|

আনাড়ি হাতুরে চিকিৎসকের ভুল অপারেশন গুরুতর অসুস্থ

প্রকাশিতঃ ৮:৪২ অপরাহ্ন | জুলাই ২৫, ২০১৮

আনাড়ি হাতুরে চিকিৎসকের ভুল অপারেশন গুরুতর অসুস্থ

অপূর্ব লাল সরকার, আগৈলঝাড়া (বরিশাল) থেকে:
বরিশালের আগৈলঝাড়ায় একটি প্রাইভেট হাসাপাতালে অবশ না করে একাধিক নার্স ও আয়া দিয়ে এক গৃহবধূর হাত-পা চেপে ধরে মুখে স্কচটেপ দিয়ে আনাড়ি হাতুরে চিকিৎসকের ভুল অপারেশনের অভিযোগ উঠেছে।

ভুল অপারেশনের কারণে ওই গৃহবধূ বর্তমানে চরম অসুস্থতা নিয়ে উপজেলা হাসপাতালে ভর্তি হয়েছেন। এ ঘটনায় রোগীর আত্মীয়স্বজনসহ স্থানীয়দের মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।

অসুস্থ গৃহবধূ ও তার স্বজনেরা আগৈলঝাড়া প্রেসক্লাবে এসে অভিযোগে বলেন, উপজেলার চাঁদত্রিশিরা গ্রামের আ. খালেক মিয়ার মেয়ে আছিয়া খানমের সাথে কোটালীপাড়া উপজেলার চিত্রাপাড়া গ্রামের কাবুল হোসেনের ছেলে সাব্বির মিয়ার সাথে একবছর পূর্বে বিয়ে হয়। বিয়ের পর আছিয়ার স্তনে টিউমার ধরা পরলে গত ১৭ জুলাই উপজেলা হাসপাতালের মেডিকেল অফিসার ডা. বখতিয়ার আল-মামুনের কাছে চিকিৎসা নিতে যায়।

ডা. বখতিয়ার আল-মামুন আছিয়াকে স্তন অপারেশনের জন্য আগৈলঝাড়ার প্রাইভেট হাসপাতাল ‘দু:স্থ মানবতার হাসপাতাল’ এ ডা. হিরন্ময় হালদারের কাছে মৌখিকভাবে প্রেরণ করেন। রোগীর স্বজনদের অভিযোগ- ডা. বখতিয়ার আল-মামুন জেলার কোন হাসপাতালে না পাঠিয়ে কেন তাদের প্রাইভেট হাসপাতালে প্রেরণ করলেন; তা তাদের বোধগম্য নয়।

ওই দিন ডা. হিরন্ময় হালদার হাসপাতালে অনুপস্থিত থাকায় ওই হাসপাতালের আনাড়ি হাতুড়ে চিকিৎসক মো. আশরাফুল ইসলাম (শাওন) রোগী আছিয়া বেগমের বড় বোন রাবেয়া বেগমের সাথে রোগীর অপােরশনের জন্য তিন হাজার টাকা দাবি করলেও শেষ পর্যন্ত আড়াই হাজার টাকায় অপারেশনের চুক্তি হয়।

রোগী আছিয়া বেগমকে তড়িঘড়ি করে অপারেশন থিয়েটারে নেয় আনারী চিকিৎসক আশরাফুল ইসলাম। এসময় রোগীকে অচেতন করে অপারেশন করার দাবি জানায় আছিয়ার বড় বোন রাবেয়া বেগম। কিন্তু ওই আনাড়ি চিকিৎসক আশরাফুল ইসলাম শাওন আছিয়াকে ওটিতে নিয়ে অচেতন না করে নার্স ও হাসপাতালের আয়া দিয়ে হাত-পা চেপে ধরে মুখে স্কচটেপ লাগিয়ে অপারেশন করেন বলে রোগী আছিয়া অভিযোগ করেন।

অপারেশন শেষ হবার পরপরই রোগীকে বাড়িতে পাঠিয়ে দেয়া হয়। অপারেশনের পর আছিয়া পর্যায়ক্রমে আরও অসুস্থ হয়ে পরলে ২২ জুলাই রাতে তাকে কোটালীপাড়া হাসপাতালে ভর্তি করে তার পরিবারের লোকজনেরা। সেখানের হাসপাতালের চিকিৎসকেরা রোগীর ভুল অপারেশন হয়েছে বলে রোগীর স্বজনদের জানান।

গৃহবধু আছিয়া গুরুতর অসুস্থ অবস্থায় ২৪ জুলাই আগৈলঝাড়া প্রেসক্লাবে স্বজনদের নিয়ে হাজির হয়ে তার দূর্দশার কাহিনী বর্ণনা করেন। প্রেসক্লাব থেকে ফিরে পুনরায় আছিয়া আগৈলঝাড়া উপজেলা হাসপাতালে ভর্তি হন।

দু:স্থ মানবতার হাসপাতালের আনাড়ি চিকিৎসক আশরাফুল ইসলাম শাওন সাংবাদিকদের জানান, বড় ধরণের কোন অপারেশন না হওয়ায় তিনি আছিয়ার অপারেশন করেছিলেন। তাকে অচেতন করেই অপারেশন করা হয়েছিল, অপারেশনে কোন সমস্যা হয়নি।

আগৈলঝাড়ায় দু:স্থ মানবতার হাসপাতালের পরিচালক ডা. হিরন্ময় হালদার বলেন, আছিয়ার অপারেশনের বিষয়টি বেআইনি ও অমানবিক। আমি একজন চিকিৎসক হিসেবে এই ঘটনা সমর্থন করতে পারিনা।

রেজিস্টার্ড চিকিৎসক না হয়েও অপারেশন করার ব্যাপারে উপজেলা হাসপাতালের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আলতাফ হোসেন বলেন, আমাদের কাছে এব্যাপারে ভুক্তভোগী লিখিত অভিযোগ দিলে আমরা কঠোর ব্যবস্থা নেবো।

দেখা হয়েছে: 812
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪