fbpx

|

তানোরে হাতুড়ে দন্ত চিকিৎসকের দৌরাত্ম্য

প্রকাশিতঃ ১০:১৬ অপরাহ্ন | জানুয়ারী ২২, ২০২২

তানোরে হাতুড়ে দন্ত চিকিৎসকের দৌরাত্ম্য

তানোর প্রতিনিধি: রাজশাহীর তানোরে নীতিমালা লঙ্ঘন করে ব্যাঙের ছাতার মতো যত্রতত্র গড়ে উঠেছে অবৈধ দন্ত চিকিৎসালয়। এসব প্রতিষ্ঠানের নাই কোনো অনুমোদন, নাই কোনো উন্নত প্রশিক্ষণ, নাই কোনো রেজিস্ট্রার চিকিৎসক, নাই কোনো অভিজ্ঞ টেকনিশিয়ান।

তার পরেও এরা বাহারী নামের ড্রিগ্রীধারী চিকিৎসক। অধিকাংশক্ষেত্রে এসব দন্ত চিকিৎসালয় গ্রাম্য হাতুড়ে চিকিৎসক দিয়ে চলছে। এতে রোগীরা আর্থিক ও মানসিকভাবে চরম হয়রানির শিকার হচ্ছে, পড়ছে ভোগান্তীতে, এদের বিরুদ্ধে প্রতিনিয়ত বাড়ছে অভিযোগের পাহাড়। কিন্ত্ত প্রশাসন রহস্যজনক কারণে এসব দেখেও না দেখার অভিনয়ে এড়িয়ে চলেছ।

ভ্রাম্যমান অভিযান করার পাশাপাশি এসব অবৈধ দন্ত চিকিৎসালয় বন্ধের দাবি করেছেন সচেতন মহল।

স্থানীয়রা জানান, কলমা ইউপির দরগাডাঙ্গা বাজারের বঙ্গবন্ধু চত্ত্বরে কোনো উন্নত প্রশিক্ষণ, ডিগ্রী বা রেজিস্ট্রার চিকিৎসক ছাড়াই সেবা দন্ত চিকিৎসালয় নাম দিয়ে জনৈক মাহাবুর রহমান নামের কথিত দন্ত চিকিৎসক রমরমা বাণিজ্য করে সাধারণ মানুষের পকেট কাটছে বলে আলোচনা রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সুত্র জানায়, গ্রামের কৃষক, দিনমজুর খেটে খাওয়া মানুষকে ধোঁকা দিয়ে অভিজ্ঞ ডাক্তার সেজে বিভিন্ন ভুয়া ডিগ্রি দেখিয়ে সাইন বোর্ড, ব্যানার ও ভিজিটিং কার্ড ছাপিয়ে তিনি রোগীর দাঁতের স্কেলিং, দাঁতের ফিলিং, দাঁত তোলা, দাঁত বাঁধানোসহ দাঁতের নানা রোগের চিকিৎসার নামে টাকা হাতিয়ে নিচ্ছে। অধিকাংশক্ষেত্রে রোগীরা না জেনেশুনে চিকিৎসা নিয়ে পরে বিপদে পড়ছে বলে একাধিক সুত্র নিশ্চিত করেছে। কোনো বৈধ কাগজপত্র ও অভিজ্ঞতা ছাড়াই বিনা অনুমতিতে সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে তিনি ব্যবসার নামে প্রতারণা করে যাচ্ছেন বলেও অভিযোগ উঠেছে।

বাজার বণিক সমিতির নাম প্রকাশে অনিচ্ছুক এক নেতা বলেন,বাজারে অবৈধ কোনো ব্যবসা প্রতিষ্ঠান চলুক এটা তারা চাই না, তিনি এসব ভুয়া ডাক্তারের বিরুদ্ধে জরুরি ব্যবস্থা নেয়ার জন্য প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

এবিষয়ে জানতে চাইলে মাহাবুর রহমান সব অভিযোগ অস্বীকার করে বলেন, একটি বিশেষ মহল তার বিরুদ্ধে এসব মিথ্যাচার করছে।

তানোর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (টিএইচও) বলেন, এসব প্রতিষ্ঠানের ব্যাপারে তাকে কেউ অভিযোগ করেনি। তবে দ্রুত খোঁজখবর নিয়ে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

এবিষয়ে রাজশাহী জেলা সিভিল সার্জন বলেন, কথিত চিকিৎসকদের বিরুদ্ধে দ্রুত ভ্রাম্যমান অভিযান পরিচালনা করা হবে।

দেখা হয়েছে: 61
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!