fbpx

|

তানোরে সরিষা গাছে পোকার আক্রমণে দিশেহারা কৃষক

প্রকাশিতঃ ১০:১৭ অপরাহ্ন | জানুয়ারী ২২, ২০২৩

তানোরে সরিষা গাছে পোকার আক্রমণে দিশেহারা কৃষক

তানোর প্রতিনিধি: রাজশাহীর তানোরে হঠাৎ করে সরিষা গাছে অজানা পোকার আক্রমণে দিশেহারা হয়ে পড়েছে কৃষক। দিনরাত বিভিন্ন কোম্পানির কীটনাশক বিষ স্প্রে করেও কোন প্রতিকার পাচ্ছেনা কৃষকরা।

ফলে সরিষা বাড়ির উঠানে ওঠার শেষ সময়ে এমন অজানা পোকার আক্রমণে দিশেহারা হয়ে পড়েছে কৃষকেরা। উপজেলার কামারগাঁ ইউনিয়নের ধানোড়া মাঠে সরিষা উঠার শেষ সময়ে এমন অজানা পোকার আক্রমণের ঘটনাটি ঘটেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, এরশাদ আলী নামের একজন কৃষক সকাল থেকে তার প্রায় ৪বিঘা জমির সরিষা গাছে কীটনাশক বিষ স্প্রে করছেন। হয়তো দু’চার দিনের মধ্যে বাড়িতে ওঠাবে সরিষা গুলো। এরমধ্যেই হঠাৎ করে সরিষা গাছে পোকা লেগে খেয়ে ফেলছে সরিষার দানা।

ফলে প্রতিদিন সরিষা গাছে করতে হচ্ছে কীটনাশক বিষ স্প্রে। এতে করে যেটুকু সরিষা পাওয়া যাবে তা শুধু কীটনাশক বিষ স্প্রে করার জন্যেই পাওয়া যাবে বলেও মনে করছেন কৃষকরা।

জানা গেছে, ইতিমধ্যে বোরো চাষের জন্য যারা আগাম সরিষা চাষ করেছেন তারা সরিষা তুলে সেই জমিতে বোরো রোপণ করছেন। আর যারা দেরিতে সরিষা চাষ করেছেন তাদের গুলো পাক ধরতে শুরু করেছে। সপ্তাহ দু-একের মধ্যে সব সরিষা গাছ তুলে সেই জমিতে বোরো রোপণ করতে পারবেন তারা। কিন্তু হঠাৎ করে সরিষা গাছে পোকা লাগায় চিন্তিত হয়ে পড়েছে কৃষকেরা।

কৃষক মতিউর জানান, তিনি ২বিঘা জমি বর্গা নিয়ে সরিষা চাষ করেছেন। সরিষাও হয়েছে ভালো। ফলনও ভালো হবে বলে আশা করছেন তিনি। সরিষা গাছে যেনো পোকা আক্রমণ করে সরিষা নষ্ট করতে না পারে সেজন্য প্রতিদিন সরিষা গাছে কীটনাশক বিষ স্প্রে করছেন তিনি।

তানোর উপজেলা কৃষি অফিসার সাইফুল্লাহ আহম্মেদ জানান, এবার সরিষা চাষ করে কৃষকেরা ভালো ফলন ও দামও ভালো পাচ্ছেন কৃষক। তবে যারা বিলম্ব করে সরিষা চাষ করেছেন তাদের সরিষা গাছে পোকার আক্রমণ হতে পারে। নিয়মিত কীটনাশক স্প্রে করলে পোকা আক্রমণ করতে পারবেনা।

দেখা হয়েছে: 25
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!