|

কম্বোডিয়ান ফল আন্তর্জাতিকীকরণের জন্য কাজ করছে দেশীয় কোম্পানি মিশোতা

প্রকাশিতঃ ১০:১৭ অপরাহ্ন | এপ্রিল ২২, ২০২২

কম্বোডিয়ার স্থানীয় এবং রপ্তানি বাজারের জন্য গ্রীষ্মমন্ডলীয় শুকনো ফল এবং খাদ্য পণ্য প্রক্রিয়াকরণ এবং বিতরণের বিশেষ একটি কোম্পানি মিশোতা। এটি ২০১৭ সালে এক কম্বোডিয়ান দম্পতির হাত ধরে প্রতিষ্ঠিত হয়েছিল৷সূত্র: A24 News Agency

সংস্থাটি বাটামবাং প্রদেশের স্থানীয় সম্প্রদায়ের জন্য চাকরির সুযোগ প্রদান করেছে৷ কোম্পানির কাজ এবং কৃতিত্বগুলি দাতাদের প্রলুব্ধ করেছে যারা কোম্পানিকে কম্বোডিয়ান পণ্য আন্তর্জাতিক বাজারে রপ্তানি করতে এবং ভবিষ্যতে ব্যবসা প্রসারিত করতে সহায়তা করতে চায়। মিশোতার প্রতিষ্ঠাতা মিঃ ট্যান মিশেল বলেছেন যে তিনি খেমার পণ্যের প্রচার করতে চান।

তিনি বলেন, “এই কারখানাটি স্থাপনের প্রথম কারণটি ছিল যে আমি কম্বোডিয়ায় কৃষির প্রচার করতে এবং কৃষকদের সাহায্য করতে চেয়েছিলাম যারা তাদের ফলনের জন্য বাজার খুঁজে পেতে অসুবিধার সম্মুখীন হয়।

বর্তমানে, ব্যবসায়ীরা কৃষকদের ফলনের দাম নির্ধারণ করে, যা কৃষকদের জন্য কঠিন করে তোলে। দ্বিতীয়ত, আমি খমের পণ্য প্রচার করতে চেয়েছিলাম। আমাদের দেশে অনেক ধরনের ফল থাকলেও ফল প্রক্রিয়াজাতকরণের কারখানা নেই। এবং আমি যা করার চেষ্টা করছি তা হল বিদেশে মানসম্মত কম্বোডিয়ান পণ্য পাঠানো, বিশ্বকে কম্বোডিয়ান পণ্যের সাথে পরিচিত করা এবং আমাদের দেশকে গর্বিত করা।”

তিনি আরও বলেন, “তাজা ফল এবং শুকনো ফল আলাদা। যদি ভ্রমণের সময় ফল তাজা আনতে হয় তাহলে আমাদের সাথে একটি ছুরি নিতে হয় এবং এটি সহজে বা দ্রুত পাকে। শুকনো ফলের ব্যাপার হলো আমরা এটি সর্বত্র নিতে পারি এবং অন্যদিকে, শুকনো ফল ভিটামিন ধরে রাখতে পারে, স্বাদের গুণমান খুব বেশি পরিবর্তন হয় না।

তিনি যোগ করেন যে দেশে প্রক্রিয়াকরণের ক্ষেত্রে বিশেষজ্ঞ কোম্পানি নেই। তিনি বলেন যে কোম্পানির শেষ লক্ষ্য হল বিশ্বকে কম্বোডিয়ান ফলের সাথে পরিচিত করা। আন্তর্জাতিক বাজারে মিশোতার অগ্রগতি এবং সাফল্য সম্পর্কে তিনি আশাবাদী বলে জানান।

তিনি আরও জানান যে মিশোতা আইএসও ২২০০০ এবং ৯০০১ নিয়ে আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করেছে। তিনি জানান, “কম্বোডিয়ান পণ্য বিদেশে রপ্তানি করা একটি কঠিন কাজ; আমাদের পণ্যের মান না থাকলে, বিদেশি পণ্যের সাথেপ্রতিযোগিতা করা খুব কঠিন হবে। আমাদের কারখানার পণ্যগুলি জিএমপি, এইচএসিসিপি পেয়েছে এবং সম্প্রতি আমার কোম্পানি আইএসও ২২০০০ এবং
আইএসও ৯০০১ পেয়েছে৷

আমি সবসময় আমার কোম্পানিকে সমর্থন করার জন্য হারভেস্ট ২ কে ধন্যবাদ জানাই৷ এই প্রকল্পটি অনেক সাহায্য করেছে, বিশেষ করে প্রযুক্তির মাধ্যমে আমার কোম্পানিকে কৃষকদের সাথে সংযুক্ত করতে এবং কৃষকদের কীভাবে নিরাপদে বেড়ে উঠতে হবে এবং কীভাবে মান পূরণ করতে রাসায়নিক সার ব্যবহার করতে হবে সে বিষয়ে গাইড করতে সাহায্য করেছে।

ফিড দ্য ফিউচার কম্বোডিয়া হারভেস্ট ২ পার্টির ডেপুটি চিফ মিসেস ইথ কল্যাণ বলেন, মিশোতার মালিক এমন একজন যিনি কম্বোডিয়ান পণ্যগুলিকে আন্তর্জাতিক অঙ্গনে নিয়ে আসার জন্য অত্যন্ত প্রতিশ্রুতিবদ্ধ ফ্রান্সের এই দম্পতি আন্তরিক এবং ক্ষতিগ্রস্ত কৃষকদের সাহায্য করতে চায়।

এই কারণেই প্রকল্পটি তাদের সাথে অংশীদারিত্ব করেছে। আমরা ব্যবসায়কে সাহায্য করি কিন্তু আমরা আমরা কৃষক এবং অন্যান্য লোকদেরও সাহায্য করি, কারণ আমাদের প্রকল্পটি মিশোতার জন্য একটি নতুন কর্মসংস্থানের পরিকল্পনা তৈরি করেছে, এবং এই কোম্পানিটি পরিকল্পনায় একটি ভাল স্কোর পেয়েছে৷ আমাদের প্রকল্প মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং কিছু ইউরোপীয় দেশের মতো আন্তর্জাতিক ক্রেতাদের সাথে কোম্পানিকে সংযোগ করতেও সাহায্য করে।

সাধারণভাবে, আমরা তার শূন্যস্থান পূরণ করার চেষ্টা করি, যদি বিদেশী বাজার ভাল না হয়, আমরা এই অঞ্চলে একটি ভাল বাজার পেতে কোম্পানিকে সাহায্য করি।এ উদ্যোগের ফলে লাভবান হচ্ছেন এলাকার কৃষকেরা। মিস্টার লে মোয়াভ নামের এক কৃষক জানান এ কথা, “আমি আনারস চাষ শুরু করার পর থেকে আনারসের বাজার কখনোই স্থিতিশীল ছিল না।

যখন আনারস প্রচুর থাকে, আমি সেগুলি সস্তায় বিক্রি করি, কিন্তু যখন বাজারে অনেক আনারস থাকে না, তখন আমি আমার দাম বাড়াই। আমি ২০১৯ সালে মিশোতর সাথে পরিচিত হয়েছিলাম এবং আমার ফলন ভাল দামে বিক্রি হয়েছিল এবং স্থিতিশীল ছিল কারণ আমরা এই কোম্পানির সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছি। কোম্পানী আমাকে কাঁচামাল বাড়াতে এবং মানসম্পন্ন পণ্য পেতে প্রাকৃতিক সার ব্যবহার করার পরামর্শ দিয়েছে।”

মিশোতার কোয়ালিটি চেক সুপারভাইজার মিসেস চেয়াং স্রেইমোম জানান, “এই কারখানাটি খুব ভাল কারণ এটি প্রচুর লোক নিয়োগ করে এবং এই প্রদেশের কৃষকদেরও সাহায্য করে। তাই, তারা অন্য দেশে অভিবাসিত হয় না। একজন গুণমান পরিদর্শক হিসাবে, আমি আমার গ্রাহকদের ভাল মানের এবং স্বাস্থ্যকর পণ্য সরবরাহ করতে পেরে খুব গর্বিত। আমি আশা করি ভোক্তাদের কাছে এই দুর্দান্ত পণ্যটি সরবরাহ করে মিশোতাও বৃদ্ধি পাবে।”

একই কথা বলেন মিসেস সোর চন্ডি নামের এক গবেষণা ও উন্নয়ন কর্মী, “আমি এখানে কাজ করতে পেরে খুব খুশি কারণ কোম্পানির মালিক আমাকে আমার পড়াশোনা চালিয়ে যেতে দিয়েছেন, তিনি আমাকে শুক্রবার পর্যন্ত কাজ করতে এবং শনিবার কলেজে নিয়ে যাওয়ার অনুমতি দিয়েছেন। আমি যখন স্কুলে ছিলাম, কোভিড-১৯ এর কারণে খুব একটা অনুশীলন করতাম না। যখন আমি এখানে কাজ করেছি, আমি যা শিখেছি তা প্রয়োগ করেছি, যেমন মানসম্মত পরীক্ষা বা এসওসি ২ পরীক্ষা।

দেখা হয়েছে: 143
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪