|

করোনা আপডেট
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর | স্পন্সর - একতা হোস্ট
ঝড় এলেই কেঁপে ওঠে হাফিজার বুক!

প্রকাশিতঃ ৩:৩১ অপরাহ্ন | মে ২০, ২০২০

ঝড় এলেই কেঁপে ওঠে হাফিজার বুক!

উবায়দুল্লাহ রুমি, ঈশ্বরগঞ্জঃ পল্লীকবি জসীম উদ্দীনের আসমানী কবিতার সাথে মিল রেখে বলা যায় হাবিজারে দেখতে যদি তোমরা সবে চাও আশ্রব আলীর ছোট্ট বাড়ি লক্ষীপুরে যাও। লক্ষীপুর গ্রামটি ঈশ্বরগঞ্জ উপজেলার বড়হিত ইউনিয়নে। সে গ্রামে গিয়ে দেখা যায়ক দিনমজুর স্বামী আশ্রব আলীর (৫৫) দুই শতক ভিটের উপর কাশবনের বেড়ায় এক চালা টিনের ছোট্ট একটি ঘরে হাবিজা তার স্বামী-সন্তান নিয়ে বসবাস করে আসছেন।

গুটি কয়েক খুঁটির উপর দাঁড়িয়ে থাকা ঘরটির অবস্থা খুবই নাজুক। একটু খানি বাতাস এলেই ঘরটি নড়বড় করে। সামান্য বৃষ্টি হলে ঘরের ভেতর পানি গড়িয়ে পড়ে। অবস্থা দৃষ্টে মনে হয় ঘরতো নয়, যেন পাখির বাসা। আকাশে মেঘ জমলেই হাবিজার বুকটা কেঁপে উঠে। কখন জানি ঝড়ে তার ঘরটি উড়িয়ে নিয়ে যায়। জরাজীর্ণ ঘরটিতে আতঙ্ক নিয়েই কাটে হাবিজার প্রতিটি মুহূর্ত।

হাবিজা জানান স্বামী আশ্রব আলী একজন দিনমজুর। কখনো রিকশা চালিয়ে আবার কখনো কাঠ কেটে জীবিকা নির্বাহ করে থাকেন। তারা উপার্জিত আয়ে চলে সংসার। তার এক ছেলে এক মেয়ে। মেয়ের বিয়ে দিয়েছেন। ছেলেকে বিয়ে করিয়েছেন। ছেলেটি স্থুল বুদ্ধি সম্পন্ন হওয়ায় তার পক্ষে কোন আয় রোজগার করা সম্ভব নয়। তাই ছেলের স্ত্রী দুই সন্তানও বৃদ্ধ পিতার উপার্জনের ওপর নির্ভরশীল।

ছেলেকে বিয়ে করানোর পর থেকে হাবিজা ও তার স্বামী ঘর ছেড়ে পাশের বাড়ির খোলা বারান্দায় ঘুমিয়ে রাত কাটান। হাবিজা দুঃখ করে বলেন, জমি আছে ঘর নেই প্রকল্পের আওতায় উপজেলা থেকে অনেক অসহায় পরিবারকে ঘর নির্মাণ করে দেওয়া হলেও আমরা কারো নজরে পড়িনি।

সুশাসনের জন্য নাগরিক সুজন ঈশ্বরগঞ্জ শাখার যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজু জানান, আমার বাড়িও এই ইউনিয়নে। হাবিজার পরিবারটি একটি আর্থিক সংকট গ্রস্থ পরিবার। দীর্ঘদিন ধরে এই জরাজীর্ণ ঘরে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করে আসছে।

হাবিজা জানান, এখন ঝড় বৃষ্টির সময়। এবারের ঝড়ে ঘরটি বিধ্বস্ত হলে পরিবার পরিজন নিয়ে খোলা আকাশের নিচে থাকতে হবে। একটি ঘর নির্মান করে দিতে তিনি দেশের হৃদয়বান দানশীল ব্যক্তিদের সহযোগিতা আশা করেছেন।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ জাকির হোসেন জানান বিষয়টি মানবিক। বর্তমান পরিস্থিতির উন্নতি হলে খোঁজ নিয়ে পরিবারটির জন্য ব্যবস্থা নেওয়া হবে।

দেখা হয়েছে: 630
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।
সম্পাদকঃ আরিফ আহমেদ
উপদেষ্টা সম্পাদকঃ আফজাল হোসেন হিমেল
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ aporadhbartamofosal@gmail.com
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪