|

রংপুরে আরজুমান হত্যার মূল দোষীদের আড়াল করে তদন্তকে ভিন্ন খাতে নেয়ার চেষ্টা

প্রকাশিতঃ ৭:৫২ অপরাহ্ন | জুন ২২, ২০২০

রংপুরে আরজুমান হত্যার মূল দোষীদের আড়াল করে তদন্তকে ভিন্ন খাতে নেয়ার চেষ্টা

রংপুর প্রতিনিধিঃ রংপুরের মুলাটোল এলাকার আরজুমান বানু হত্যায় মূল দোষীদের আড়াল করে আত্মীয়-স্বজনদের জড়িয়ে তদন্তকে ভিন্ন খাতে প্রবাহিত করার অভিযোগ করে মামলার বাদী হওয়ার দাবি জানিয়েছেন তার মেয়ে তানিয়া মাহজাবীন।

গত ১৯ মে ২০২০ রংপুরের মুলাটোল এলাকায় খুন হন আরজুমান বানু। সেই দিনই তানিয়ার প্রাক্তন স্বামী এনায়েত হোসেন মোহন বাদী হয়ে রংপুর কোতয়ালী থানায় মামলা দায়ের করেন। বিবাহ বিচ্ছেদের কথা গোপন করে নিজেকে তানিয়ার স্বামী হিসেবে পরিচয় দিয়ে এই মামলার বাদী হিসেবে নিজেকে উপস্থাপন করেন মোহন। এই মোহনের ভয়েই গত চার/পাঁচ বছর রংপুর শহরে পা রাখতে পারছিলেন না তানিয়া।

লকডাউন এবং মোহনের আতঙ্কে, মায়ের মৃত্যুর পরও রংপুরে আসতে পারেন নি তিনি। বিবাহ বিচ্ছেদের পূর্বে সুসম্পর্ক না থাকা সত্ত্বেও বিচ্ছেদের পর মোহন তার বৃদ্ধা সাবেক শাশুড়ির সাথে কোন স্বার্থসিদ্ধির উদ্দেশ্যে ভালো সম্পর্ক গড়ে তোলেন সে নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে সম্প্রতি পুলিশের কাছে নিজেকে বাদী হিসেবে অন্তর্ভূক্ত করার আবেদন জানিয়েছেন তানিয়া।

আবেদনে তানিয়া নিজের অনুপস্থিতির সুযোগে, একটি স্বার্থান্বেষী মহল মূল দোষীদের আড়াল করার উদ্দেশ্যে মামলার তদন্তকে ভিন্নখাতে প্রবাহিত করতে পারে বলে আশংকা প্রকাশ করেন।

তানিয়া নিহত আরজুমান বানুর একমাত্র মেয়ে। ২০১৫ সালের পর থেকে চাকুরীর সুবাদে তিনি ঢাকায় বসবাস করছেন। ১৯৮৮ সালে, অষ্টম শ্রেণিতে পড়ার সময় বিয়ে করেন এলাকারই এনায়েত হোসেন মোহনকে। বিয়ের কিছুদিন পরই তানিয়া বুঝতে পারেন জীবনের সবচেয়ে বড় সিদ্ধান্ত নিতে তিনি ভুল করেছেন।

পরে ঢাকায় বদলী হওয়ার সুযোগে দীর্ঘ ২৭ বছরের নির্যাতিত সংসার জীবনের সমাপ্তি টানতে নেশাগ্রস্ত স্বামীকে তালাক দেন তিনি। এরপরও তাকে নানাভাবে হুমকি দেওয়া অব্যাহত রাখেন প্রাক্তন স্বামী। এ নিয়ে থানায় দুইবার সাধারণ ডায়েরিও করেছেন তিনি। তারপর থেকে রংপুর যাওয়া বন্ধ হয়ে যায় তার। দুই সন্তান নিয়ে ঢাকায়ই বসবাস করছেন তানিয়া।

এলাকায় বিভিন্ন জনের সাথে কথা বলে জানা যায়, তানিয়ার প্রাক্তন স্বামী মোহনের বাড়ির পাশে আরজুমান বানুর ক্রয়কৃত একটি জমি ছিল। মোহনের পরিবারের মাধ্যমেই আরজুমান বানু সেই জমি কেনেন। সম্প্রতি সেই জমি বিক্রি করার দায়িত্বও তিনি মোহনকে দিয়েছিলেন। বিক্রি করতে গিয়ে মালিকানা সংক্রান্ত জটিলতার কথা তিনি জানতে পারেন। এ নিয়ে মোহন এবং আরজুমান বানুর মধ্যে টানাপোড়েন চলছিল বলেও এলাকাবাসী জানায়।

এছাড়া তানিয়ার আবেদনে উল্লেখ রয়েছে যে, তার মায়ের বেশ কিছু র্স্বণালংকার ছিল। খুন হওয়ার আগে কয়েকবার ব্যাংক থেকে নগদ র্অথও উত্তোলন করেন তিনি। পরে বাসায় গিয়ে খোজ নিলেও র্স্বণালংকার, নগদ র্অথ সহ গুরুত্বপূর্ণ নানান কাগজাদি পাওয়া যায়নি।

পুলিশ সূত্রে জানা যায়, ক্লুলেস এই মামলায় আরমান নামের একজনকে হত্যাকারী হিসেবে গ্রেপ্তার করা হয়। তার পরের দিন ২১ তারিখ হত্যাকারী ১৬৪ ধারায় জবানবন্দীও প্রদান করে। জবানবন্দী অনুযায়ী পারিবারিক বিরোধের কারণে টাকার বিনিময়ে আরজুমান বানুকে হত্যা করা হয় বলে জানান আরমান।

তবে এই মামলায় ১৬৪ ধারায় জবানবন্দী দেয়া আরমানের বক্তব্যে বেশ কিছু অসংগতি থাকায় এটি প্রশ্নবিদ্ধ বলে তানিয়া তার আবেদনে উল্লেখ করেছেন। মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে এবং প্রকৃত দোষীদের আইনের আওতায় আনতেই নিজেকে এই মামলার বাদী হিসেবে অন্তর্ভূক্ত করতে চান তানিয়া।

দেখা হয়েছে: 480
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪