fbpx

|

শরীয়তপুরে ফসলি জমিতে পানি সেচের সরকারী ড্রেন ভেঙ্গে ফেলায় বিক্ষুব্ধ কৃষকরা

প্রকাশিতঃ ৪:৫২ অপরাহ্ন | মার্চ ০৯, ২০২০

শরীয়তপুরে ফসলি জমিতে পানি সেচের সরকারী ড্রেন ভেঙ্গে ফেলায় বিক্ষুব্ধ কৃষকরা

মো. মহসিন রেজা, শরীয়তপুরঃ শরীয়তপুর সদর উপজেলার চর যাদবপুর গ্রামের কয়েক হেক্টর চাষী জমিতে পানি নেওয়ার সরকারী ড্রেন ভেঙ্গে ফেলছে প্রভাবশালী লুৎফর রহমান।

স্থানীয় সূত্রে জানা যায়, আংগারিয়া ইউনিয়ন পরিষদের ২নং ওয়ার্ড চর যাদবপুর গ্রামে কৃর্তিনাশা নদীর পাশের গ্রাম ভাঙ্গন রোধে একটি বাঁধ নির্মান করেন সরকার। যার ফলে ৫ হেক্টরের বেশি তিন ফসলি জমি চাষাবাদের অনুপোযোগী হয়ে পড়ার কারনে সরকার নদী থেকে সেচের মাধ্যেমে পানি নেওয়ার জন্য ড্রেন তৈরী করে দেন। এর ফলে প্রায় ১০ বছর যাবৎ ড্রেনটি ব্যাবহার করে চাষাবাদ করে আসছিল কৃষকরা।

গত কয়েকদিন ধরে কৃষকদের চাষাবাদে বিঘ্ন ঘটাতে পানি নিস্কাশনের সরকারী ড্রেনটি ভেঙ্গে ফেলছে, চরযাদবপুর গ্রামের নুরুল ইসলামের ছেলে লুৎফর রহমান। এতে কৃষকরা চাষী জমিতে পানি নিতে না পারায় চাষাবাদ ব্যাহত হচ্ছে। এতে ক্ষোভ প্রকাশ করেছেন কৃষি জমির মালিকরা ও কৃষকরা।

চরযাদবপুর গ্রামের চাষী আঃ মতিন বলেন আমরা এই জমি ধান, পাট,কাচা তরকারীসহ বিভিন্ন ফসল চাষাবাদ করে আসছি, কিন্তু কয়েকদিন ধরে লুৎফর সেই ড্রেনটি ভেঙ্গে ফেলছে যার কারনে আমরা জমিতে পানি নিতে না পেরে ফসল চাষে ক্ষতির মুখে পড়তে যাচ্ছি।

আরেক কৃষক হান্নান সরদার বলেন ড্রেনটি ভেঙ্গে ফেলায় আমরা পানির অভাবে চাষাবাদ ছাড়তে বাধ্য হবো। আর সেই সুযোগে ফসলি জমি কেটে মাছ চাষের ঘের নির্মান করার পায়তারা করছে একটি প্রভাবশালীমহল।

কৃষকরা আরো বলেন, এই ড্রেন ভেঙ্গে ফেলায় আমরা চাষাবাদে পানি সংকটে পড়েছি সরকারের সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে ড্রেনটি পূর্ণ নির্মানের অনুরোধ করছি, সাথে সরকারী সম্পদ নষ্ট করার জন্য লুৎফর রহমানের বিরুদ্ধে ব্যাবস্থা গ্রহনের অনুরোধ জানাচ্ছি।

ড্রেন ভেঙ্গে ফেলার ব্যাপারে লুৎফর রহমান বলেন, আমার জায়গার উপর ড্রেন করার জন্য আমার সমস্যা হচ্ছে তাই আমি ড্রেন ভেঙে ফেলছি।

এবিষয়টি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাহবুবুর রহমান শেখ’কে জানালে তিনি তাৎক্ষনিক ব্যাবস্থা গ্রহনের আশ্বাস দেন।

দেখা হয়েছে: 402
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!