|

ঈশ্বরগঞ্জে নেই বৈদ্যুতিক খুঁটি, ব্যবহৃত হচ্ছে বাঁশ ও গাছ

প্রকাশিতঃ ৩:১৮ অপরাহ্ন | জুলাই ২৯, ২০২১

ঈশ্বরগঞ্জে নেই বৈদ্যুতিক খুঁটি, ব্যবহৃত হচ্ছে বাঁশ ও গাছ

উবায়দুল্লাহ রুমি, ঈশ্বরগঞ্জঃ জলপাই গাছে জড়ানো রয়েছে বৈদ্যুতিক তার। কিছুদূর পরেই বৈদ্যুতিক খুঁটির বদলে দেওয়া হয়েছে বাঁশ। শুধু তাই নয়, আশেপাশে কয়েকগ্রাম জুড়ে বাঁশ ও গাছে বৈদ্যুতিক তারের ছড়াছড়ি। পৌরসভার কয়েকটি গ্রামে বিদ্যুৎ সংযোগ নিতে বেশির ভাগই ব্যবহার করা হয়েছে বাঁশ।

নিজ উদ্যোগে যারা বিদ্যুৎ সংযোগ নিয়েছেন, তাদের অপরিকল্পিত সংযোগে ঝুঁকিতে রয়েছে কয়েকটি গ্রাম। মাটি থেকে হাত বাড়ালেই হাতে ধরা যাচ্ছে বৈদ্যুতিক তার। ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার পৌরসভার শিমরাইল, চরনিখলা, কাকনহাটি, দত্তপাড়া, রহমতগঞ্জ নয়শিমুল ও ধামদী গ্রামের এমন চিত্র।

সরেজমিনে দেখা যায়, পৌরসভার এসকল গ্রামে বাঁশ ও গাছ দিয়েই দেয়া হচ্ছে বৈদ্যুতিক সংযোগ। মাটি থেকে তারের দূরত্ব যতসামান্য হওয়ায় প্রায়শই ঘটছে দূর্ঘটনা। পিডিবির তার পেঁচানো রয়েছে গাছে। খুঁটির বদলে ব্যবহার করা হয়েছে বাঁশ। চরনিখলা গ্রামের চিত্রও একই রকম। খুঁটি থেকে বাঁশ দিয়ে বিদ্যুৎ সংযোগ নিয়েছেন অনেক পরিবার। দীর্ধদিন ধরে চলছে এভাবেই। খুঁটি থেকে বাঁশ দিয়ে তার টানা হয়েছে প্রায় ১কিলোমিটার। এই এক কিলোমিটারের কোথাও নেই বৈদ্যুতিক খুঁটি। সবটাতেই ব্যবহার করা হয়েছে বাঁশ।

শিমরাইল গ্রামে বাসিন্দা মোস্তফা জানান, দীর্ঘদিন ধরে খুঁটি নেই। খুঁটির বদলে বাঁশ দিয়ে কাজ চালানো হচ্ছে। কর্তৃপক্ষকে জানানোর পরেও আমলে নিচ্ছেন না কেউ।

চরনিখলা গ্রামের বাসিন্দা সুরুজ আলীর সঙ্গে কথা হলে তিনি জানান, প্রায় দশ বছর ধরে বাঁশ দিয়ে দেয়া হচ্ছে বিদ্যুৎ সংযোগ। বাঁশের বদলে খুঁটি দিয়ে বিদ্যুৎ দেয়ার বিষয়ে প্রতিকার চাওয়া হয়েছে অনেকবার। গিয়েছেন জনপ্রতিনিধিদের কাছেও। আশ্বাস মিললেও প্রতিকার হয়নি। এভাবে বিদ্যুৎ সংযোগ নিয়ে মারাত্মক ঝুঁকিতে রয়েছেন বলে মনে করেন তিনি।

ঈশ্বরগঞ্জ পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো.আব্দুস ছাত্তার জানান, পৌরসভার বিভিন্ন স্থানে বৈদ্যুতিক খুঁটির বদলে বাঁশ এবং গাছ ব্যবহার করা হয়েছে। বিষয়টি নিয়ে এলকাবাসীর অভিযোগ রয়েছে। খুঁটির জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বার বার অবগত করা হলেও কোন কর্ণপাত করেননি।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা আবাসিক প্রকোশলী আব্দুল্লাহ আল নোমান জানান, বাঁশের খুঁটির বিষয়ে তিনি অবগত আছেন। ২০২১-২০২২ অর্থ বছরের রক্ষণাবেক্ষণ বাজেটের মধ্যে শিমরাইল গ্রামের আংশিক খুঁটির বিষয়টি অন্তর্ভুক্ত করা হবে বলে জানান তিনি।

ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: জাকির হোসেন বলেন, গাছে অথবা বাঁশে বৈদ্যুতিক তার থাকাটা ঝুকিপূর্ণ। এরকম হয়ে থাকলে আবাসিক প্রকৌশলীর মাধ্যমে বিষয়টি সমাধান করার ব্যবস্থা নেয়া হবে।

দেখা হয়েছে: 202
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪