|

বাগমারার ভবানীগঞ্জ বাজারে নতুন অপরিপক্ষ লিচু দামে চড়া

প্রকাশিতঃ ১১:০৬ অপরাহ্ন | মে ০৯, ২০২৪

নাজিম হাসান,রাজশাহী থেকে:
মধু মাসের প্রধান আর্কষণ এই লিচু। লিচু কার না পছন্দ। পছন্দের এই লিচু দামে চড়া হওয়ায় তা সাধারনের নাগালের বাইরে । দাম বেশি হলেও লিচু খাদকরা কিন্তু বসে নেই। তারা অল্প করে কিনে রসনা পূরণের চেষ্টা করছেন। সম্প্রতি ভবানীগঞ্জ বাজারে মৌসুমের প্রথম লিচু ওঠতে শুরু করেছে। এখানে প্রতি ১শ লিচুর দাম হাকা হচ্ছে সাড়ে তিনশ টাকা। এখানে বোম্বাই, দেশি, বারি ১,২ সহ চাইনা জাতের সুমিষ্ট লিচু পাওয়া যাচ্ছে । বিক্রেতারা বলছেন এখনও লিচুর মৌসুম পুরোপুরি শুরু হয়নি। এসব অপরিপক্ষ লিচু বেশি দাম পাওয়ার আশায় বাগান মালিকরা নিয়ে আসে। স্থানীয় বাজারে লিচু কিনতে আসা ক্রেতারা বলছেন, খাদ্যদ্রব্য, জ্বালানী সহ নিত্যপ্রয়োজনীয় প্রায় সব জিনিসের দাম ব্যাপক বৃদ্ধি পাওয়ার সাথে সাথে মৌসুমি বিভিন্ন ফলমূলের দামও বৃদ্ধি পেয়েছে।
এই উপজেলার প্রায় সব ইউনিয়নে ছোট বড় লিচুর বাগান রয়েছে। তবে সবচেয়ে বেশি লিচুর বাগান রয়েছে মাড়িয়া ও গোয়ালকান্দি ইউনিয়নে। এই দুই ইউনিয়নে ছোটবড় প্রায় দেড়শ লিচুর বাগান রয়েছে। মাড়িয়া ইউনিয়নের শৌখিন লিচু চাষী কলেজ শিক্ষক আসাদুজ্জামান আসাদ। তার পাঁচটি লিচুর বাগান রয়েছে। আসাদ জানান, তিনি বোম্বাই ও চাইনা জাতের লিচুর বাগান করেছেন। গত দুই বছর থেকে তার বাগানে ফলন আসতে শুরু করেছে। এবার তিনি দশ লাখ টাকা লিচু বিক্রির টার্গেট করেছেন। এ জন্য তাকে প্রচুর শ্রম ও অর্থ ব্যয় করতে হয়েছে। স্থানীয় লিচু ব্যবসায়ীরা ওই বাগান মালিকের কাছে বাগান কিনে সেই লিুচ স্থানীয় বাজারে বিক্রি ও বিভিন্ন জেলায় রপ্তানী করে থাকেন। ভবানীগঞ্জ বাজারের লিচু ব্যবসায়ী সান্টু জানান, এবার তিনি বেশ কিছু লিচু বাগান কিনে রেখেছেন। কিছু কিছু বাগানের লিচুতে কেবল লাল রং ধরা শুরু করেছে। বাজারে ব্যপক চাহিদা ও দাম বেশি পাওয়ার কারণে তিনি ওইসব লিচু বাজারে আনা শুরু করেছেন। মান ভেদে এ্ই সব লিচু ৩শ থেকে সাড়ে ৩শ টাকা দরে বিক্রি করছেন। তার মতে, গতবছরের তুলনায় এবার লিচুর দাম বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তার মতে, এবার লিচু গাছে মুকুল আসা ও গুটি হওয়ার সময় ব্যাপক তাপদাহের কারণে অনেক লিচু ঝরে পড়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল রাজ্জাক জানান, মৌসুমের শুরুতে রৌদ্র ও তাপদাহের কারণে লিচু বাগানের ক্ষতি হলেও লিচুর বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে। এখানে বানিজ্যিক ভাবে নতুন নতুন লিচুর বাগান গড়ে ওঠেছে।

দেখা হয়েছে: 86
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪