fbpx

|

তানোরে কিছুতেই থামছে না কৃষি জমিতে অবৈধ পুকুর খনন

প্রকাশিতঃ ১১:০৩ অপরাহ্ন | মে ১৭, ২০২২

তানোরে কিছুতেই থামছে না কৃষি জমিতে অবৈধ পুকুর খনন

তানোর প্রতিনিধি: মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ কৃষি জমির উপরে পুকুর খনন করা যাবেনা। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার সেই নির্দেশকেও কোন তোয়াক্কা করছে না ভূমিদস্যুরা।

দেশজুড়ে যখন চারিদিকে কৃষি জমির উপরে পুকুর খনন করতে গিয়ে কৃষি জমি সংকটে পড়ে মহামারি আকার ধারণ করেছে ঠিক তখনই রাজশাহীর তানোর উপজেলার কামারগাঁ ইউনিয়নে প্রকাশ্যে দিবালোকে একশ্রেণীর ভূমিদস্যুরা দিনেদুপুরে দলবল বেঁধে কৃষি জমির উপরে অবৈধ পুকুর খননের হিড়িক লাগিয়েছেন।

অন্যদিকে এই অবৈধ পুকুর খনন করতে গিয়ে হুমকির মুখে পড়ছে আশপাশের ৪/৫গ্রাম। তবুও যেন টনক নড়ে না জেলা উপজেলা প্রশাসনের। এমন জঘন্য চাঞ্চল্যকর কৃষি জমির উপরে পুকুর খননের ঘটনাটি ঘটেছে,উপজেলার লব্যাতলা ব্রীজের পশ্চিম বিলে।

মঙ্গলবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায় এমন কৃষি জমির উপরে অবৈধ পুকুর খননের কাজ। পুকুর খনন করতে আশা সাদিকুল ইসলাম সাফি ও করিম বলেন,আপনারা এখানে কেনো এসেছেন। পুকুর খনন কাজে তো সাংবাদিক আশার কথা না।

কারণ জানতে চাইলে তিনি দম্ভোক্তি দেখিয়ে বলেন, ডিসি এমপি এসপি ও উপজেলা প্রশাসন এবং থানা ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে টাকা দিয়েই আমরা পুকুর খনন করতে এসেছি। আপনারা যা খুশি লিখতে পারেন কোন সমস্যা নাই বলে জানান।

করিম আরো বলেন,মাননীয় প্রধানমন্ত্রীর স্বদেশপ্রত্যাবর্তন দিবসের জন্য ইউপি চেয়ারম্যান ফজলে রাব্বি ফরহাদ ১লাখ টাকা নিয়েছে আমাদের কাছে থেকে। এটা তার ইউনিয়ন সে যদি পুকুর খনন করতে বলে তাহলে আপনাদের সমস্যা কি বলেও দম্ভোক্তি দেখান।

পুকুর পাড়ের পাশের কৃষি জমির মালিক জরিফউদ্দিন, সাধন,জব্বার চরম ক্ষোভ প্রকাশ করে বলেন, একজন চেয়ারম্যান হয়ে অবৈধ সুযোগ সুবিধা নিয়ে এভাবে বসে থেকে পুকুর খনন করাবে তা কখনো ভাবা যায়না। যদি জনতার সেবক হয়ে এমন জঘন্য কাজ করে তাহলে আমরা সাধারণ মানুষ কথাই যাবো। তাঁরা অবৈধ পুকুর খনন করতে গিয়ে আমাদের কৃষি জমি হুমকিতে ফেলছেন তাঁরা। এমনকি এই পুকুর খনন করা হলে ৪/৫টি গ্রাম পানিতে পল্লবিত হয়ে পড়বে বলে জরুরি ভাবে এ অবৈধ পুকুর খননের কাজ বন্ধ করে যেটুকু খনন করা হয়েছে তা ভরাট করার দাবি জানান কৃষকরা।

কৃষি জমির উপরে অবৈধ পুকুর খননের বিষয়ে জেলা প্রশাসক (ডিসি)কে ফোনে অবহিত করা হলে তিনি বলেন, আমি এখুনি উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনওকে বলছি ব্যবস্থা নিতে বলে ফোনের লাইন বিচ্ছিন্ন করে দেন।

তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও পংকজ চন্দ্র দেবনাথের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি এখুনি ব্যবস্থা গ্রহণ করছি। কিন্তু সপ্তাহ ধরে কৃষি জমির উপরে অবৈধ পুকুর খননের কাজ করা হলেও তিনি এখন পর্যন্ত কোন ব্যবস্থা গ্রহণ করেনি। আদৌ কোন ব্যবস্থা গ্রহন করা হবে কিনা তাও কৃষকের মধ্যে কাটছে না ধোঁয়াশা।

তবে এবিষয়ে তানোর থানার অফিসার ইনচার্জ ওসি কামরুজ্জামান মিয়া সাব জানিয়ে দেন, কৃষি জমির উপরে পুকুর খননের বিষয়ে তাদের কিছু করনীয় নাই, এটা উপজেলা নির্বাহী কর্মকর্তার দায়িত্ব বলে জানান তিনি।

দেখা হয়েছে: 33
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!