|

যক্ষা প্রতিরোধের উপায় ও করণীয় নিয়ে ময়মনসিংহে নাটাবের আলোচনা সভা

প্রকাশিতঃ ৮:১৩ অপরাহ্ন | সেপ্টেম্বর ০৫, ২০২৩

যক্ষা প্রতিরোধের উপায় ও করণীয় নিয়ে ময়মনসিংহে নাটাবের আলোচনা সভা

স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ ॥ যক্ষা প্রতিরোধের উপায় ও করণীয় নিয়ে ময়মনসিংহে নাটাবের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার নগরীর উদীচি ভবনে এই সভা হয়।

সভায় ডেপুটি সিভিল সার্জন ডাঃ পরীক্ষিত কুমার পাড়, ব্র্যাক যক্ষা নির্ণয় কেন্দ্রের প্রোগ্রাম অর্গানাইজার মোঃ জায়েদুর রহমান, ফারিষ্ট ইসলামি লাইফ ইন্সুর‌্যান্সের জোনাল ইনচার্জ ফারুক আহমেদ মুন্সি, নাটাবের জেলা প্রতিনিধি মোঃ কামরুজ্জামান বক্তব্য রাখেন।

এ সময় বক্তারা বলেন, যক্ষা সংক্রামক রোগ বাতাসের মাধ্যমে এই রোগটি ছড়ায়। দুই সপ্তাহের বেশি সময় ধরে কাশি এবং হালকা জর থাকলেই বুঝতে হবে তার যক্ষা রোগের সম্ভাবনা রয়েছে। দুই সপ্তাহের বেশি সময় ধরে কাশি হলে তার কফ পরীক্ষা করতে হবে। যক্ষা রোগ বর্তমানে নিয়মিত, পরীমিত এবং নিদ্ধিষ্ট সময় ধরে ওষুধ খেলে একটি নিরাময় যোগ্য রোগ।

এছাড়া ফুষফুসে যক্ষা হলেই তা বাতাসের মাধ্যমে ছড়ায়। নিজে পরিবার এবং সমাজকে যক্ষা থেকে বাচাতে হলে আশপাশে কারো দীর্ঘ সময় ধরে কাশি এবং হালকা জ্বর জ্বর ভাব থাকলে তাকে কফ পরীক্ষায় সচেতনতা করতে সভায় গুরুত্ব সহকারে আলোচনা করা হয়। সভায় ইমাম,শিক্ষক, সাংবাদিক, আইনজীবি, ডাক্তারসহ বিভিন্ন শ্রেণীপেশার লোহ উপস্থিত ছিলেন।

দেখা হয়েছে: 130
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪