|

ময়মনসিংহে ইটভাটার আগুনে কপাল পুড়ছে কৃষকের

প্রকাশিতঃ ১২:৪৭ পূর্বাহ্ন | মে ১২, ২০২০

ময়মনসিংহে ইটভাটার আগুনে কপাল পুড়ছে কৃষকের

মোঃ কামাল, ময়মনসিংহঃ পুড়ে কলো হয়ে গেছে ক্ষেতের ধান। ফসলের মাঠে একর কে একর জমিতে ধানের গাছ আছে ঠিকই,ধান নেই। সব চিটা হয়ে গেছে। মৌসুমী ফল পচে পড়ে যাচ্ছে গাছ থেকে । পুকুড়ের মাছ মরে সাবার। ঘরের নতুন টিনে মরিচা ধরেছে। আশংকাজনক হারে বাড়ছে শ্বাসকষ্ট, চর্ম, হার্টের রোগীর সংখ্যা। ১৫ বছর ধরে ইটভাটার বিষাক্ত কালো ধুয়ায় এভাবেই পুড়ছে পুরো গ্রামটি। এমন চিত্রই দেখা গেছে ময়মনসিংহের গফরগাঁও উপজেলার ৭ নং সালটিঁয়া ইউনিয়নের জালেশ্বর গ্রামে।

সরেজমিনে জমিনে ঘুরে জানা যায়, জালেশ্বর গ্রামের মধ্যপাড়ায় ৭০/৮০টি বাড়ির প্রায় ৫ শতাধিক মানুষ কোন না কোন ভাবে এ ভাটার কারনে ক্ষতির শিকার। গ্রামটির ঠিক মাঝখানে কোন প্রকার নির্দেশনা না মেনে জোরপূর্বকভাবে গড়ে উঠেছে জালেশ্বর বিক্স নামে ওই ইট ভাটাটি। যার চার পাশে রয়েছে বিশাল এলাকা জুটে কৃষকের তিন ফসলী আবাদি জমি। যেখানে গত ২ মৌসমে প্রায় ১০ লাখ টাকার ক্ষতির সম্মুক্ষিন হয়েছে সাধারন কৃষক।

জালেশ্বর গ্রামের নব্বই বছরের বৃদ্ধ আব্দুর রশিদ বলেন, গত ১৫ বছর যাবৎ এ গ্রামের মানুষ এই ইট ভাটার ক্ষতিকর ধুয়ার শিকার। সরকার বাড়ির আব্দুল হামিদ (৬৫) বলেন, বাড়িঘরের ২০০ মিটার দুরে ভাটার কয়লা ভাঙ্গার মেশিন চলে দিন রাত। শব্দের কারণে বাচ্চারা ঘুমাতে এবং পড়ালেখাও করতে পারেনা।

ময়মনসিংহে ইটভাটার আগুনে কপাল পুড়ছে কৃষকের

ফারুক মৌলবী বাড়ির মোঃ কামাল হোসেন (৬৫) বলেন, দক্ষিনপাড়ায় প্রায় ১০ একর কৃষি জমির মাঝখানে এই ভাটাটি জোর পূর্বক নির্মান করেছে মৃত আব্দুর রহিম মাষ্টারের ছেলে মোঃ মোজাম্মেল হক বুলবুল মিয়া। এ বিষয়ে আমরা গ্রামবাসি অনেক বার তাকে এটি সরিয়ে নিতে বললেও সে জোড় করেই ভাটাটি চালিয়ে যাচ্ছেন।

মাছ ব্যবসায়ী আলতাফ (৩৮) বলেন, ১০ কাঠা জমিতে আমার একটি ফিসারী। এটি আমার একমাত্র উপার্জনের মাধ্যম। ৮ মাস আগে ৫০ হাজার টাকার তেলাপিয়া, রুই, সিং, কাতল মাছ ছেড়েছিলাম। সব তেলাপিয়া মাছ মরে এখন পুকুরশূন্য। গ্রামের আম, কাঠাল, জলপাই, বেল, কলাসহ সকল ফল গাছেই কালো হয়ে পচে পড়ে যাচ্ছে। কোন শাক সবজির ফলন এখানে হয়না। ঝুকিপূর্ণ হয়ে উঠেছে গ্রামের শিশুদের জীবন। আশংকাজনক হারে বাড়ছে শ্বাসকষ্ট, চর্ম, হৃদরোগীর সংখ্যা। একই ঘরে শিশুসহ চারজন হৃদরোগে আক্রান্ত।

আগষ্ট মাস থেকে মে মাস পর্যন্ত ৯ মাস বিরামহীন চলে এই হাওয়াই অটো ইট ভাটা। ভাটার চুঙ্গি নিচা হওয়ার ফলে তেজস্ক্রিয়াযুক্ত কালো ধুঁয়া গ্রামটিকে গ্রাস করে নিচ্ছে। উপরন্তু কৃষি জমির সেচ কাজে গভীর নলকুপের লাইসেন্স নিয়ে বুলবুল গ্রামের একশত একর জমিতে পানি বন্ধ করে পতিত করেছে বলে অভিযোগ তুলেন এলাকাবাসী।

ইটভাটাটি অতিসত্বর বন্ধের দাবিতে গ্রামবাসীর পক্ষে গত ৭ মে পরিবেশ অধিদপ্তর ময়মনসিংহ অঞ্চল, জেলা প্রশাসক, গফরগাঁও উপজেলা নির্বাহী অফিসার বরাবর স্মারকলিপি ও অভিযোগ দিয়েছেন মোঃ ফারুক গং। ইতিপূর্বেও এবিষয়ে স্থানীয় পর্যায়ে নানা উদ্যেগ নেয়া হয় ভাটাটি বন্ধের জন্য। তবে প্রভাবশালী মহলের ইন্ধনে অবৈধভাবে গড়ে উঠা ইটভাটাটি বন্ধ করা যাচ্ছে না বলে জানান এলাকাবাসী।

এ বিষয়ে ময়মনসিংহ গফরগাঁও-১০ আসনের সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেল বলেন, বিষয়টি আমি আপনার মাধ্যমে অবগত হলাম। বিষয়টি ইউএনও এবং জেলা প্রশাসক দেখেন। আমাকে কেউ অভিযোগ দেয়নি বা জানায়নি। এখন আমি জানতে পেড়েছি। দ্রুত ব্যবস্থা নিবো। তিনি অতি সত্তর পরিবেশ অধিদপ্তর বরাবর ডিও লেটার দিয়ে ভাটাটি বন্ধ করার ব্যবস্থা করবেন বলে এই প্রতিবেদককে আশ্বস্ত করেছেন।

এবিষয়ে গফরগাঁও উপজেলা নির্বাহী অফিসার কাজী মাহবুব উর রহমান বলেন, অভিযোগ পেয়েছি, ব্যবস্থা গ্রহন করা হবে। করোনা ভাইরাসের কারণে অন্য কার্যক্রমগুলো একটু ধীর গতি হয়ে পড়েছে। দ্রুত ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানিয়েছেন এই কর্মকর্তা।

অন্যদিকে, ইটভাটায় নয়, খরার কারণে ধানসহ ফসল নষ্ট হচ্ছে দাবি করে ভাটার মালিক মোজাম্মেল হক বুলবুল বলেন, ১৮ বছর যাবৎ সরকারকে ভ্যাট দিয়ে ইট ভাটা চালাচ্ছি। ক্ষতিকর হলে উপজেলা নির্বাহী অফিসারই এটি বন্ধ করে দিতেন। তিনি জানান, কৃষকের ধান নষ্ট হওয়ায় ১০ মন ধানের দাম ক্ষতিপূরণ দিয়েছেন। তবে কৃষকরা তা নেয়নি।

দেখা হয়েছে: 886
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪