fbpx

|

মদনে গরম বাতাসে কৃষকের ব্যাপক ক্ষয় ক্ষতি

প্রকাশিতঃ ৭:৩০ অপরাহ্ন | এপ্রিল ০৫, ২০২১

মদনে গরম বাতাসে কৃষকের ব্যাপক ক্ষয় ক্ষতি

শহীদুল ইসলাম, নেত্রকোনা: নেত্রকোনা জেলা মদন উপজেলায় গত কাল বিকাল ৫টা হতে ব্যাপক ঝড় শুরু হয়। সন্ধ্যা ৭টা পর হতে এক ধরণের গরম বাতাস বহিতে থাকে, যা রাত ১১টা পর্যন্ত চলে। এতে করে দেখা যায় বাতাসের আদ্রতার চেয়ে কার্বন বেশি থাকায় কচি ধানের র্শীষ ও পাঠ চারা সম্পূন্নভাবে পুরে যায়।

মদন কৃষি অফিস সূত্রে যানা যায় মদন উপজেলা ১৭,৩৪০ হেক্টর জমি আবাদ করা হয়। কৃষি সম্প্রসারন কর্মকর্তা রায়হানুল হাসান এর সাথে কথা বলে জানা যায় মদন উপজেলার প্রত্যেক ইউনিয়নে গতকাল বিকেল ৫টা হতে একটানা রাত ১১টা পর্যন্ত গরম বাতাস থাকায় কৃষি জমির ব্যাপক ক্ষয় ক্ষতি হয়।বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় মদন উপজেলায় ৫৯৫৮ হেক্টর জমি ক্ষতি হয়েছে। তিনি আরো জানান ক্ষতিগ্রস্থ কৃষকের সংখ্যা ৮৮৫০ জন।

উপজেলা ভাইস চেয়ারম্যান তোয়ায়েল আহমেদ এ প্রতিনিধিকে বলেন মদন উপজেলা হাওড় অঞ্চল হওয়ায় কৃষকরা সাধারণত বুরো ফষলের দিকে সারা বছর তাকিয়ে তাকে। এক মাত্র নির্ভরযোগ্য ফসল বুরো যার দিয়ে সকল কৃষক পরিবার পরিজন নিয়ে সংসার চালায়। পরবর্তীতে এই মহামারি দুর্যোগ হতে উত্তোলনের জন্য মদন উপজেলার কৃষক যাতে প্রনোদনা পায় তার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিার দৃষ্টি আকর্ষণ করছি।

চানগাঁও ইউপি চেয়ারম্যান মোঃ নুরুল আলম তালুকদার বলেন আমার ইউনিয়নে বুরো ধান ও পাট চারার সম্পূন্নভাবে গতকালের গরম বাতাসে পুড়ে যায়। আমি আমার ইউনিয়নের কৃষক যাতে মহামারি কাটিয়ে উঠতে পারে তার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রনোদনার ব্যবস্থা করার জন্য অনুরোধ জ্ঞাপন করছি।

দেখা হয়েছে: 162
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
আলী আরিফ সরকার রিজু
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪