fbpx

|

চাঁদপুরে সংস্কারের নামে হারাতে বসেছে সুলতানি আমলের মসজিদের চিত্র

প্রকাশিতঃ ২:৩৪ অপরাহ্ন | মার্চ ০২, ২০২০

চাঁদপুরে সংস্কারের নামে হারাতে বসেছে সুলতানি আমলের মসজিদের চিত্র

মাসুদ হোসেন, চাঁদপুরঃ চাঁদপুর সদর উপজেলার ৫নং রামপুর ইউনিয়নের ছোট সুন্দর গ্রামের ৫’শ বছরের পুরনো সুলতানি আমলের মসজিদটি সংরক্ষণ ও উন্নয়ন কাজ শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) সকাল ১১টায় পরিদর্শণ করেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো: আব্দুল হান্নান মিয়া।

দেখা যায় হাতুড়ি, কুড়ালের আঘাতে সেই মসজিদের মূল চেহারেই এখন হারাতে বসেছে। ইতোমধ্যে মসজিদের বাহিরের প্রায় ৪০ ভাগ প্রাচীন অংশ ভেঙে ফেলা হয়েছে। ঐতিহাসিক উপাদান ফেলে সেখানে লাগানো হচ্ছে নিম্নমানের ইট। আর এই কাজটি করছে খোদ প্রত্নতত্ত্ব অধিদপ্তরেরই প্রকৌশলী সহ তাদের একটি টিম। যেখানে প্রথমে মসজিদটির গম্বুজের কাজ দিয়ে শুরু হওয়ার কথা থাকলেও করা হয়নি সেই কাজ।

মো. হান্নান মিয়া বলেন, ‘যারা এ ভুল এবং লেপ-ছেপ দেওয়া কাজ করলেন এবং এটির সঙ্গে জড়িত, তাদের সবাইকে জবাব দিতে হবে। যা হয়েছে সেটি অনভিজ্ঞতা, উদাসীনতা ও অবিবেচকের কাজ! জেনে শুনে যেন সরকারি টাকা পয়সা জলে ফেলা। প্রাচীন মসজিদে নিদর্শন তথা তার শরীরের সম্পদ সেই জাপরি ইটগুলো ভেঙে ফেলা হচ্ছে। আমরা যদি সময় মতো না আসতাম, তাহলে বোধ হয় মূল মসজিদই পেতামনা!’ এ সময় ডিজি বলেন, ‘মসজিদটির একটি পুরাতন ইটও যেন খোলা না হয়। মসজিদ ঘিরে যে ২ নম্বর ইট দিয়ে গাইড ওয়াল তৈরি করা হয়েছে, সেটি পুরোটা ভেঙে ফেলতে হবে। নতুন করে কাজ করতে হলে আমাকে বলে করতে হবে। প্রয়োজনে আমিই এ কাজের প্রধান তদারক হিসাবে থাকব।’

এ সময় প্রত্নতত্ত অধিদপ্তরের উপ-পরিচালক ড. মো: আমিরুজ্জামান, চট্টগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক ড. মো: আতাউর রহমান, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের আঞ্চলিক পরিচালক রাখী রায়, প্রাক্তন আঞ্চলিক পরিচালক মো: মোশারফ হোসেন, চাঁদপুরের অতিরিক্ত জেলাম্যাজিস্ট্রেট মো: জামাল হোসেন, চাঁদপুর সদর উপজেলা নির্বাহী অফিসার কানিজ ফাতেমা, প্রত্নতত্ত অধিদপ্তরের সহকারী স্থপতি মো: মাহফুজুল আলম, মাঠ পরিদর্শক খায়রুল বাশার, মো: শাহীন আলম, উপ সহকারী প্রকৌশলী মো: ফিরোজ আলম, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক চাঁদপুর প্রতিদিন পত্রিকার সম্পাদক ও প্রকাশক মো: ইকবাল হোসেন পাটওয়ারী, রামপুর ইউপি চেয়ারম্যান আল মামুন পাটওয়ারী, ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মির্জা মো: শহিদুলইসলাম, সাধারণ সম্পাদক আল মামুন লিটু, ইউপি সচিব রাকিবুল হাসান, রামপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক সাধারন সম্পাদক শাহাদাত হোসেন জাকির, যুবলীগের সভাপতি মো: আহসান পাটওয়ারী, ইউপি সদস্য মমিন উদ্দিনপাটওয়ারী, রিপন পাটওয়ারী, ছাত্রলীগ নেতা মোহাম্মদ আলী এবং প্রত্নতত্ত্ব অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী সহ এলাকার বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

দেখা হয়েছে: 202
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
আলী আরিফ সরকার রিজু
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪