|

রবিবার রাতে স্পেনসহ ইউরোপে এক ঘণ্টা এগিয়ে দেয়া হবে ঘড়ির কাঁটা

প্রকাশিতঃ ৬:১৩ অপরাহ্ন | মার্চ ২৮, ২০২০

রবিবার রাতে স্পেনসহ ইউরোপে এক ঘণ্টা এগিয়ে দেয়া হবে ঘড়ির কাঁটা

হোসাইন ইকবাল স্পেন থেকেঃ আগামীকাল রাত (রবিবার ২৯ মার্চ) ০২:০০টা বাজার সাথে সাথে ঘড়ির কাটা ১ ঘন্টা এগিয়ে গিয়ে রাত ০৩:০০ ঘটিকা হবে। গ্রীস্মকালীন এই সময় পরিবর্তন ইউরোপ জোনের অন্তর্ভূক্ত প্রায় সকল দেশগুলোতে কার্যকর করা হবে।

ইউরোপজুড়ে দিনের আলো সংরক্ষণ ও কাজে লাগানোর জন্য ঘড়ির কাঁটা এগিয়ে দেয়া হয়। বছরে দুইবার সময়-সূচিতে এক ঘণ্টা পরিবর্তন করে দেশগুলো। বছরের প্রথম তিন মাসের (মার্চ মাসে শেষ রবিবার দিবাগত রাতে) শেষ দিকে এবং বছর শেষ হওয়ার দুই মাস আগে (২৭ অক্টোবর তা আবার এক ঘণ্টা পিছিয়ে দেয়া হবে) ।

২০০১ সাল থেকেই ইইউভুক্ত দেশগুলোর জন্য ঘড়ির কাঁটা এগিয়ে আনা বাধ্যতামূলক। এ উদ্যোগ দিনের আলো সংরক্ষণ সময় বা ডিএসটি পরিকল্পনা নামে পরিচিত। এছাড়াও বিশ্বের আরও কয়েকটি দেশে সময় পরিবর্তন করা হয়ে থাকে।

জার্মানিতে ৩০ এপ্রিল ১৯১৬ সাল থেকে এভাবে সময় পরিবর্তন শুরু হয়। স্পেনে এর  সময়ের পরিবর্তনের ফলে ২৯ মার্চ রাত দুইটার পর থেকে বাংলাদেশের সঙ্গে সময়ের ব্যবধান হবে ৪ঘণ্টা। গ্রীষ্মকালে সময়ের ব্যবধান হয় চার ঘন্টা আর শীতেকালে পাঁচ ঘন্টা।

দেখা হয়েছে: 285
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।
সম্পাদকঃ আরিফ আহমেদ
প্রকাশকঃ উবায়দুল্লাহ রুমি
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
সহকারী সম্পাদকঃ মোবাইল ০১৯১৬-৯১৭৫৬৪
নির্বাহী সম্পাদকঃ মোবাইল ০১৭১৮-৯৭১৩৬০
ই-মেইলঃ aporadhbartamofosal@gmail.com
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!