fbpx

|

তানোরে নীতিমালা মানছে না সার ডিলারেরা, বিপাকে কৃষক

প্রকাশিতঃ ৮:৪৪ অপরাহ্ন | নভেম্বর ২৩, ২০২১

তানোরে নীতিমালা মানছে না সার ডিলারেরা,বিপাকে কৃষক

তানোর (রাজশাহী) প্রতিনিধিঃ রাজশাহীর তানোরে বিসিআইসির সার ডিলারগণ সার বিপণন নীতিমালা মানছেন না বলে অভিযোগ উঠেছে। কৃষি বিভাগের কতিপয় দুর্নীতিবাজ কর্মকর্তার যোগসাজশে ডিলারগণ বিপণন নীতিমালা লঙ্ঘন করে বছরের পর বছর এক এলাকার ডিলার অন্য এলাকায় অবৈধভাবে ব্যবসা করে আসছে, তাদের এসব অনিয়ম-দুর্নীতির কারণে বছরের পর বছর কৃষকদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। এর দায় নিবে কে ?

সংশ্লিষ্ট এলাকার কৃষকেরা সার পাচ্ছেন না রিতিমতো হাহাকার দেখা দিয়েছে, বিরাজ করছে উত্তেজনা ও বিস্ফোরণমুখ পরিস্থিতি। সার নিয়ে কৃষকদের মাঝে যেকোনো সময় রক্তক্ষয়ী সংঘর্ষ বা খুন-জখমের মতো ঘটনা ঘটতে পারে বলে সচেতন মহল আশঙ্কা প্রকাশ করেছে। এদিকে আলুচাষি কৃষকেরা বলেন, যদি এসব ডিলার নিজ নিজ এলাকায় ব্যবসা না করে তাহলে তাদের বিরুদ্ধে আন্দোলন কর্মসুচি গ্রহন করা হবে।

জানা গেছে, উপজেলার দুটি পৌরসভা ও ৭টি ইউনিয়নের কৃষকের মাঝে নায্যেমুল্য সার বিপণনের জন্য বিসিআইসির মোট ৯ জন ডিলার রয়েছে। কিন্ত্ত তানোর মেসার্স মোল্লা টেড্রার্স, মেসার্স প্রাইম টেড্রার্স ও মেসার্স সুমন টেড্রার্স তানোর পৌর এলাকায় অবৈধভাবে ব্যবসা করছে, কিন্ত্ত কেন ?

সংশ্লিষ্ট ডিলারদের যদি সংশ্লিষ্ট এলাকায় ব্যবসা করার বাধ্যবাধকতা নাই থাকে, তাহলে এলাকা ভিত্তিক ডিলার নিয়োগ কেন ? তালন্দ ও পাঁচন্দর ইউনিয়নের ডিলারা যদি তানোর পৌর এলাকায় অবৈধভাবে ব্যবসা করে তাহলে সেখানে সার দিবেন কে ?।

নাম প্রকাশে অনিচ্ছুক কৃষি বিভাগের এক কর্মকর্তা বলেন, এক এলাকার ডিলারের অন্য এলাকায় সার বিক্রির কোনো সুযোগ নাই, এটা নীতিমালা লঙ্ঘন ও বেআইনিও বটে, এদের বিরুদ্ধে অবশ্যই শাস্তিমুলক ব্যবস্থা গ্রহণ উচিৎ। এবিষয়ে জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা শামিমুল ইসলাম কোনো মন্তব্য করতে অপারগতা প্রকাশ করেছেন।

দেখা হয়েছে: 22
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪