|

ঈশ্বরগঞ্জে পল্লী বিদ্যুতের সংযোগে লাখ টাকার দুর্নিতি

প্রকাশিতঃ ১১:৩৬ অপরাহ্ন | জুন ১২, ২০১৮

ঈশ্বরগঞ্জে পল্লী বিদ্যুতের সংযোগে লাখ টাকার দুর্নিতি

স্টাফ রিপোর্টারঃ

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে একটি গ্রামে পল্লী বিদ্যুতের সংযোগ দেওয়ার নাম করে মোটা অংকের টাকা হাতিয়ে নিয়েছে বলে এক দালালের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন সংযোগ প্রত্যাশি ভুক্তভোগিরা। ওই গ্রামের প্রায় ১২০ জন গ্রাহকের কাছ থেকে মিটার প্রতি ১০ হাজার টাকা চুক্তির পর ৫হাজার করে নগত টাকা হাতিয়ে নেওয়া হয়েছে।

প্রায় ৩বছর পূর্বে ওই টাকা হাতিয়ে নিলেও অদ্যবদি গ্রামটিতে সংযোগ দেওয়া হয়নি। এখন বাকী ৫হাজার টাকা দিতে গ্রাহকদের চাপ দেওয়া হচ্ছে। আর টাকার কথা কারো কাছে স্বীকার করলে বিদ্যুৎ সংযোগতো পাবে না বলে হুমকী দিয়ে পুলিশের হাতে তুলে দেওয়ার ভয় দেখানো হচ্ছে। তবে অভিযুক্ত ব্যক্তি টাকা নেওয়া ও ভয় প্রদর্শনের বিষয়টি অস্বীকার করেছেন।

এলাকায় সরেজমিন ঘুরে জানা যায়, ময়মনসিংহ পল্লী বিদ্যুৎ সমিতি-৩ এর আওতাধীন ঈশ্বরগঞ্জ সাব-জোনাল অফিসের অধিনে উপজেলার সদর ইউনিয়নের সঞ্চাপুর গ্রাম । গ্রামটিতে প্রায় ৩বছর আগে বিদ্যুৎ সরবরাহ করে দেওয়ার কথা বলে মিটারপ্রতি ১০ হাজার টাকা চুক্তি করে ৫হাজার টাকা আদায় করে নিয়ে যান সঞ্চাপুর গ্রামের জুয়েল মিয়া নামের এক দালাল।

ভুক্তভোগীরা অভিযোগ করেন, গ্র্রামে বিদ্যুৎ আসবে সে জন্য ১০ হাজার টাকা করে জুয়েল দাবি করায় তারা রাজী হন। দ্রুত বিদ্যুৎ দেওয়া হবে এই কথা বলে শুরুতেই অর্ধেক টাকা নিয়ে যায় জুয়েল। প্রায় ১২০ জন মানুষের কাছ থেকে ওই টাকা তুলা হয়। ৩বছর পেরিয়ে গেলেও অদ্যবদি এলাকাটিতে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়নি।

দীর্ঘ দিনেও বিদ্যুৎ সংযোগ না পাওয়ায় স্থানীয় সাব-জোনাল অফিসে গিয়ে জানতে পারেন সরকার বিনা খরচায় বিদ্যুৎ লাইন সংযোগ দিচ্ছে। ওই অবস্থায় প্রতারিত হচ্ছেন দেখে এলাকার লোকজন বাকী টাকা দিতে অস্বীকার করেন। এর মধ্যে এলাকায় বিদ্যুতের সংযোগ দিতে কিছু খুঁটি আসে। ওই খুঁটি দেখিয়ে বাকী ৫হাজার টাকা দিতে চাপ প্রয়োগ করে সংযোগ প্রত্যাশীদের।

টাকা তুলতে সংযোগ প্রত্যাশিদের নিয়ে গত কয়েকদিন আগে এলাকায় ইফতারপার্টিও করা হয়। তার পরও গ্রাহকরা টাকা দিতে অস্বীকার করায় নিরিহ দরিদ্র ও হিন্দু পরিবার গুলোকে বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে না বলে হুমকী পুলিশের হাতে তুলে দেওয়া হবে বলে ভয় দেখানো হচ্ছে।

সংযোগ প্রত্যাশি শাহানারা বেগম জানান, অনেক কষ্ট করে ৫ হাজার টাকা এনে বিদ্যুৎ সংযোগের জন্য দিয়েছিলেন। কিন্তু তার বাড়িতে এখনও বিদ্যুৎ পাননি। জুয়েলের কাছে গেলে বাড়িতে গিয়ে নিশ্চিন্তে বসে থাকার জন্য বলা হয়। চাপ দিলে ধমক দিয়ে বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়। প্রতিবেশী আরেক এক নারী অভিযোগ করেন, বাড়িতে বিদ্যুৎ সংযোগের জন্য তাদের কাছ থেকে টাকা নিয়ে এখন চাপ দেওয়া হচ্ছে টাকার বিষয়টি কাউকে না জানাতে। বললে নাকি পুলিশের হাতে তুলে দিবেন।

অভিযুক্ত জুয়েল মিয়া বিদ্যুৎ সংযোগ দেওয়ার নাম করে লোকজনের কাছ থেকে টাকা নেওয়ার অভিযোগ অস্বীকার করেন বলেন, তার একটি রাইচ মেইলের সংযোগ পেতে তিনি একাবাসীকে নিয়ে বিদুতের সংযোগ পেতে আবেদন করেছেন। ১২০টি নয় ৮০টি সংযোগের জন্যে আবেদন করা হয়েছেও বলে জানান তিনি। ঠিকাদারকে কিছু টাকা দিতে হবে বলে সবার কাছেই কিছু টাকা চাওয়া হয়েছে। তবে এর আগে কোন টাকা নেননি বলে তিনি অস্বীকার করেছেন।

পল্লী বিদ্যুৎ সমিতির ঈশ্বরগঞ্জ সাব-জোনাল অফিসের এজিএম গোলজার হোসেন বলেন, জুয়েলের সাথে পল্লী বিদ্যুতের কোনো সম্পর্ক নেই। বিদ্যুৎ সংযোগের নামে টাকা নেওয়ার অভিযোগ সত্য হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

দেখা হয়েছে: 682
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪