fbpx

|

মস্তিষ্কে অস্ত্রোপচারের মাঝ পথে বোঝা গেল ভুল রোগী, অতঃপর…!

প্রকাশিতঃ ১১:৪৭ পূর্বাহ্ন | মার্চ ০৪, ২০১৮

স্বাস্থ বার্তাঃ

দীর্ঘদিন ধরে মাথায় জমাট বেঁধে থাকা রক্ত সরাতে রোগীর মস্তিষ্কে অস্ত্রোপচার করছিলেন চিকিৎসকরা। খুলির একটা অংশ খুলে তন্ন তন্ন করে জমাট বাঁধা রক্ত খুঁজছিলেন তারা। সেটা কিছুতেই না পেয়ে শেষে রোগীর হাতের ট্যাগ দেখে বুঝতে পারেন ভুল করে অন্য রোগীর অপারেশন শুরু করেছেন তারা।

সঙ্গে সঙ্গে যাবতীয় কর্মকাণ্ড বন্ধ করে স্টিচ করে রোগীকে ওয়ার্ডে নিয়ে আসা হয়। সৌভাগ্যের বিষয় বড় কোনও বিপদ ঘটেনি রোগীর। তিনি সুস্থ রয়েছেন। আর যার মাথায় রক্ত জমাট বেঁধে ছিল। তার অস্ত্রোপচারের প্রয়োজন পড়েনি। ধীরে ধীরে সুস্থ হয়ে উঠেছেন। এ ঘটনা কেনিয়ার রাজধানী নাইরোবির কেনিয়াট্টা ন্যাশনাল হাসপাতালের।

ঘটনায় হাসপাতালের ৪ জনকে সাসপেন্ড করা হয়েছে। তারমধ্যে রয়েছেন একজন নিউরোসার্জেন, একজন ওয়ার্ড নার্স, ওটি রিসিভিং নার্স এবং অ্যানেস্থেসিস্ট। ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের নির্দেশ দিয়েছেন হাসপাতালের সিইও।

যে রোগীর অস্ত্রোপচার হওয়ার কথা থাকে, তাদের নাম আলাদা করে ট্যাগে লেখা থাকে। তারপরেও কীভাবে এই ঘটনা ঘটল তা নিয়ে সন্দেহ দানা বাঁধছে। অভিযুক্তদের দাবি যে নার্স রোগীকে অপারেশন থিয়েটারে নিয়ে যাওয়ার জন্য তৈরি করেছিলেন তিনিই গণ্ডগোল পাকিয়েছেন।

দেখা হয়েছে: 413
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!