fbpx

|

ধুন্দলে লাভবান শ্রীনগরের শিমুল

প্রকাশিতঃ ৪:৩৯ অপরাহ্ন | জুলাই ০১, ২০২১

ধুন্দলে লাভবান শ্রীনগরের শিমুল

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: গ্রামগঞ্জে কিংবা শহরের মানুষের কাছে ধুন্দল বেশ জনপ্রিয় ও সুপরিচিত একটি সবজি। ধুন্দল এখন মানুষের পছন্দের সবজির তালিকার শীর্ষে রয়েছে। ভিটামিন-এ, ভিটামিন-বি, ফোলেট এবং বিটা ক্যারোটিনযুক্ত পুষ্টি-গুনে ভরপুর আগাম এসব ধুন্দলের বাগান গড়ে তুলেছেন আরাফাত রহমান শিমুল নামে এক যুবক।

মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার কুকুটিয়া ইউনিয়নের বিবন্দী গ্রামের একটি জমিতে উদ্যোক্তা শিমুল বাণিজ্যিকভাবে ধুন্দল চাষে লাভের সম্ভাবনা দেখছেন।

দেখা গেছে, বিবন্দী-বাড়ৈগাঁও পাকা সড়কের বিবন্দীতে প্রায় ৪২ শতাংশ উঁচু জমিতে হাইব্রিড জাতের ধুন্দলের চাষ করা হচ্ছে। সারিবদ্ধভাবে এসব ধুন্দলের চারা রোপন করা হয়েছে। প্রতিটি ধুন্দলের লতা গাছের সাথে বাঁশের টুকরো ঘেরে দেওয়ার পাশাপাশি প্রায় ৫ ফুট উচ্চতায় পুরো জমিতে নেট/জাল টানানো হয়েছে।

লক্ষ্য করা গেছে, ধুন্দল বাগানের পরিচর্যায় বিভিন্ন কাজ করা হচ্ছে। গাছের লতা বেয়ে জালে উঠতে শুরু করছে। এরই মধ্যে বাগানে প্রচুর ধুন্দল আসতে শুরু করছে।

আরাফাত রহমান শিমুলের সাথে আলাপ করে জানা যায়, তিনি এক সময় ব্যবসা করতেন। করোনাকালীন সময়ে তার ব্যবসায় ধ্বস নামে। তাই ব্যবসা ছেড়ে গতবছর গ্রামে এসে বিভিন্ন সবজি চাষের উদ্যোগ নেন। নিজ উদ্যোগেই এচাষে আগ্রহী হন। প্রতি কেজি ধুন্দল খুচরা বাজারে এখন বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা পর্যন্ত।

শিমুল বলেন, এচাষে ভাল লাভের সম্ভাবনা আছে। তবে ফসলের রোগ বালাই ও পোকা মাকরের কবল থেকে রক্ষা পেতে ধুন্দল বাগান নিয়ে দুশ্চিন্তায় থাকতে হচ্ছে তার। আগামী ২/৩ দিনের মধ্যেই বাগানের উৎপাদীত ধুন্দল বিক্রি শুরু হবে জানান তিনি।

দেখা হয়েছে: 77
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪