|

ঝিকরগাছায় কপোতাক্ষ নদে ব্যক্তি উদ্যোগে নির্মিত মৈত্রী সেতু

প্রকাশিতঃ ৩:০৯ অপরাহ্ন | জুন ০৪, ২০১৮

ঝিকরগাছায় কপোতাক্ষ নদে ব্যক্তি উদ্যোগে নির্মিত মৈত্রী সেতু

সোহেল রানা, শার্শা প্রতিনিধিঃ

যশোরের ঝিকরগাছায় কপোতাক্ষ নদের উপর ব্যক্তি উদ্যোগে নির্মিত মিশ্রীদেয়াড়া-মধুখালি মৈত্রী সেতুটি অনুকরণীয় দৃষ্টান্ত ।মাত্র ৮লাখ টাকা ব্যয়ে স্থানীয় তিনজন সাহসী উদ্যোক্তা নিরলস শ্রম,মেধা, প্রজ্ঞা ও উদারতার মধ্যে দিয়ে এই মহৎ কাজটির সফল সমাপ্তি ঘটিয়েছেন।

এলাকাবাসী কাছে প্রশংসিত হয়েছে তাদের নন্দিত উদ্যোগ। সেতুটিতে লোহার এ্যাঙ্গেল, ফ্লাটবার, রড, প্লেনশিট ইত্যাদি নির্মাণ উপকরণ ব্যবহার করা হয়েছে। এর ধারণ সক্ষমতার ব্যাপারে উদ্যোক্তারা সুনির্দিষ্ট বলতে পারেননি। তবে, কোনো প্রকার ঝুঁকি ছাড়াই সেতুটিতে অনায়াসে নছিমন, করিমন, আলমসাধু, ইজিবাইক, মোটরসাইকেল ও বাইসাইকেল প্রভৃতি চলাচল করছে নির্ভিগ্নে এমনটাই দাবী উদ্যোক্তা ও স্থানীয়দের।

সেতুটি নির্মাণের ফলে এপারের (পূর্বাংশে) মাগুরা ইউনিয়নে মিশ্রীদেয়াড়া, আঙ্গারপাড়া, বহিরামপুর, ফুলবাড়ি, জয়নগর।ওপারে (পশ্চিমাংশে) শিমুলিয়া ইউনিয়নের মধুখালি, দোসতিনা, জামালপুর, গ্রামের সাথে সেতুবন্ধন রচনা করেছে এই মৈত্রীসেতু।যা বহু মানুষের যোগাযোগের ক্ষেত্রে গুরুত্বপুর্ণ ভুমিকা রাখার পাশাপাশি অত্র এলাকাবাসীর দৈনন্দিন জীবনযাত্রা ও অর্থনৈতিক উন্নয়নে সহায়ক ভুমিকা রাখছে। অথচ শতাব্দির পর শতাব্দিকাল ধরে এই জনপদের একটা বড় অংশ মধুখালি- মিশ্রীদেয়াড়া ঘাটের খেয়ানৌকা পারাপারের ওপর নির্ভরশীল ছিলেন।

জানা যায়, সেতু নির্মাণে ৮লাখ টাকা ব্যায়ে তিন উদ্যোক্তা ৫ বছর নির্দিষ্ট হারে টোল আদায়ের মাধ্যমে মূলধন ঘরে তুলবেন।এরপর সেতুটির সর্বস্বত্ত মালিকানা মিশ্রীদেয়াড়া হাট কমিটি’র ওপর। টোল আদায়ের একটি অংশ ইউনিয়ন পরিষদ উন্নয়ন তহবিলে জমা দেয়া হবে।

যান প্রতি টোল আদায় সর্বোচ্চ ২০ ও সর্বনিম্ন ৩ টাকা ধার্য করা হয়েছে বলে জানালেন ইউপি মেম্বর উদ্যোক্তা জামাল হোসেন, আসাদুজ্জামান ও শুকুর আলী। তারা জানান, শিক্ষা প্রতিষ্ঠান সমুহের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারিদের টোলমুক্ত রাখা হয়েছে।

দেখা হয়েছে: 687
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪