|

আটোয়ারীর প্রবীণ রাজনীতিবিদ আব্দুর রব-এর দাফন সম্পন্ন

প্রকাশিতঃ ১০:৫০ অপরাহ্ন | অগাস্ট ১৬, ২০১৯

আটোয়ারীর প্রবীণ রাজনীতিবিদ আব্দুর রব-এর দাফন সম্পন্ন

মোঃ ইউসুফ আলী, আটোয়ারী(পঞ্চগড়) প্রতিনিধিঃ পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার প্রবীণ রাজনীতিবিদ ,বিশিষ্ট সমাজ সেবক ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ আব্দুর রব (৭৬) গত ১৫ আগস্ট সকালে ঢাকার বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন ( ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

পরদিন ১৬ আগস্ট শুক্রবার বাদ যোহর মরহুমের গ্রামের বাড়ি উপজেলার ধামোর ইউনিয়নের ধামোর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে নামাজের জানাযা শেষে পারিবারিক গোরস্থানে দাফন কার্য সম্পন্ন করা হয়।

জানাযা ও দাফন কার্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় রেলমন্ত্রী এ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন, পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মজাহারুল হক প্রধান, সাবেক সংসদ সদস্য নাজমুল হক প্রধান, পঞ্চগড় জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব আনোয়ার সাদাত স¤্রাট, বোদা পৌরসভা মেয়র এ্যাড: আসাদুজ্জামান সুজা, আটোয়ারী উপজেলা চেয়ারম্যান মোঃ তৌহিদুল ইসলাম, সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আব্দুর রহমান, বোদা উপজেলা চেয়ারম্যান ফারুক আলম টবি, পঞ্চগড় সদর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম, তেতুলিয়া উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু, দেবীগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান হাসানাত জামান জর্জ , জেলা ,উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের আওয়ামীলীগ , যুবলীগ, ছাত্রলীগ সহ অংগ সকল অংগ সংগঠনের নেতাকর্মী ,সমর্থক ,অন্যান্য রাজনৈতিক দলের নেতাকর্মী -সমর্থক, শুভাকাঙ্খী সহ সর্বস্তরের প্রায় দশ সহ¯্রাধীক মুসল্লি অংশ গ্রহন করেন।

মৃত্যুকালে তিনি স্ত্রী, ৩ পুত্র ২ কন্যা , পুত্রবধু, নাতী-নাতনী, আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব সহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

পরিবারের নির্ভরযোগ্য সুত্রে প্রাপ্ত সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, ১৯৮৬ সাল হতে ২০১৯ সালের ২৪ আগস্ট পর্যন্ত আটোয়ারী উপজেলা আওয়ামীলীগের সভাপতির দায়িত্ব পালন করেন। মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর আদর্শে উজ্জীবিত একজন উত্তরসূরী হিসেবে ১৯৫৮ সালে ছাত্রলীগে যোগদান করেন।

১৯৬২ সাল হতে ১৯৬৫ সাল পর্যন্ত দিনাজপুর সুরেন্দ্রনাথ (এস এন) কলেজের বাংলাদেশ ছাত্রলীগের দপ্তর সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৬২ সালে আইয়ুব-এর সামরিক শাসনামলে এনএসএফ সংগঠনের সঙ্গে সংঘর্ষে হাঁটুতে প্রচন্ড আঘাত পেয়ে ক্ষত হয়। ১৯৬৬ সাল হতে একজন সক্রিয় রাজনীতিবিদ এবং বাংলাদেশ আওয়ামীলীগের একনিষ্ঠ সদস্য হন। তিনি সুদীর্ঘ সময় হতে জেলা আওয়ামীলীগের সদস্য ছিলেন।

তিনি ৩৬ বছর যাবত আটোয়ারী উপজেলার ৬নং ধামোর ইউনিয়ন পরিষদের নির্বাচিত চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন। তিনি ২০ বছর পঞ্চগড় চিনিকল কেন্দ্রিয় আখচাষী সমিতির সভাপতি, ১০ বছর পঞ্চগড় আখচাষী সমবায় সমিতির সভাপতি, ১০ বছর পঞ্চগড় জেলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সমিতির সভাপতির দায়িত্ব পালন করেন।

তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে “ বঙ্গবন্ধু ডাংগীর হাট মহাবিদ্যালয়” প্রতিষ্ঠা করেন। যা বর্তমান সরকার জাতীয়করণ করেছেন। মুক্তিযোদ্ধাদের সহায়তাকারী বলেই স্বাধীনতা যুদ্ধ চলাকালীন সময়ে ১৯৭১ সালের ৪ আগস্ট পাক সেনারা মরহুম আব্দুর রব-এঁর পিতা মরহুম তসলিম উদ্দীন আহমেদ কে বাড়ি থেকে ধরে নিয়ে যায় এবং ১৯৭১ সালের ৬ আগস্ট বর্তমান বঙ্গবন্ধু ডাংগীর হাট মহাবিদ্যালয় প্রাঙ্গণে নৃশংসভাবে গুলি করে হত্যা করে।

এই প্রবীণ রাজনীতিবিদ আব্দুর রব কয়েক মাস যাবত ফুসফুস ও এন্ডেক্রাইন গ্ল্যান্ডে টিউমার জনিত জটিল রোগ এবং ডায়াবেটিক রোগে ভুগছিলেন। প্রবীণ রাজনীতবিদ মরহুম আব্দুর রব- এঁর মৃত্যুতে বাংলাদেশ আওয়ামীলীগ গভীর শোক প্রকাশ করেছেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

দেখা হয়েছে: 695
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪