|

অপরিণত বয়সে বিয়ে, স্বাস্থ্যঝুঁকিতে দুর্গমচরে মেয়েরা

প্রকাশিতঃ ৪:২৩ অপরাহ্ন | ফেব্রুয়ারী ০৫, ২০২২

চরফ্যাশন (ভোলা) প্রতিনিধিঃ চরাঞ্চলে দারিদ্র আর নারীর প্রতি অবহেলার কারণে বাল্য বিয়ের শিকার হচ্ছে চরাঞ্চলের মেয়েরা। উপকূলের অধিকাংশ পরিবারে অভাব-অনটন লেগেই থাকে। আর্থিক টানাপড়েনের শিকার এসব দরিদ্র পরিবারের মেয়েদের অল্প বয়সে বিয়ে এখানকার নিয়মে পরিণত হয়েছে।

এখানে কন্যা সন্তানকে বোঝা হিসেবে দেখেন তারা। তাই এ বোঝা যত দ্রুত বিদায় করা যায় ততোই ভালো বলে তার মনে করেন।

চরফ্যাশনের জনবসতিপূর্ণ চর ফকিরা, চর কুকরি মুকরি, চর পাতিলা, চর লিউলিন ঢালচর, চর হাসিনা, চর নিজাম, চর মজিবনগরসহ ছোট-বড় প্রায় ১১টি চর মূল ভূখণ্ড থেকে একেবারেই বিচ্ছিন্ন।

এই দুর্গমচরাঞ্চলে পারিবারিক অস্বচ্ছলতা ও অসচেতনতার কারণে বাল্যবিবাহের শিকার হচ্ছেন কন্যা শিশুরা। প্রাথমিকের পাশাপাশি মাধ্যমিক স্তরের শিক্ষা থেকেও ঝরে পড়ছে তারা।

চরাঞ্চলে এলাকায় মেয়েদের সাধারণ ১০ থেকে ১৫ বছর বয়সের মধ্যেই বিয়ে দেওয়া হয়। এর মাধ্যমে অনেকটাই দায়মুক্ত হতে চান বাবা-মা। ফলে অপরিণত বয়সের এ বিয়ের কারণে চরম স্বাস্থ্যঝুঁকিতে ভোগেন এ অঞ্চলের নারীরা।

বিশেষ করে অল্প বয়সে বিয়ে ও গর্ভধারণের কারণে নারীরা মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছেন। মায়ের কারণে অপুষ্ট ও বিকলাঙ্গতাসহ নানা সমস্যায় ভুগতে হচ্ছে চরাঞ্চলে জন্ম নেওয়া শিশুদের।

এমনকি, বাল্যবিয়ের কারণে বিচ্ছেদ ও মৃত্যুও হরহামেশাই ঘটছে ওই উপকূলে। সংসারেও দেখা দিচ্ছে নানান সমস্যা।

উপজেলার খেজুর গাছিয়া এলাকায় বাল্যবিবাহের শিকার কিশোরী আকলিমা ও রুমার সঙ্গে কথা বলে জানা যায়, পরিবারে অভাবের কারণে লেখাপড়ার ইচ্ছা থাকা সত্বেও বাল্যবিবাহ করতে হয়েছে তাদের। নিজেদের স্বপ্ন অপূর্ণ রেখেই জীবনযাত্রা চালিয়ে যাচ্ছে।

এ বিষয় জানতে চাইলে অভিবাবক ফারুক মিয়া জানান, জেলে ও কৃষি পেশা দিয়ে সংসার খরচ চলাতেই কষ্ট হয়ে যায়। পরিবারের আর্থিক অভাবের কারণে লেখাপড়া না করিয়ে বাল্যবিবাহ অপরাধ যেনেও কিশোরীদের অল্প বয়সেই বিয়ে দিয়ে দিয়েছেন।

চর কলমি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক আলাউদ্দিন বলেন, করোনাকালীন সময়ে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় বাল্যবিবাহের সংখ্যাটা আরও বেড়েছে। ৬ষ্ঠ থেকে দশম শ্রেণির অনেক মেয়ে শিক্ষার্থীরা শিক্ষা থেকে ঝরে পড়েছে। মেয়েদের পাশাপাশি ছেলে শিশুরা জড়িয়ে পড়েছে শিশু শ্রমের সঙ্গে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: মহিউদ্দিন জানান, বর্তমান সরকারের বিভিন্ন অনুদানের জন্য শিক্ষার মান বেড়েছে। তবে চরাঞ্চলের আর্থিক অস্বচ্ছলতা নদী ভাঙ্গন ও করোনাকালীন সময়ে বাল্যবিবাহ বৃদ্ধি সঙ্গে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা থেকে পিছিয়ে পড়েছে। নারী শিক্ষা সচল করাসহ বাল্যবিবাহ যাতে বন্ধ হয় সেইজন্য সর্বদা ততপর আছেন।

চরফ্যাসন থানার উপ-পরিদর্শক ইয়াসিন পাইক জানান, আগের থেকে বাল্যবিবাহের হার কম এবং শিক্ষার মানও ভালো কিন্তু মূল ভূখণ্ড থেকে বিছিন্ন চরাঞ্চলের মানুষরা অসচেতনতার জন্য বাল্যবিবাহ দেয়। তবে কোথাও কোনো বাল্যবিবাহ হওয়া ঘটনা ঘটলে উপজেলা প্রশাসন থেকে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হয়।

দেখা হয়েছে: 157
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪