fbpx

|

বাগদাদে ইরানী কমান্ডার হত্যা ট্রাম্প প্রশাসনের চরম সন্ত্রাসী তৎপরতা: সাইফুল হক

প্রকাশিতঃ ৮:৩৮ অপরাহ্ন | জানুয়ারী ০৫, ২০২০

বাগদাদে ইরানী কমান্ডার হত্যা ট্রাম্প প্রশাসনের চরম সন্ত্রাসী তৎপরতা: সাইফুল হক

নিজস্ব প্রতিবেদকঃ বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক আজ রবিবার ৫ জানুয়ারি এক বিবৃতিতে মার্কিন ক্ষেপনাস্ত্র হামলায় বাগদাদ এয়ারপোর্টে ইরানের সামরিক কমান্ডার কাশেম সোলায়মানিসহ সাত জনকে হত্যা করার ঘটনাকে ‘ট্রাম্প প্রশাসনের চরম অপরাধমূলক সন্ত্রাসী তৎপরতা’ হিসেবে আখ্যায়িত করে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন এবং এই ঘটনার নিন্দা জানিয়ে সার্বভৌম রাষ্ট্রের বিরুদ্ধে মার্কিন আগ্রাসী তৎপরতা বন্ধে জাতিসংঘকে জরুরী ভিত্তিতে পদক্ষেপ নেবার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, একদিকে মার্কিন অর্থনীতির নানামুখী সংকট, আর অন্যদিকে মার্কিন কংগ্রেস ও সিনেটে ট্রাম্পের বিচার প্রক্রিয়া (ইমপিচন্টে) থেকে দৃষ্টি ফেরাতে ট্রাম্পের নির্বাচনকেন্দ্রীক ব্যক্তিগত লাভালাভের হিসাব থেকেই এই হামলা চালানো হয়েছে। এটা ট্রাম্প ও যুক্তরাষ্ট্রের চরম ঔদ্ধ্যত্বপূর্ণ দস্যুবৃত্তি ছাড়া আর কিছুই নয়।

বিবৃতিতে তিনি উল্লেখ করেন, ইতিপূর্বে মার্কিন প্রেসিডেন্ট ওবামাকে ইরানে সম্ভাব্য যে হামলার আয়োজনের ব্যাপারে সমালোচনা করেছিলেন এখন ট্রাম্প নিজেই নির্বাচনী ফায়দা আদায়ে সেই হামলা পরিচালনা করেছে।

বিবৃতিতে তিনি ক্ষোভের সাথে উল্লেখ করেন, ২০০১ সালে টুইন টাওয়ারে হামলার পর মার্কিন প্রেসিডেন্ট বুশ আগাম আক্রমন (preemptive action) এর যে উদ্ভট ও বিপজ্জনক তত্ত্ব দিয়ে আফগানিস্তান, ইরাক, লিবিয়াসহ অনেকগুলো দেশে সামরিক আগ্রাসন চালিয়েছে। এখন একই যুক্তি দিয়ে আন্তর্জাতিক যাবতীয় রীতিনীতি লংঘন করে ট্রাম্প প্রশাসন কাশেম সুলায়মানিকে হত্যা করেছে এবং ইরানে আরো সামরিক হামলার পায়তারা করছে।

তিনি বলেন, একই সাথে মার্কিন প্রশাসন মধ্যপ্রাচ্যে মুসলমান দেশগুলোতে শিয়া-সুন্নী বিরোধ আরো উস্কিয়ে দিয়ে আরবের দেশগুলোর মধ্যে বিরোধ বিভক্তি আরো বাড়িয়ে তুলছে এবং গোটা মধ্যপ্রাচ্যে তাদের সামরিক, অর্থনৈতিক ও রাজনৈতিক আধিপত্য জোরদার করার চেষ্টা অব্যাহত রেখেছে। মার্কিনীদের সহযোগি হিসাবে ইসরাইলের পাশাপাশি সউদী আরবকেও এই অশুভ কাজে সামিল করেছে।

বিবৃতিতে তিনি উল্লেখ করেন, সম্প্রতি বলিভিয়া, ভেনিজুয়েলা ও ব্রাজিলসহ ল্যাটিন দেশগুলোতেও রাজনৈতিক অস্থিরতার পিছনে কাজ করছে ট্রাম্প প্রশাসনের প্রত্যক্ষ ইন্ধন ও হস্তক্ষেপ।

বিবৃতিতে তিনি বাংলাদেশ সরকারকে ইরানী কমান্ডারের হত্যার ঘটনায় নিন্দা জানানোর আহ্বান জানান। তিনি বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে ডেকে বাংলাদেশের ক্ষোভ ও নিন্দা জানিয়ে মধ্যপ্রাচ্যে মার্কিনীদের সন্ত্রাসী তৎপরতা বন্ধের দাবি জানানোর আহ্বান জানান।

একই সাথে তিনি মার্কিনীদের সাথে স্বাক্ষরিত সামরিক সহযোগিতা সংক্রান্ত চুক্তি স্থগিত রেখে তা থেকে বেরিয়ে আসতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানান।

দেখা হয়েছে: 314
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪