|

ঈশ্বরগঞ্জে প্রাণহীন সাংস্কৃতিক অঙ্গন

প্রকাশিতঃ ৫:৪৪ অপরাহ্ন | অক্টোবর ০২, ২০১৯

ঈশ্বরগঞ্জে প্রাণহীন সাংস্কৃতিক অঙ্গন

উবায়দুল্লাহ রুমি, ঈশ্বরগঞ্জঃ শিক্ষা নগরী ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ একসময় সাংস্কৃতিক কর্মকান্ডে থাকত মুখরিত। বর্তমানে দক্ষ সংগঠক, সংগঠনের আভ্যন্তরীণ কোন্দল ও সরকারি পৃষ্টপোষকতার অভাবে প্রাণহীন হয়ে পড়েছে ঈশ্বরগঞ্জের সাংস্কৃতিক অঙ্গন।

উপজেলার সাংস্কৃতিক কর্মীদের সাথে কথা বলে জানা যায় ঈশ্বরগঞ্জে প্রায় ১০টি সাংস্কৃতিক সংগঠন ছিল। এসব সংগঠনের মাধ্যমে নাটক, গান, নৃত্য, সাহিত্য চর্চা, বিতর্ক প্রতিযোগিতায় সংস্কৃতি অঙ্গন থাকত মুখরিত। সাংস্কৃতিক সংগঠন গুলোতে সাংস্কৃতিক কর্মকান্ডের পাশাপাশি তৈরি করা হতো সাংস্কৃতিক কর্মী।

বর্তমানে যোগ্য সংগঠক ও পৃষ্টপোষকতার অভাবে উপজেলার প্রায় সবগুলো সাংস্কৃতিক সংগঠন বিলুপ্তির পথে। আগের মত সংগঠন না থাকায় অভিভাবকরা ব্যক্তিগত উদ্যোগে নিজ বাসা বাড়িতে এবং পার্শ্ববর্তী উপজেলায় পাঠিয়ে সন্তানদের সংস্কৃতির চর্চা করাতে বাধ্য হচ্ছেন।

উপজেলার বেসরকারি সাংস্কৃতিক সংগঠন গুলো অস্তিত্ব বিলীন হয়ে পড়লেও সরকারি সাংস্কৃতিক সংগঠন শিল্পকলা একাডেমি দীর্ঘদিন ধরে সংস্কৃতি চর্চার অভাব পূরণে মূখ্য ভূমিকা পালন করে আসছিল। কিন্তু এ সংগঠনটিতেও এখন অচলাবস্থা বিরাজ করছে। দীর্ঘ দিন ধরে ভবনে তালা ঝুলছে। এক সময়ে এ শিল্পকলায় নাটক, গান, সাহিত্য চর্চা ও শিশু কিশোরদের প্রশিক্ষণ দেয়া হতো। এখন শিল্পকলায় শিল্পীদের কোন কর্মকান্ড নেই। ফলে সাংস্কৃতিক কর্মকান্ডে স্থবিরতা দেখা দিয়েছে। সরকারি বেসরকারি কর্মকান্ডে উপজেলার বাহির থেকে শিল্পী এনে বিভিন্ন অনুষ্ঠান করতে হচ্ছে।

স্বাধীনতা পরবর্তীকালে প্রভাতি সাংস্কৃতিক সংসদ, নজরুল সেনা, জাতীয় তরুন সংঘ, স্বাগতিক নাট্য গোষ্ঠী, অর্নিবান যুব সংঘ, কাকলী সাংস্কৃতিক সংস্থা, শ্রাবস্ত্রী নাট্য গোষ্ঠী, জুঁই মর্ডান একাডেমি, লাহিড়ী শিল্প গোষ্ঠীর মতো সংগঠন গুলো এ জগৎকে জাগিয়ে রাখলেও এখন আর এসব সংগঠনের কোন সাংস্কৃতিক কার্যক্রম চোখে পড়ে না। সাংস্কৃতিক কার্যক্রম না থাকায় যুব সমাজ ক্রমান্বয়ে ঝুঁকে পড়ছে বিভিন্ন অনৈতিক কার্মকান্ডে।

উপজেলা শিল্পকলা একাডেমি বিভিন্ন জাতীয় অনুষ্ঠানে কিছু কিছু কার্যক্রম পরিচালনা করলেও সাংস্কৃতিক অঙ্গনকে বাঁচিয়ে রাখার জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে পারছেনা বলে জানান সাংস্কৃতিক কর্মীরা।

স্বাধীনতার পরবর্তী সময় থেকে বর্তমান পর্যন্ত সাংস্কৃতিক অঙ্গনে যারা হাল ধরে ছিলেন তারা হলেন তপন কান্তি সরকার, দিলীপ কুমার সরকার, অনিমা মজুমদার, নীলু দাস, বদর উদ্দিন আহম্মেদ, আব্দুল খালেক, আজিজুল হক, হাসিম উদ্দিন আহম্মেদ, মজিবুর রহমান, আব্দুল জব্বার, আ ফ ম আব্দুল বারী সুরুজ, গফুর ভূইয়া, আমির হোসেন, নরেন্দ্র কিশোর চৌধুরি, হিমাংশু ভূষন দেবনাথ, নীরেন্দ্র দেবনাথ, কবি আলম মাহবুবের মতো সংগঠকরা। এদের মধ্যে বেশির ভাগ সংগঠকই আজ আর আমাদের মাঝে নেই। যারা আছেন তারা নিজেদেরকে গুটিয়ে নিয়েছেন পারিপার্শ্বিক অবস্থার কারণে।

ঈশ্বরগঞ্জের সাংস্কৃতিক অঙ্গনকে বিভিন্ন সময় যারা জাতীয় পর্যায়ে তুলে ধরেছেন তারা হলেন চলচিত্র শিল্পী আশীষ কুমার লৌহ, বেতার শিল্পী আব্দুল খালেক, সাহিত্যিক ও গবেষক আবু ফাতেমা মোহাম্মদ ইসহাক, কবি আব্দুল হাই মাশরেকী, ড. আমিনুর রহমান সুলতান, সোহরাব পাশা, মোশাররাফ করিম, নৃত্য শিল্পী জ্যোতিকা লাহিড়ী, বিথিকা লাহিড়ী, পুতুল কুর্মী, অর্পা সরকার, মিতু ঘোষ, কন্ঠ শিল্পী শামীম জোবায়ের, সানিয়া সুলতানা লিজা তাদের মধ্যে অন্যতম।

সংগঠক হিমাংশু ভূষণ দেবনাথ ও কবি আলম মাহবুব বলেন ঈশ্বরগঞ্জ উপজেলায় অনেক প্রতিভাবান সাংস্কৃতিক কর্মী রয়েছেন। অনুকূল পরিবেশের অভাবে সাংস্কৃতিক কর্মীরা তাদের প্রতিভার বিকাশ ঘটাতে পারছেন না।

প্রাণহীন হয়ে পড়া সংগঠনগুলো দক্ষ সংগঠক দ্বারা পরিচালিত হলে এবং সরকারি পৃষ্টপোষকতা পেলে সংগঠনগুলো আবার আগের মতো প্রাণ ফিরে পাবে এবং উপজেলায় ফিরে আসবে সাংস্কৃতিক কর্মচাঞ্চল্য।

সরকারি সাংস্কৃতিক সংগঠন শিল্পকলা একাডেমির কার্যক্রম বন্ধ থাকার ব্যাপারে সভাপতি উপজেলা নির্বাহী অফিসার উম্মে রুমানা তুয়ার সাথে কথা হলে সাংবাদিকদের জানান শিল্পকলা একাডেমি বিভিন্ন জাতীয় প্রোগ্রামে অংশগ্রহণ করে থাকে। কয়েকদিনের মধ্যেই শিল্পকলা একাডেমির নতুন কমিটি গঠন করে সাংস্কৃতিক কর্মকান্ড জোরদার করা হবে।

দেখা হয়েছে: 698
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪