fbpx

|

রংপুর বিভাগের শ্রেষ্ঠ হাসপাতাল ‘গঙ্গাচড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স’

প্রকাশিতঃ ৫:৫৩ অপরাহ্ন | জুলাই ০৪, ২০২২

গঙ্গাচড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স’

সবুজ মিয়া, গঙ্গাচড়াঃ রংপুরের গঙ্গাচড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সেবা প্রদানে প্রথম বারের মতো শ্রেষ্ঠ স্থান অধিকার করেছে। হাসপাতালটি রংপুরের ৮টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মধ্যে ১ম স্থান এবং রংপুর বিভাগের ৫৮টি স্বাস্থ্য কমপ্লেক্স সমূহের মধ্যে ১ম স্থান সহ গোটা দেশের ৪৯৬টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মধ্যে প্রথমবারের মতো সেরা ৫০ এর ভিতরে ৪৮ তম স্থান অধিকার করেছে।

চিকিৎসা সেবা নিয়ে উপজেলা পর্যায়ের সরকারি হাসপাতালগুলোতে অনিয়ম ও রোগী দুর্ভোগের কথা শোনা গেলেও ব্যতিক্রম নজির গড়েছে রংপুর জেলার গঙ্গাচড়া উপজেলার ৫০ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্স।

প্রায় সব ধরণের অপারেশন ও বিনামূল্যে ঔষধ সরবরাহ করে এরই মধ্যে রোগীদের আস্থা অর্জন করেছে হাসপাতালটি। অর্জন করেছে রংপুর বিভাগের শ্রেষ্ঠ স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানের মর্যাদাও।

কাঙ্খিত চিকিৎসা সেবা না পাওয়ার ধারণাকে পাল্টে দিয়েছে জেলার গঙ্গাচড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। রোগী বা এলাকার সাধারণ মানুষ কারো কোন অভিযোগ নেই প্রতিষ্ঠানটি সম্পর্কে বরং রয়েছে প্রশংসা।

কয়েকজন প্রসূতি ও স্বজনরা জানান, এখানে ওষুধ, এমনকি অপারেশনের মাধ্যমে সন্তান জন্মদানের জন্যও কোনো খরচ নেয়া হয়না। হাসপাতালটির চিকিৎসা সেবা ও ডাক্তার-কর্মচারীদের আচরণে সন্তোষ প্রকাশ করেন অন্য রোগীরা।

জনবল সংকট আর নানা প্রতিবন্ধকতার পরও নিরলস সেবা দিয়ে যাচ্ছেন এখানে কর্মরত সেবিকারা। তারা জানান, বহিঃবিভাগে গড়ে প্রতিদিন ৫০০-৬০০ জন রোগীকে স্বাস্থ্যসেবা দেয়া হয়। এছাড়া ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল হলেও সেবা দিতে হয় বেড সংখ্যার চেয়ে বাড়তি রোগীর।

সুনাম ধরে রাখতে ও বিদ্যমান সমস্যা কাটিয়ে উঠে সেবার মানোন্নয়নে নানা পরিকল্পনার কথা জানালেন স্বাস্থ্য কর্মকর্তা ।

গঙ্গাচড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. আসিফ ফেরদৌস জানান, হাসপাতালটির আরও উন্নয়ন করা এবং রোগীদের সেবার মান বৃদ্ধির চেষ্টা চলছে। ‘আমরা অনেকাংশেই সেদিক দিয়ে সফল হয়েছি।তিনি বলেন সব ধরণের অপারেশনের পাশপাশি প্যাথলজি পরীক্ষাগুলোও হাসপাতালটিতে খুব ভালোভাবে হচ্ছে।

সংশ্লিষ্টরা বলছেন, বিভাগীয় পর্যায়ে ১ম স্থান অধিকার করায় গঙ্গাচড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স দেশের অন্যান্য উপজেলার জন্য হতে পারে অনুসরণীয় ও অনুকরণীয়।

দেখা হয়েছে: 96
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!