর আহবান জানান তিনি।

দেখা হয়েছে: 34
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!