fbpx

|

দেশসেরা কলেজে অধ্যয়নরত জয়পুরহাটের মেধাবী শিক্ষার্থীকথন

প্রকাশিতঃ ১০:২৪ অপরাহ্ন | মে ১২, ২০১৮

দেশসেরা কলেজে অধ্যয়নরত জয়পুরহাটের মেধাবী শিক্ষার্থীকথন

রবিউল ইসলাম রিমন, বিশেষ প্রতিবেদকঃ

সদ্য এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীরা । কলেজে ভর্তি নিয়ে তোমরা নিশ্চয় চিন্তিত। কোন কলেজ ভালো, কোনটা তোমার জন্য পার্ফেক্ট এসব নিয়ে ভাবছ নিশ্চয়! প্রত্যেকটি কলেজ সম্পর্কে জেনে চয়েজ দিয়ে তোমার মনমত কলেজে ভর্তি হও এই প্রত্যাশা আমাদের সকলের আর তাইতো তোমাদের সুবিধার্থে ঢাকা এবং রাজশাহীর ভালো কয়েকটি কলেজ নিয়ে তোমাদের জন্য লিখেছেন সেই কলেজেই অধ্যয়নরত শিক্ষার্থীরা ।

★★নাফিসা নবী রশ্মি (হলিক্রস কলেজ, ঢাকা)

গার্লস কলেজ হিসেবে দেশের অন্যতম সেরা কলেজ হলিক্রস কলেজ। এখানে টিচার-স্টুডেন্ট সম্পর্ক, সিস্টার -গার্লস সম্পর্ক মা মেয়ের মত। শুধু পড়াশুনাই না, এই কলেজের নিয়মকানুন তোমাকে নিয়মানুবর্তিতা করে গড়ে তুলবে। হলিক্রস কলেজে পড়াশুনা করা অনেক নারী এখন দেশের নেতৃত্বস্থানীয় পর্যায়ে। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ভর্তি হতে হবে এই কলেজে। তবে তোমার জীবন গঠনের এক বড় সহায়ক হতে পারে আমাদের হলিক্রস কলেজ।

★★মোঃ সাকিব।(রাজউক উত্তরা মডেল কলেজ, ঢাকা)

এক কথায় বলতে গেলে নিয়মকানুন, পড়াশুনা আর কো কারিকুলাম এক্টিভিটিজ এই তিনটি গুনাগুন মিলিয়েই রাজউক কলেজ। দেশসেরা কলেজ হিসেবে গন্য করা হয় এই কলেজকে, প্রত্যেকটি পাবলিক পরীক্ষায় তা ই প্রমান করে আসছে। পড়াশুনার একটি সুন্দর পরিবেশ ছাড়াও তুমি পাবে তোমার মেধাবিকাশের পর্যাপ্ত সুযোগ এবং পরবর্তীতে উচ্চশিক্ষার জন্য বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির জন্য পাবে সর্বোচ্চ সহযোগিতা। কলেজে আছে অনেকগুলো ক্লাব, রাজউকের স্টুডেন্ট হিসেবে প্রত্যেকটি স্টুডেন্টকে অবশ্যই যেকোনো ২ টি ক্লাবের সাথে সম্পৃক্ত থাকতে হবে এবং ক্লাবের কার্যক্রমে অংশগ্রহন করতে হবে। নিঃসন্দেহে তোমার ভালো একটি ভবিষ্যত গড়তে সাহায্য করবে এই কলেজ।

★★মাহবুব আরেফিন রাফি (নটরডেম কলেজ)

মূলত যেই দিক গুলো আকর্ষিত করেঃ
১.ভর্তি পরীক্ষায় নিজেকে আগিয়ে রাখার জন্যে নটরডেম কলেজ অনেক সাহায্য করবে।
২.নটরডেম এ নিয়মিত ব্যবহারিক ক্লাস নেওয়া হয় গুরুত্ব সহকারে
৩.নটরডেম এ রয়েছে ২২ টার মত ক্লাব যা পড়াশুনার বাইরে এক বাড়তি পাওয়া।
৪.দেশ সেরা শিক্ষক, অন্য কলেজের বন্ধুরা যেই স্যার এর বইই পড়বে তুমি হয়ত ওই স্যার এর ক্লাস করবা।
৫গরীব এবং আদিবাসী ছাত্রদের জন্যে কাজের বিনিময়ে খাদ্য এবং শিক্ষার ব্যবস্থা।সর্বোপরি বুয়েটে চান্স অথবা মেডিকেলে চান্স এই ধারনা নিয়ে নটরডেম কলেজ এ ভর্তি হইও না ভাল মানুষ বানানোর জায়গা হইল নটরডেম কলেজ।

★★রাহিমুন হুদা (ধানমন্ডি আইডিয়াল কলেজ)

ধানমন্ডি আইডিয়াল কলেজে তোমাকে ক্লাস করতে হবে রেগুলার। অনেক ভালো ভালো শিক্ষক শিক্ষিকা পাবে এখানে। যদি এস সি তে নাম্বার কম থাকে কিংবা জি.পি.এ ৫ পাওনি কিন্তু ঢাকায় ভর্তি হওয়ার ইচ্ছা প্রবল তাহলে তুমি ধানমন্ডি কলেজ চয়েজ দিতে পারো। গোল্ডেন এ প্লাসধারী শিক্ষার্থীদের জন্য আমাদের কলেজ পড়াশুনা ফ্রি।

★★মাহিয়া শহীদ( আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, ঢাকা)

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ……..!
হ্যা…. এক কথায় স্বপ্নের কলেজ।
সবাই হয়ত আগে থেকেই সবকিছু জানে এই স্বপ্নের কলেজের ব্যাপারে…! তারপরেও একজন আদমজীয়ান হিসেবে কিছু কথা বলাই যায়! ২০১৮ সালে ঢাকা মহানগরীতে শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি পেয়েছে এই কলেজ!অর্জনের পাতায় আরো অনেক কিছুই আছে! আছে এখানে সহশিক্ষা কার্যক্রম এর জন্য অনেকগুলো ক্লাব, আছে সুবিশাল লাইব্রেরী যা শিক্ষার্থীদেরকে তাদের প্রতিভা বিকাশের জায়গা থেকে অনেক বেশি সাহায্য করে!শিক্ষা,শৃঙ্খলা, নৈতিকতা এই মূলমন্ত্রকে ধারণ করে এর জয় যাত্রা চলছে!
আগামীতেও চলবে….অসংখ্য আবেদনকারীর মধ্যে যারা আসতে চলেছ এই স্বপ্নপুরীতে তাদেরকে অগ্রিম অভিনন্দন।

★★মোহাম্মদ সারতাজ সাহাদাৎ(সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুল এন্ড কলেজ)

কঠোর নিয়মানুবর্তিতা আর অপার আনন্দময় পরিবেশে রেখে সেন্ট যোসেফ তোমার সেরাটা বের করে আনার চেষ্টা চালাবে। সুদেব পাল, দীপক সরকার, মিজানুর রহমান, স্বপন মিস্ত্রি স্যারের মত দেশ সেরা শিক্ষক যাদের ক্লাস করবার জন্যে ১০ মিনিট স্কুলে সবাই উন্মুখ হয়ে থাকে তাদের সহচর্যে থেকে ইন্টার লাইফ কাটানো সত্যিই তোমার জীবনের এক বড় পাওয়া হবে। সেন্ট যোসেফে রয়েছে ১৬ টি ক্লাব যার মধ্যে ডিবেট ও সায়েন্স নিজ নিজ ক্ষেত্রে বাংলাদেশে পথিকৃৎ। এ ক্লাব গুলোই পুরো টা সময় ধরে তোমার সম্ভবনা গুলো খুঁজে চলবে।

দেশ বিদেশের নামি বিশ্ববিদ্যালয় গুলোর ডেলিগেট ও বিভিন্ন এম্বাসি ও হাইকমিশন থেকে ডেলিগেটরা এসে তাদের দেশে উচ্চশিক্ষা সু্যোগের বিষয়গুলো শেয়ার করবে যা বাংলাদেশের কয়েকটা হাতে গোনা কলেজে পাবা।সেন্ট যোসেফের সব চেয়ে উল্লেখযোগ্য দিক হল এর ল্যাব ক্লাস ও ক্লাস টেস্ট। প্রতিটা এক্সপেরিমেন্ট হাতে ধরে করায়। এডমিশন টেস্ট এর জন্যে সবার প্রতি অনেক শুভকামনা রইল।

★মোসাদ্দেক ইসলাম জীম(মাইলস্টোন কলেজ, ঢাকা)

১.এই প্রতিষ্ঠানটি তোমাকে শৃঙ্খলাবোধ শিখাবে।
২.পড়াশুনা করতে তোমাকে আগ্রহী করবে।
৩. তোমাকে মানুষ এর মত মানুষ করে গড়ে তুলবে ইনশাআল্লাহ।

সুবিধা:
৪.পড়াশুনার ব্যাপারে তোমাকে সকল শিক্ষক-শিক্ষিকা,এমনকি প্রধান অধ্যক্ষ তোমাকে সাহায্য করবে।
৫.সকল বিষয়ে বেসিক ক্লিয়ারের জন্য তুমি এক্সট্রা ক্লাস করতে পারবে(ফ্রি)।
৬.কলেজের বিভিন্ন প্রতিযোগিতাই অংশগগ্রহণ করে তুমি তোমার মেধার পরিচয় দিতে পারবে।

★★আসিফ হাসান (রাজশাহী কলেজ)

উত্তরবঙ্গের সেরা এবং বাংলাদেশের অন্যতম সেরা কলেজ হিসেবে রাজশাহী কলেজকে গণ্য করা হয়। শিক্ষকদের সার্বক্ষণিক তত্বাবধানে এবং আন্তরিকতায় নিয়মিত ক্লাস,ব্যবহারিক ক্লাস এবং ক্লাস টেস্ট অনুষ্ঠিত হয়ে থাকে। শুধুমাত্র পড়ালেখাই নয় সহশিক্ষা কার্যক্রমেও রাজশাহী কলেজ অগ্রগণ্য।নাচ,গান, কবিতা আবৃত্তির পাশাপাশি একজন শিক্ষার্থী ক্যারিয়ার ক্লাব ও মডেল ইউনাইটেড নেশনস (MUN) এ অংশগ্রহণের মাধ্যমে তার প্রতিভার বিকাশ ঘটাতে পারে।

এছাড়াও সারা বছর‌ই সায়েন্স ফেস্ট,ব‌ইমেলা, বিতর্ক উৎসব এসব অনুষ্ঠানের কারণে কলেজ ক্যাম্পাস থাকে সরগরম। প্রতি বছর‌ বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় রাজশাহী কলেজের শিক্ষার্থীরা সাফল্যের পরিচয় দিয়ে আসছে।তাই কলেজে ভর্তির ক্ষেত্রে রাজশাহী কলেজকে বেছে নেওয়া যায় নিঃসন্দেহে।

★★নিরুপম প্রামানিক (নিউ গভ. ডিগ্রী কলেজ, রাজশাহী)

রাজশাহীতে যারা পড়তে চাও, রাজশাহী কলেজের পরে তাদের দ্বিতীয় পছন্দ হতে পারে নিউ গভ. ডিগ্রী কলেজ, রাজশাহী। রাজশাহী শহরের কেন্দ্র থেকে ৩ কি.মি. দূরে নির্মল, কোলাহলমুক্ত পরিব্শে অবস্থিত কলেজটি শিক্ষার্থী সংখ্যার দিক দিয়ে রাজশাহীর সর্ববৃহৎ কলেজ। দক্ষ, অভিজ্ঞ ও প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকেরা নিয়মিত ক্লাস নিয়ে থাকেন। কলেজটিতে রয়েছে শুধুমাত্র একাদশ-দ্বাদশ শ্রেণির ছাত্র ও ছাত্রীদের জন্য হোস্টেল সুবিধা। জিপিএ ৫ প্রাপ্তির দিক দিয়ে রাজশাহী শিক্ষা বোর্ডের প্রথম সারির কলেজ এটি। কলেজটিতে বিতর্ক এবং সাংস্কৃতিক ক্লাব অত্যন্ত সক্রিয়।

★মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ। (নূর হোসেন নয়ন)

২০১৪ সালে প্রতিষ্ঠিত কলেজ টি বর্তমানে কলেজ শাখায় দেশের সকল ক্যান্ট-পাবলিক এর মধ্যে ২য় স্থান ও ঢাকার ক্যান্ট-পাবলিক গুলোর মধ্যে ১ম স্থানে রয়েছে এই প্রতিষ্ঠান। শুশৃঙ্খল নিয়ম-কানুনের মধ্যে পরিচালিত এই প্রতিষ্ঠানে রয়েছে শীততাপ নিয়ন্ত্রিত ICT ল্যাব, PHYSICS,CHEMISTRY ও BIOLOGY ল্যাব, সুসজ্জিত অডিটোরিয়াম, এবং আকর্ষনীয় একাডেমিক ভবন।

নিয়মিত ক্লাস প্রতিষ্ঠানটির উন্নতির মুল কারন। আপনি থাকছেন সর্বদা সিসিটিভি ক্যামেরার আওতাভুক্ত। সকল শিক্ষার্থীদের ৪ টি হাউজ এ ভাগ করা হয়।এই হাউজ গুলির মধ্যে বিভিন্ন বিষয়ে প্রতিযোগিতামুলক আয়োজন হয়ে থাকে। শিক্ষার্থী দের মেধা বিকাশের জন্য রয়েছে বিভিন্ন ক্লাব। Cantonment এ পরার ইচ্ছা থাকলে নির্ভয়ে এখানে এই কলেজ choice দেওয়া যায়।

দেখা হয়েছে: 1637
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!