সম্পাদকীয়

ভীতি নয়, একটু সচেতনতাই সর্বোত্তম প্রতিরোধ

চীনের পর ইতালিতে যখন করোনাভাইরাস ঢুকল তখন সেখানে কি হয়েছিল জানেন ? ঠিক যেমন আপনারা ভাবছেন। একটা ছোট্ট জ্বর। সে আবার কত ক্ষতি করবে !! ঠিক সেরকমই ভেবেছিল ইতালির লোক। লোকে বাড়ি থেকে বেরালো, সামাজিক মেলামেশা বাজারে ঘুরাঘুরি বিভিন্ন স্টলে আড্ডা কিছুই বন্ধ রাখেনি। তারপরের ঘটনা নিশ্চয়ই অজানা নয় আপনাদের। যাঁরা ভেবেছিল কিছুই হবে না তাঁরা জাস্ট লাশ হয়ে যাচ্ছে ।

শুধু গেল এক সপ্তাহে ইতালিতে মারা গিয়েছে ৪,০০০ এর বেশী । লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। অবস্থা এমন যে কোন রোগীকে বাঁচাবেন আর কাকে মরার জন্য ফেলে রাখবেন সেটা বেছে নিতে হচ্ছে চিকিৎসকদের। আর এখন এমন অবস্থা যে মৃতদেহ ফেলার পর্যন্ত জায়গা নেই সেই দেশে। স্তুপ হয়ে যাচ্ছে মৃতদেহের।

সেখান থেকে ইনফেকশন ছড়াচ্ছে। কতবার স্বপ্নে দেখেছেন মিলান, ভেনিস ? আপনার সেই স্বপ্নের জায়গা উজার হয়ে যাচ্ছে। ভাবতে পারেন কতটা ভয়াবহ অবস্থা।

আমি আপনি অবশ্য বীর বাঙালি। আমাদের প্রাণে ভয় নেই। আমরা ভাবছিনা যে ইতালির মত ফাঁকা দেশে যদি এভাবে মানুষ মরে তাহলে করোনার মতো রোগ যদি জাঁকিয়ে বসে আমাদের দেশে , যেই দেশে এই জনসংখ্যার ঘনত্ব ইতালির থেকে কয়েকগুণ বেশি সেই দেশে কমিউনিটি ট্রান্সমিশন শুরু হলে গরু ছাগলের মত মানুষ মরে পড়ে থাকবে। আমাদের এসব ভাবার দায় নেই। আমরা কেন ভাববো ? তাহলে সরকার আছে কী করতে ? যত ভাবনার দায় তাঁর। আমরা ফেসবুকে টিপকি করব, সরকারি দল, বিরোধী দলের সমালোচনা করব। সোস্যালিজম ক্যাপিটালিজম, দুর্নীতি নিয়ে এই অবস্থাতেও তর্ক করব। কিন্তু নিজেদের দায়িত্ব পালন করব না।

বাহিরে বেড়ানোর গ্রুপগুলি দেখে অবাক লাগছে। কিছু লোককে এখনই বেড়াতে যেতে হবে। যেতেই হবে? দশবার খোঁজ নিচ্ছে কোথায় কোন জায়গা খোলা আছে। পারলে বাচ্চা নিয়ে তখনই রওনা হয়। দোষ দেওয়া যায় না। স্কুলগুলি ছুটি দেওয়া তো হয়েছে এই জন্যই যে এখন যাতে আপনারা বাচ্চা নিয়ে ঘুরে বেড়াতে পারেন ! ঠিকই তো

বেচারা
বাচ্চাগুলি ছুটি পায় না মোটেই। এত পড়াশোনার চাপ। এখন যদি একটু না বেরোয় কখন বেরোবে ? কোথাও কোথাও কোচিং সেন্টার গুলো রাতের অন্ধকারে ডুবে আছে পান্ডিত্য বিতরনে। তারপর ঐযে মরা বাঁচা তো আল্লাহ্‌র হাতে।

আপনি কী বা করতে পারেন? হ্যাঁ করতে পারেন! সোশ্যাল মিডিয়ার জোকস, শেয়ার করতে পারেন। আর উদ্ভট দাওয়াই সাজেস্ট করতে পারেন , মদ খান রসুন খান। করোনা আপনাদের ধারেকাছে ঘেঁষতে পারবেনা। গরম পড়লে সব ঠিক হয়ে যাবে ইত্যাদি ইত্যাদি।

অথচ বিশ্ব স্বাস্থ্য সংস্থা এমন একটা ঔষধকেও স্বীকৃতি দেয় নি। আরে ওরা কি আমাদের থেকে বেশি জানে ? আপনি নিশ্চিন্ত থাকুন আর হোমিওপ্যাথি পারলে প্রতিবেশী দেশের কাতারে গিয়ে গোমূত্র খান। বেড়াতে যান, ছবি আপলোড করুন। ঢাকায় আপনার আত্মীয় থাকে সেখানে বেড়াতে যান। শুধু বাড়িতে বসে সময় নষ্ট করবেন না!!!

Related Post

আমরা স্টেজ- টু তে আছি। যেখানে আক্রান্তদের থেকে আশেপাশের লোকেরা আক্রান্ত হচ্ছেন। গণহারে আক্রান্ত হতে থাকলে কী হবে সেটা ভাবলেও শিউরে উঠতে হয়। স্টেজ থ্রি-এর দিকে এই রোগকে নিয়ে যাব না যাবনা সেটা আমাদের হাতে অনেকটাই।

বিশ্বাস করুন। আমরাও কিছু বদল আনতে পারি। রোগটাকে বাড়তে না দেওয়ার চেষ্টাটুকু অন্তত করতে পারি। ২জনের মৃত্যু পুনরায় ৪জন আক্রান্ত তাদের করোনা ধরা পড়েছে। আমাদের যুদ্ধ আরও কঠিন হল। নিয়মাবলিগুলি সবাই জানেন। সেগুলি মেনে চলুন প্লিজ। অসুখের লক্ষ্মণ দেখলে লুকোবেন না। চিকিৎসকের সাহায্য নিন। লুকোলে আপনিও বাঁচবেন না।

আপনার আশপাশের লোকও বাঁচবে না। ঠিক সময়ে চিকিৎসা হলে বেঁচে যাবেন। সাহায্য করুন নিজেকে। নিজের ভালবাসার মানুষকে। যে লোকটাকে চেনেন না, আপনার সেই সহনাগরিককেও সাহায্য করুন। এমন পরিস্থিতি তো কখনও হয়নি আগে। দেখি না একবার সবাই মিলে চেষ্টা করে পারি কিনা ? হাত বাড়িয়ে দিন প্লিজ। অনেক কিছু নির্ভর করছে আমাদের ওপর।

এক পা পিছিয়ে যান। একটু দূরত্ব রাখুন। মৃত্যুমিছিল আপনিও আটকাতে পারেন।

মোঃ সবুজ মিয়া
নির্বাহী সম্পাদক
অপরাধ বার্তা ডট কম

Leave a Comment
Share
Published by
Aporadh Barta

Recent Posts

  • অপরাধ

নারী পুলিশ সুমাইয়া আহতের ঘটনায় গ্রেফতার ৪

স্টাফ রিপোর্টারঃ সুমাইয়া খাতুন। পুলিশের নারী সদস্য। ঢাকা জেলা পুলিশ সুপার কার্যালয়ের কন্ট্রোল রুমে কর্মরত।…

সেপ্টেম্বর ১৯, ২০২১
  • রাজশাহী

বাগমারায় জোর পূর্বক কৃষকের বসতভিটা দখলের অভিযোগ

রতন কুমার,বাগমারা (রাজশাহী) প্রতিনিধি: বাগমারা উপজেলার যোগিপাড়া ইউনিয়নের কাতিলা গ্রামের দুই সহদর কৃষকের পৈত্রিক বসতভিটা…

সেপ্টেম্বর ১৯, ২০২১
  • অপরাধ

নান্দাইল হাওরে এক গৃহবধূ খুন

নান্দাইল প্রতিনিধি: ময়মনসিংহের নান্দাইলে যোগের হাওর নামক স্থানে ইয়াসমিন আক্তার (৩৫) নামে এক গৃহবধূ খুন…

সেপ্টেম্বর ১৯, ২০২১
  • বাংলাদেশ

ঈশ্বরগঞ্জের হারুয়া-খালবলা রাস্তায় ধস: যোগাযোগ বন্ধের আশঙ্কা

উবায়দুল্লাহ রুমি, ঈশ্বরগঞ্জঃ উন্নয়ন প্রকল্পের জন্য পাকা রাস্তার পাশের জলাশয়কে অধিক গভীর করে মাটি উত্তোলন…

সেপ্টেম্বর ১৯, ২০২১
  • বাংলাদেশ

লক্ষ্মীপুরে মুক্তিযোদ্ধা মহিন উদ্দিনকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

স্টাফ রিপোর্টার: লক্ষ্মীপুরে মুক্তিযোদ্ধা মহিন উদ্দিনের রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন হয়েছে। তাঁর মৃত্যুতে শোক সন্তপ্ত…

সেপ্টেম্বর ১৯, ২০২১
  • বাংলাদেশ

এ সরকারের আমলে শিক্ষা খাতে ব্যপক উন্নয়ন হয়েছে পাট ও বস্ত্রমন্ত্রী

লিখন রাজ,রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি: আওয়ামীলীগ সরকারের আমলে শিক্ষা খাতে ব্যপক উন্নয়ন হয়েছে বলে মন্তব্য করেছেন…

সেপ্টেম্বর ১৮, ২০২১