|

এক উপজেলায় ৫১ ইটভাটা! দেখার কেউ নেই

প্রকাশিতঃ ৭:৪৫ অপরাহ্ন | নভেম্বর ০৮, ২০২০

এক উপজেলায় ৫১ ইট ভাটা!দেখার কেউ নেই

আসাদুজ্জামান আসাদ দিনাজপুর প্রতিনিধিঃ হাজার হাজার বিঘা ফসলী জমি, বাগান জমিতে ইটভাটা, জমি থেকে মাটি উত্তোলন, কয়লার পরিবর্তে পুড়ছে কাঠ, ছাড়পত্র নেই পরিবেশ অধিদপ্তরের, খবর নেই বন বিভাগের, অভিযোগ: স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে চলছে ইট ভাটার! সম্বল শুধু ইউপির ট্রেড লাইসেন্স।

দিনাজপুরের পার্বতীপুর উপজেলায় বিশাল ফসলী বিস্তৃর্ণ সম্পদে ভরপুর এই উপজেলা । সহজলভ্য ফসলী জমির মাটি নামমাত্র দামে কিনে ভাটা মালিকেরা। এই সুযোগে ক্ষমতায় বলে গড়ে উঠেছে এক/দুইটি নয়, ৫১ টি ইট ভাটা। এসব ইটভাটা গ্রাস করেছে হাজার হাজর বিঘা ফসলী জমির মাটি।

ইট তৈরিতে ব্যবহার করা হচ্ছে ফসলি জমি ও নদীর চর কেটে মাটি দিয়ে ইচ্ছে মতো ব্যবহার করে ব্যক্তিগতভাবে লাখপতি হলেও রাজস্ব হারাচ্ছে সরকার। প্রতিটি ভাটায় কয়লার পরিবর্তে পোড়ানো হচ্ছে কাঠ। কাঠ পোড়ানো হলেও দেখ ভালের খবর নেই বন সংরক্ষণ বিভাগের কর্মকর্তাদের। ইট ভাটা নির্মাণে পরিবেশ অধিদপ্তরের নিকট থেকে ছাড়পত্র নেওয়ার প্রয়োজনীয়তা বোধ করেনি ইটভাটার মালিকাগণ। দুই একটি ইটভাটার নামসত্ত্ব পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র থাকলেও অধিকাংশ ভাটার মালিকই তোয়াক্কা করেনি সেই ছাড়পত্রের।

ইটভাটা নির্মাণে সরকারি বিধি-বিধানের কোনোরুপ তোয়াক্কা না করেই ব্যাঙের ছাতার মতো নির্মাণ করা হয়েছে ইটভাটা। ফলে কমেছে ফসলের জমি। ফলন কমেছে লিচু, আমসহ অন্যান্য ফলের। আবাদী জমির উপর থেকেও কাটা হচ্ছে মাটি। ইটভাটা ধোঁয়া ও চিমনি থেকে বের হওয়া ময়লায় দূষিত হচ্ছে পরিবেশ ও বাতাস। ইটভাটা গুলোর ট্রাক, ট্রাক্টর, পাওয়ার টলি, শ্যালোর ইঞ্জিন চালিত পরিবহনের অবিরাম চলাচলে গ্রামীনজনপদের রাস্তা ভেঙে জনসাধারণসহ সাধারণ যানবাহন চলাচলের হয়ে পড়েছে অযোগ্য।

স্থানীয়ভাবে প্রচার রয়েছে উপজেলা ও জেলা প্রশাসনকে ম্যানেজ করেই দীর্ঘদিন ধরে বীরদর্পে মালিকরা চালিয়ে যাচ্ছে তাদের ইটভাটার ব্যবসা। আর ইটভাটার মালিকদের ব্যবসার মূল সম্বল শুধু নিজ নিজ ইউনিয়ন পরিষদের ট্রেড লাইসেন্স। গত তিন দিন উপজেলার বিভিন্ন ইটভাটা ঘুরে এসব তথ্য পাওয়া গেছে।

সরেজমিনে হামিদপুর ইউনিয়নের ইটভাটাগুলোতে গিয়ে দেখা যায়, প্রতিটি ইটভাটা ফসলী, কলা, লিচু, আমসহ বিভিন্ন বাগানের জমির মধ্যে রয়েছে। ইটভাটাগুলোর উপরে ও নিচে জ্বালানি হিসেবে আম, কাঁঠাল, বেল, বাবলা, বট-পাইকড়, খেজুর,, অন্যান্য গাছের ডাল, খণ্ডসহবাঁশের ছোপ স্তুপ করে রাখা হয়েছে। দুই একটি ভাটাতে দেখা গেছে খুবই সামান্য পরিমাণ কয়লা। ড্রামট্রাক, ট্রাক, ট্রাক্টর, টলিসহ বিভিন্ন পরিবহন যোগে কেটে আনা হচ্ছে ফসলের মাটি।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন কৃষক ও এলাকাবাসী অভিযোগ করে এই প্রতিনিধিকে জানান, ক্ষমতাসীন দলের ছত্রছায়ায়ই ফসলী ও বিভিন্ন ফলের বাগানের জমিতে গড়ে তোলা হয়েছে ৫১ টি ফিট চিমনীর ইটভাটা। নদী থেকেও মাটি কেটে ইটভাটায় ব্যবহার করা হয়। আবার প্রভাব খাটিয়ে চরে থাকা অন্যের ফসলী জমি থেকেও কেউ কেউ মাটি কেটে ভাটায় আনছে এবং বেপরোয়া ভাবে চলাচল করছে ভাটার ট্রাকটর গুলো।

ফসলী ও কৃষি জমিতে ইটভাটা স্থাপনের বিষয়ে জানতে উপজেলা কৃষি কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করা হলে মুঠোফোনে জানান, ইটভাটার কারণে পার্বতীপুরে বিশাল বিস্তৃত জমিতে বিভিন্ন ধরনের ফসল ও ফলের ফলন কমে গেছে। ভাটার ধোঁয়া ও ময়লা আম, লিচু, কলা ও বিভিন্ন ধরণের ফসলের পাতা এবং গাছে পড়ে ফুল ও ফল নষ্ট হচ্ছে।তবে অভিযোগ পেলে আমরা প্রয়োজনিও পদক্ষেপ গ্রহন করা হবে বলে তিনি আস্বস্ত করেন।

দেখা হয়েছে: 344
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪