|

সৌদি আরবে কর্মরত বাংলাদেশিরা পেল স্বস্তির খবর

প্রকাশিতঃ ১০:৪১ অপরাহ্ন | জানুয়ারী ১৯, ২০২৪

সম্প্রতি বাংলাদেশসহ কয়েকটি দেশের প্রবাসী শ্রমিকদের বড় স্বস্তির খবর দিয়েছে সৌদি আরব। গৃহকর্মী নিয়োগে ফি কমানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটি। এছাড়া ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে যেসব প্রবাসী কর্মী সৌদি আরবে ফিরতে পারেননি তাদের ওপর থেকে তিন বছরের প্রবেশ নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে। তাদের এবার ৯০ দিন বা তার বেশি মেয়াদের পাসপোর্ট দেওয়া হবে।

সম্প্রতি এ খবর জানিয়েছে সৌদি গেজেট।

গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের এক্সিট এবং রিএন্ট্রি ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে যারা দেশটিতে ফিরে আসতে ব্যর্থ হয়েছেন সেসব প্রবাসীদের প্রবেশের অনুমতি দিতে সংশ্লিষ্ট সব বিভাগ এবং স্থল, সমুদ্র ও বিমানবন্দরকে নির্দেশ দিয়েছে দেশটির পাসপোর্ট অধিদফতর (জাওয়াজাত)।

জানা গেছে, ১৬ জানুয়ারি (মঙ্গলবার) থেকে তিন বছরের নিষেধাজ্ঞা তুলে নেয়ার নতুন নির্দেশনা কার্যকর হয়েছে।

এর আগে, যারা দেশের বাইরে যাওয়ার পর ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে ফিরে আসেননি তাদের কারণে আর্থিক ক্ষতির মুখে পড়ার কথা উল্লেখ করে ঐ প্রবাসীদের পুনরায় প্রবেশ ঠেকাতে ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

এদিকে, এক্সিট এবং রিএন্ট্রি ভিসা দেওয়ার ক্ষেত্রে নতুন কিছু শর্ত দিয়েছে জাওয়াজাত। অধিদফতর বলছে, কর্মীকে অবশ্যই ট্রাফিক আইন লঙ্ঘনের সব বকেয়া জরিমানা হিসেবে দিতে হবে এবং যেসব শ্রমিকের বৈধ ভিসা নেই তাদের সৌদি ভূখণ্ডে উপস্থিতি নিশ্চিতের পরই ভিসা দেওয়া হবে।

এছাড়া কর্মীদের ৯০ দিন বা তার বেশি মেয়াদের পাসপোর্ট দেওয়া হবে এবং আঙুলের ছাপ দিয়ে তাদের সেটি সংগ্রহ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

দেখা হয়েছে: 94
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪