|

অভাবের সংসারে ১০ বছরের স্কুল ছাত্র রহিম ভ্যানচালক

প্রকাশিতঃ ৬:২৪ অপরাহ্ন | জুলাই ১৪, ২০১৮

অভাবের সংসারে ১০ বছরের স্কুল ছাত্র রহিম ভ্যানচালক

মোঃ কামাল হোসেন, ময়মনসিংহঃ

তৃতীয় শ্রেণির ছাত্র রহিম ভ্যান চালায়। মাত্র ১০ বছর বয়সেই সংসারের জোয়াল এসে পড়েছে এই শিশুর ঘাড়ে। বৃদ্ধ বাবা ইউনুস আলী শারীরিক প্রতিবন্ধী। ময়মনসিংহ সদরের ১১ নং ঘাগড়া ইউনিয়নের ভাটি ঘাগড়া গ্রামের স্কুল ছাত্র আব্দুর রহিমের জীবন সংগ্রাম কঠিন।

৮৬ নং পাড়াইল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৩য় শ্রেণির ছাত্র রহিম। স্কুলে লেখাপড়া চালিয়ে যাবার পাশাপাশি সে ঘাগড়া পাড়াইল-চুরখাই রোডে ভ্যান চালায়। তার হতদরিদ্র পরিবারের জীবিকা নির্বাহের জন্যই শিশু বয়সেই তাকে পথে নামতে হয়েছে। তার বাবা ইউনুস আলীর নাকে ছিদ্র, মা হেলানাও অসুস্থ।

বৃদ্ধ পিতা-মাতার সংসার চলে না। অভাব অনটনে জরজরিত পরিবারের সদস্যরা মানবেতর জীবন যাপন করেন। বাবা মায়ের ৩ মেয়ে ও ৩ ছেলে সন্তানের মধ্যে রহিমই সবার ছোট। বড় ভাই বোনের বিয়ে হয়ে গেছে, সংসার আলাদা। তারা পারে না প্রতিবন্ধী বাবা-মায়ের জন্য কিছু করতে। তাই ক্ষুধার তাড়নায় বাধ্য হয়ে রহিমকে শিশুশ্রম দিতে হচ্ছে।

যে বয়সে তার হাতে খেলনা, বই কলম থাকাই স্বাভাবিক, সেই বয়সে তাকে ধরতে হয়েছে ভ্যানগাড়ির শক্ত হ্যান্ডেল। গত ৬ মাস ধরে এভাবেই কঠিন জীবনযুদ্ধে অবতীর্ণ রয়েছে রহিম। দেখার কেউ নেই। রহিমের বাবা মায়ের শেষ আশা রহিম স্কুল জীবন শেষ করে মানুষ হয়ে নিজের দুঃখ কষ্টকে জয় করতে পারবে।

দেখা হয়েছে: 936
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪