fbpx

|

মডেল মেডিসিন শপ স্থাপনে অনলাইন প্রশিক্ষন কার্যক্রমে ব্যাপক সাড়া

প্রকাশিতঃ ৫:১৩ অপরাহ্ন | অক্টোবর ২৬, ২০২১

মডেল মেডিসিন শপ স্থাপনে অনলাইন প্রশিক্ষন কার্যক্রমে ব্যাপক সাড়া

উবায়দুল্লাহ রুমি, ঈশ্বরগঞ্জঃ ফার্মেসী কাউন্সিল অফ বাংলাদেশ (পি.সি.বি) ঔষধ প্রশাসন অদিপ্তর (ডিজিডিএ) এবং ম্যানেজমেন্ট সায়েন্স ফর হেলথ (এম.এস.এইচ) এর সার্বিক সহযোগীতায় বগুড়া ও ময়মনসিংহ জেলায় মডেল মেডিসিন শপ স্থাপন ও পরিচালনার উদ্দেশ্যে অনলাইন ভিত্তিক প্রশিক্ষন কার্যক্রম শুরু হয়েছে গত ১৮ অক্টোবর।

উক্ত প্রশিক্ষন কর্মসূচীর অর্থায়ন করেছে ব্রিটিশ সরকারের ফরেন কমনওয়েলথ এন্ড ডেভেলপমেন্ট অফিস। বগুড়া ও ময়মনসিংহ জেলার ৩৫ জন সি-গ্রেডভুক্ত ফার্মেসী টেকনিশিয়ানের উপস্থিতিতে উক্ত প্রশিক্ষন কার্যক্রমের সঞ্চালনার দায়িত্ব পালন করেন ম্যানেজমেন্ট সায়েন্স ফর হেলথ এর ট্রেনিং ফিন্ড মনিটর মোঃ শফিকুল ইসলাম সবুজ (বি এইচ বি প্রকল্প)।

ঔষধের গুনগত মান ঠিক রেখে গুড ডিসপেন্সিং প্র্যাকটিস নিশ্চিত করণের মাধ্যমে করোনা মহামারী কালীন সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে ফার্মাসিষ্ট ও ফার্মেসি টেকনিশিয়ানদের কার্যক্রম নিয়ে এ প্রশিক্ষনটির আয়োজন করা হয়।

সঠিকভাবে ওষুধ ডিসপেন্সিং এর অর্থ শুধুমাত্র রোগী বা গ্রাহককে ওষুধ দেওয়া নয়। ওষুধ ডিসপেন্সিং মূলত স্বাস্থ্যসেবা প্রদানের সর্বশেষ ধাপ। যেখানে রোগী, গ্রাহক সেবাদানকারী ডিসপেন্সারের সাথে মুখোমুখি হন। এখান থেকে একজন ডিসপেন্সার রোগীদের সঠিক ওষুধ, মাত্রা, পরিমান, সঠিক মোড়কে প্রদান করে থাকেন। ডিসপেন্সিং এর উপর অনেক সময় রোগীর বা গ্রাহকের চিকিৎসার ফলাফল নির্ভর করে। রোগী ভালো হবে কিনা বা কত দ্রুত ভালো হবে তা সঠিক ডিসপেন্সিং এর উপর নির্ভর করে।

ট্রেনিং কার্যক্রমের ধারাবাহিক অংশ হিসেবে ৪র্থ ব্যাচের প্রশিক্ষন বগুড়া, ময়মনসিংহ ও ঝালকাঠি জেলার ৩৫থেকে ৪০জন প্রশিক্ষনার্থীর উপস্থিতিতে ৮ নভেম্বর সোমবার থেকে শুরু হয়ে ২১ নভেম্বর রবিবার পর্যন্ত টানা ১২দিন চলবে। প্রশিক্ষন কার্যক্রম প্রতিদিন দুপুর ২টা ৩০মিনিট হতে বিকেল ৪টা পর্যন্ত চলবে।

উক্ত ট্রেনিং করোনাকালীন সময়ে এম.এস.এইচ এর দক্ষ পরিচালনায় ‍জুম এর মাধ্যমে অনলাইন ভিত্তিক হওয়ায় ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। ঔষধ ব্যবসায়ী ও ফার্মেসী টেকনিশিয়ানদের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে। তাই ট্রেনিং টি ধারাবাহিক ভাবে চলমান থাকবে।

উক্ত ট্রেনিং এর জন্য কোন সি গ্রেড ভুক্ত ফার্মেসী টেকনিশিয়ান এর বৈধ ড্রাগ লাইসেন্স ও মডেল মেডিসিন শপ স্থাপন এর জন্য যাদের ১শ ২০ স্কয়ার ফুট দোকান আছে তাদেরকে এই ০১৭২২২৭৮৪৫৪ নাম্বারে যোগাযোগ করার জন্য আহবান জানান ম্যানেজমেন্ট সায়েন্স ফর হেলথ এর ট্রেনিং ফিন্ড মনিটর মোঃ শফিকুল ইসলাম সবুজ।

দেখা হয়েছে: 75
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪