fbpx

|

বাম্পার ফলনের সম্ভাবনা থাকলেও ক্ষতিকর পোকায় দিশেহারা কৃষক

প্রকাশিতঃ ১২:৫২ পূর্বাহ্ন | সেপ্টেম্বর ২২, ২০২১

বাম্পার ফলনের সম্ভাবনা থাকলেও ক্ষতিকর পোকায় দিশেহারা কৃষক

আবু রাইহান, ত্রিশাল(ময়মনসিংহ) প্রতিনিধিঃ ময়মনসিংহের ত্রিশালে চলতি আমন মৌসুমে বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। তবে এই সম্ভাবনার মধ্যেও কৃষকদের চিন্তার কারণ হয়ে দাড়িয়েছে উঠতি ধানের শীষে ক্ষতিকর পোকার আক্রমণ।

উপজেলার ১২টি ইউনিয়নের যেদিকে চোখ যায় শুধু সবুজের সমারোহ। প্রকৃতিকে যেন সুন্দর করে সাজানো হয়েছে উপজেলা জুড়ে।

ত্রিশাল উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা যায়, চলতি আমন মৌসুমে ত্রিশাল উপজেলায় ১৯ হাজার দুইশত ২০ হেক্টর জমিতে আমন ফসল ফলানোর জন্য জমিতে চারা রোপন করা হয়েছে। ইতিমধ্যে কৃষকের স্বপ্নের ফসল ধান গাছের চারা মোটা-তাজা আকার ধারণ করেছে।

তবে ক্ষতিকর পোকার আক্রমণ নিয়ে এলাকার কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন। উপজেলার অনেক জমিতেই গাছের চারা বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। পাতার রঙ সাদা হয়ে যাচ্ছে। রোগ প্রতিরোধে স্থানীয় কৃষি সম্প্রসারণ অফিসের পরামর্শে চাষীরা তাদের জমিতে পর্যাপ্ত পরিমাণে যত্ন নিচ্ছেন। যত্ন নেয়ার পরও এবার পোকার আক্রমণ বেশি থাকায় কৃষকের কপালে চিন্তার ভাজ পড়েছে। এছাড়াও ক্ষেতে রয়েছে ইঁদুরের উপদ্রব। ধান গাছ কেটে নিয়ে যাচ্ছে ইঁদুর। ইঁদুরের উপদ্রব থেকে রক্ষা পাওয়ার জন্য কমষক ইঁদুর মারার জন্য বিভিন্ন ধরনের পদ্ধতি অবলম্বন করছেন।

ত্রিশাল উপজেলার মঠবাড়ী ইউনিয়নের কৃষক আক্তারুজ্জামান মিন্টু জানান, ১৮ কাঠা জমিতে আমনের চারা রোপণ করেছি। আমার অনেক ক্ষেতেই পোকার আক্রমণ দেখা দিয়েছে। পোকা আক্রমণ চালিয়ে অনেক জমি নষ্ট করে দিচ্ছে। পোকা মারার জন্য জমিতে অনেক টাকার ওষুধ কিনে স্প্রে করেছি। এখন পোকার আক্রমণ থেকে রক্ষা পেলেই হলো।

কৃষক হেলাল উদ্দিন জানান, আমনের ফসলে সবসময়ই বিভিন্ন ক্ষতিকর পোকার আক্রমণের ভয় থাকে। পোকার আক্রমণ থেকে বাঁচতে কৃষি অফিসের পরামর্শে কীটনাশক ব্যবহার করেছি। এবার পাতা মুড়ানো পোকার আক্রমণ বেশি। ধানের পাতা মুড়িয়ে এমন হচ্ছে যেনো ক্ষেতের কিছু অংশ আগুনে পুড়ে গেছে।

শুধু মিন্টু ও হেলাল উদ্দিন নয় এলাকার অনেক কৃষকের ক্ষেতে পোকার আক্রমণ লক্ষ করা গেছে। তারাও বিষয়টি নিয়ে বেশ চিন্তিত।

ত্রিশাল কৃষি অফিসের উপ-সহকারী উদ্ভিদ পরিসংখ্যান কর্মকর্তা এজিএম গোলাম মোস্তফা জানান, আমরা পোকার আক্রমণের ধরণ বুঝে কৃষকদেরকে সার ও কীটনাশক ব্যবহারের পরামর্শ দিয়ে আসছি। এছাড়াও আমরা মাঠে গিয়ে কৃষকদের খোঁজখবর নিচ্ছি। নিয়মিত নিয়ম করে কীটনাশক প্রয়োগে কৃষক পোকার আক্রমণ থেকে মুক্তি পাবে ইনশাআল্লাহ।

দেখা হয়েছে: 102
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪