fbpx

|

মাটিরাঙ্গায় ১৪৬টি কেন্দ্রে শিক্ষার আলো ছড়াচ্ছে শিশু ও গণশিক্ষা কার্যক্রম

প্রকাশিতঃ ৯:৩০ পূর্বাহ্ন | অক্টোবর ০৭, ২০২২

মোঃ ফারুক হোসেন, মাটিরাঙ্গা (খাগড়াছড়ি) খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলায় ১৪৬টি কেন্দ্রে শিক্ষার আলো ছড়াচ্ছে ইসলামিক ফাউন্ডেশন পরিচালিত মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম। এ কার্যক্রমের আওতায় চালু রয়েছে প্রাক-প্রাথমিক শিক্ষা, সহজ কোরআন শিক্ষা এবং বয়স্কদের কোরআন শিক্ষা কর্মসূচি।

ইসলামিক ফাউন্ডেশন মাটিরাঙ্গা উপজেলা কার্যালয় সূত্রে জানা যায়, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের আওতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিষ্ঠিত ইসলামিক ফাউন্ডেশনের পরিচালনায় প্রাক প্রাথমিক বিদ্যালয়ে ৪-৫ বছর বয়সী শিক্ষার্থীদের প্রাক-প্রাথমিক শিক্ষাদান দেয়া হয়। এ শিক্ষা প্রকল্পের আওতায় চলতি বছরে মাটিরাঙ্গা উপজেলায় ১৬১ কেন্দ্রের মধ্যে ১৪৬ টি কেন্দ্র চালু রয়েছে। বাকি ১৫টি কেন্দ্র শুন্য রয়েছে বলে জানা যায়।

এসব কেন্দ্রে অধ্যয়নরত শিক্ষার্থীদের জাতীয় শিক্ষানীতি ২০১০ এর মৌলিক চেতনা নিয়ে লেখা আমার প্রথম পড়া এবং কায়দা ও দ্বীনি শিক্ষা নামক দুটি বই পড়ানো হয়।

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ৬-১২ বছর বয়সী শিক্ষার্থীদের জন্য সহজ কোরআন শিক্ষা কার্যক্রম চালু রয়েছে। এছাড়াও ১৫ থেকে ৪৫ বছর বয়সীদের জন্য উপজেলায় ৩টি বয়স্ক কোরআন শিক্ষা কার্যক্রম কেন্দ্র চালু রয়েছে।

স্থানীয়রা জানান, ইসলামিক ফাউণ্ডেশন এর শিশু ও গণশিক্ষা কার্যক্রমের মধ্যে দিয়ে ছোট ছোট বাচ্চারা আরবির পাশাপাশি বাংলা, ইংরেজি ও অংক শিখতে পারছে। গণশিক্ষা শেষ করার পর বিভিন্ন প্রাথমিক বিদ্যালয় ও মাদ্রাসায় ভর্তি হয়ে সহজে পড়াশোনা করতে পারছে।

মডেল কেয়ারটেকার মোঃ বেলাল হোসেন জানান, প্রতিটি কেন্দ্রের জন্য একজন শিক্ষক নিয়োজিত রয়েছেন। প্রত্যেক কেন্দ্রের শিক্ষক মাসিক বেতন হিসেবে ৫ হাজার টাকা পান। দুই ঈদে মাসিক বেতনের সমপরিমাণ দুটি বোনাস পান।

এছাড়া উপজেলায় ইসলামিক ফাউন্ডেশন পরিচালিত ৫টি সাধারণ রিসোর্স সেন্টার ও ১টি মডেল রিসোর্স সেন্টার রয়েছে। মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য হলো- কোমলমতি শিশুদের প্রাক প্রাথমিক পর্যায়ের শিক্ষাদান, শিশুদের মহান মুক্তিযুদ্ধ ও জাতীয় চেতনা সম্পর্কে ধারনা দেয়া।

এ কর্মসূচি বাস্তবায়নে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা বিভিন্ন কেন্দ্র নিয়মিত তদারকি করে থাকেন। প্রাক প্রাথমিক স্তরের শিশু শিক্ষার্থীদের বাংলা, ইংরেজী ও গণিতের প্রাথমিক জ্ঞান প্রদানের পাশাপাশি প্রাথমিক শিক্ষা গ্রহণে আগ্রহী হিসেবে গড়ে তোলা হয় বলে তিনি জানান।

দেখা হয়েছে: 52
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!