fbpx

|

ময়মনসিংহে সমন্বয় কমিটিতে সিদ্ধান্ত সার ও বীজ মনিটরিং সভা মাসে দুইবার

প্রকাশিতঃ ১০:২৯ অপরাহ্ন | সেপ্টেম্বর ১৮, ২০২২

ময়মনসিংহে সমন্বয় কমিটিতে সিদ্ধান্ত সার ও বীজ মনিটরিং সভা মাসে দুইবার

স্টাফ রিপোর্টার ॥ ময়মনসিংহ জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভা রবিবার ময়মনসিংহ জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হকের সভাপতিত্বে জুম ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে অনুষ্ঠিত হয়। সভায় জেলার প্রায় ৬০টি সরকারি দপ্তরের চলমান উন্নয়ন কর্মকান্ড ও সেবা সম্পর্কে সভায় বিস্তারিত আলোচনা ও সিদ্ধান্ত হয়।

গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলোর মধ্যে প্রতিমাসে ২ বার জেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভা হবে। সভায় জানানো হয় সারকে কেন্দ্র করে বাজার পরিস্থিতিতে একটু অস্থিরতা রয়েছে। চাহিদা মোতাবেক সরবরাহে ও ন্যায্যমূল্যে তেমন কোনো সংকট না থাকা সত্ত্বেও প্রান্তিক কৃষক পর্যায়ে সার শতভাগ নিশ্চিত করা যাচ্ছেনা। প্রতিবন্ধকতাসমূহ উত্তরণপূর্বক কৃষক পর্যায়ে সার সরবরাহ শতভাগ নিশ্চিত করতে মনিটরিং জোরদারসহ মোবাইল কোর্টের মাধ্যমে কার্যকর দ্রুত ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত হয়। একইসাথে সার সংকট দেখা দিলে প্রশাসনকে দ্রুত অবহিত করার সিদ্ধান্ত নেয়া হয়।

এছাড়া সভায় আসন্ন শারদীয় দুর্গাপূজায় সর্বক্ষণ বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সংশ্লিষ্ট দপ্তরের সর্বোচ্চ প্রস্ততি রয়েছে। বিদ্যুৎ সাশ্রয়ী হতে ও সহযোগিতা কামনায় সকলকে পিডিবি ও আরইবি পক্ষ থেকে অনুরোধ জানানো হয়। বকেয়া বিদ্যুৎ বিলের পরিমাণ ও বিল পরিশোধের বিষয়টি পিডিবি ও আরইবি সভায় তুলে ধরে।

বিভিন্ন জায়গায় অনাকাঙ্খিত ট্রান্সফর্মার চুরি হয়ে যাওয়ার বিষয়টি দুঃখজনক বলে ব্যক্ত করে বিদ্যুৎ বিভাগ জানান, ট্রান্সফর্মার চুরি রোধে মাইকিংয়ের মাধ্যমে প্রচারণা, পুলিশিং কার্যক্রম গ্রহণ করা হয়েছে। বিদ্যুৎ সংকটে পানি সেচ কাজ ব্যাহত হবে না মর্মে বিদ্যুৎ বিভাগের পক্ষ থেকে আশাবাদ ব্যক্ত করা হয়।

সভায় স্থানীয় সরকার অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী জানান, এবছর ১৩টি উপজেলায় ৫৫ কোটি টাকার প্রকল্পের কাজ অক্টোবর/ নভেম্বর মাসে শুরু হবে। গত বছরের অন্যান্য উন্নয়ন প্রকল্প কাজ এখনো চলমান রয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করার চেষ্টা করা হচ্ছে।

জেলা সিভিল সার্জন জানান, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের স্কুলগুলোতে শিশুদের জন্য অবিলম্বে কোভিড-১৯ টিকাদান কার্যক্রম শুরু হবে। ময়মনসিংহ নগরীর শিশুদের টিকার আওতায় আনতে ইতোমধ্যে সিটি কর্পোরেশনের সহযোগিতায় ৫-১১ বছর বয়সী শিশুদের টিকাদান কার্যক্রম চলমান। খাদ্য বিভাগের পক্ষ থেকে জানানো হয়, এবছর চালের মজুদ সন্তোষজনক। ৮১ মেট্রিকটন চাল ক্রয় করা হয়েছে যেখানে টার্গেট ছিল ৭১ মেট্রিকটন। জেলা ও উপজেলা পর্যায়ে খাদ্য বান্ধব কর্মসূচি চলমান রয়েছে। সভায় অন্যান্য সরকারি দপ্তরে কর্মকর্তাবৃন্দ পর্যায়ক্রমে উন্নয়ন কার্যক্রম উত্থাপন করেন।

সভাপতির বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, সরকারি সেবা পেতে জনগণ যেন কখনো হয়রানির শিকার না হয়। সেবা প্রদানে সকলকে আরো আন্তরিক হতে হবে। যানজট নিরসনে অবৈধ দোকানপাট ও ময়লা আর্বজনা দূরীকরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও খানাখন্দের রাস্তা মেরামতের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেন তিনি।

পানি উন্নয়ন বোর্ডকে উদ্দেশ্য করে তিনি আরো বলেন, নদীভাঙ্গনের আশঙ্কা রয়েছে তাই বাধ রক্ষায় প্রয়োজনীয় দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে হবে। সভায় ময়মনসিংহ জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক, বিএডিসি উপপরিচালক, বিপিডিবি নির্বাহী প্রকৌশলী, স্থানীয় সরকার অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী, সিভিল সার্জন, জেলা খাদ্য নিয়ন্ত্রক, ইসলামিক ফাউন্ডেশন পরিচালক, জেলা তথ্য অফিসের সহকারী পরিচালক, আঞ্চলিক তথ্য অফিসের সহকারী তথ্য অফিসারসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

দেখা হয়েছে: 15
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!