fbpx

|

ময়মনসিংহ জিলা স্কুলের উদ্যোগে বৃক্ষরোপন

প্রকাশিতঃ ৮:০৪ অপরাহ্ন | সেপ্টেম্বর ১৬, ২০১৯

ময়মনসিংহ জিলা স্কুলের উদ্যোগে বৃক্ষরোপন

আরিফ আহম্মেদ, ময়মনসিংহঃ আমাজনকে বলা হয় পৃথিবীর ফুসফুস। আর এই ফুসফুস আগুনে পুড়ে ছাই হয়ে যাচ্ছে। পৃথিবীর বায়ুমন্ডলে থাকা অক্সিজেনের ২০ শতাংশেরই উৎপত্তি আমাজনে। গবেষকদের মতে এই বন প্রতিবছর ২০০ কোটি মেট্রিক টন কার্বন ডাই অক্সাইড শোষণ করে।

তাই একে ডাকা হয়ে থাকে ‘পৃথিবীর ফুসফুস’ নামে। কিন্তু ‘পৃথিবীর ফুসফুস’ খ্যাত এ আমাজন আজ বিপন্ন প্রায়। আগুনের লেলিহান শিখা ক্রমশ গ্রাস করছে ওই চিরহরিৎ বনভূমিকে। গত তিন সপ্তাহ ধরে জঙ্গলটিতে জ্বলতে থাকা আগুনে এরই মধ্যেই পুড়ে গেছে ৭ হাজার ৭৭০ বর্গকিলোমিটার এলাকা।

পৃথিবীর সবচেয়ে জীব বৈচিত্র্যে ভরপুর এই অরণ্যে ২৫ লাখের বেশি পতঙ্গের প্রজাতি, ৪০ হাজারের বেশি গাছের প্রজাতি, দু’হাজার পাখি ও স্তন্যপায়ী প্রজাতি এবং ২ হাজার ২০০ প্রজাতির মাছের বাস।

তাছাড়া বিভিন্ন নাম না জানা মানব গোষ্ঠীর বাসস্থান। আগুনে পুড়ে যাচ্ছে তারাও। আর এই আগুনের উত্তাপ লেগেছে ময়মনসিংহ জিলা স্কুলের একঝাঁক কোমলমতি ছাত্রদের বুকেও। আমাজন তারা বাঁচাতে পারবে না, কিন্তু নিজের দেশ, নিজের শহরে একটা আমাজন গড়ে তোলতে বাধা কোথায়! কেবল ভাবনা নয়, শিক্ষকদের সাথে পরামর্শ করে তারা কাজে নেমে গেলো।

গড়ে তোলা হলো ‘প্রকৃতির বন্ধু” নামে একটি সংগঠন। বিদ্যালয়ের সর্বজন শ্রদ্ধেয় প্রকৃতিপ্রেমি শিক্ষক মো: খুরশিদ আলম তালুকদার ও সুব্রত সাহাকে উপদেষ্টা করে ১১ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হলো। সিদ্ধান্ত হলো প্রতি শুক্রবার ময়মনসিংহ শহরের বিভিন্ন মহল্লায় ১০০টি করে গাছ লাগানো হবে।

গত শুক্রবার (১৩ সেপ্টেম্বর) “বৃক্ষ নিধন বন্ধ করি, বৃক্ষ রোপন শুরু করি” স্লোগানে আকুয়া মাদ্রাসা কোয়াটার এলাকায় জেলা পরিষদ স্টাফ কোয়াটারে তারা আনুষ্ঠানিক বৃক্ষরোপর শুরু করে। এ বৃক্ষরোপন চলতেই থাকবে যতোদিন না সবুজে সবুজে ভরে উঠবে প্রিয় শহর ময়মনসিংহ।

প্রকৃতির বন্ধু ক্লাবের সদস্যরা হলেন- আহবায়ক- ফাতিন আল রিদম, সদস্য- নিয়ামুল গণি সৌরভ, নাঈম আহমেদ, উৎস সরকার, শাহরিয়ার হোসেন সিয়াম, অংকন রায়, হাসান জুনান, নাবিল ফারহান, আহনাফ আকিব শাফি, রাইয়ান হাসান আদন, ফারহান মুশফিক প্রান্তিক ও ফাহিন ফয়সাল।

দেখা হয়েছে: 291
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
আলী আরিফ সরকার রিজু
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪