fbpx

|

ত্রিশালে বোরো ধান মাড়াই শুরু

প্রকাশিতঃ ৮:৩১ অপরাহ্ন | এপ্রিল ২৫, ২০২১

ত্রিশালে বোরো ধান মাড়াই শুরু

আবু রাইহান, ত্রিশাল (ময়মনসিংহ): ধান গাছের শীষ বের হওয়ার মুহূর্তে গরম বাতাসের কারণে কৃষকরা মারাত্মকভাবে দুশ্চিন্তায় পড়েন। ওই সময় কৃষকদের ধারণা ছিল সব ধানে চিটা হয়ে যাবে। কিন্তু কৃষকরা ধান মাড়াই করে দেখছেন তাদের জমিতে যথেষ্ট পরিমাণ ধান হয়েছে।

ইতিমধ্যে ময়মনসিংহের ত্রিশালে ইরি-বোরো মৌসুমে গরম বাতাসে বোরো ধান ক্ষেতে যে পরিমাণ চিটা হওয়ার কথা ছিল তা হয়নি। এলাকার কৃষকরা বোরো ধান কাটতে শুরু করেছেন। ত্রিশাল উপজেলার ১২টি ইউনিয়নের অনেক এলাকায় পুরোদমে বোরো ধান মাড়াই শুরু হয়েছে।

গ্রামের কৃষকরা জমির বোরো ফসল ঘরে তোলার জন্য রমজান মাসে সকাল থেকেই পরিশ্রম করে যাচ্ছেন। বর্তমানে বাজারে বোরো ধানের দাম ভালো পাওয়ায় কৃষকরা খুশি।

এছাড়াও এলাকার কৃষক কৃষাণীরা আঙ্গিনায় ধান সিদ্ধ এবং ধান শুকানো জন্য পরিশ্রম করছেন। আর ক’দিন আবহাওয়া অনুকূলে থাকলে কৃষকরা সঠিকভাবে ধান মাড়াই করে ঘরে তুলতে পারবেন।

উপজেলা কৃষি কর্মকর্তা শোয়েব আহমেদ জানান, গরম বাতাসের দুই তিন দিন পর বৃষ্টি পড়ে, বৃষ্টির পানি জমিতে জমা থাকার কারণে ফসলের ক্ষতি হয়নি, তবে উপজেলার কানিহারী ও বালিপাড়া ইউনিয়নে কৃষকদের অনেক ক্ষতি হয়েছে।

কৃষক মোবারক হোসেন ও স্থানীয় কৃষকরা জানান, গরম বাতাসে যে পরিমাণ ক্ষতির ধারণা করা হয়েছিল তা হয়নি। করোনাকালীন সময়ে ধান কাটা শ্রমিকদের কিছুটা সংকট দেখা দিয়েছে।

তবে আবহাওয়া অনুকূল থাকলে আগামী ১৫/২০ দিনের মধ্যে কৃষকরা ধান মাড়াই কাজ শেষ করবেন এমনটাই আশা করছেন তারা।

দেখা হয়েছে: 111
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
আলী আরিফ সরকার রিজু
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪