|

করোনায় বিপর্যস্ত পৃথিবীর শব্দহীন আর্তনাদ

প্রকাশিতঃ ৮:১১ অপরাহ্ন | মার্চ ৩১, ২০২০

মুহাম্মদ আব্দুল মুমীত:
বঙ্গবন্ধু’র ”কারাগারের রোজনামচা” পড়ে জেলখানার বন্দীজীবন সম্পর্কে অনেক ধারনা পেয়েছি। বর্তমানে করোনার সুবাদে সে জীবনের বাস্তব অভিজ্ঞতা উপলদ্ধির কিছুটা সুযোগ হলো। দরজা-জানালা সবকিছু খোলা, ইচ্ছে আছে, প্রয়োজনও আছে কিন্তু বাইরে যাওয়ার সাহস ও সুযোগ কোনটিই নেই। শুধু আমাদের দেশই নয়, গোটা বিশ্বে ভয়ঙ্কর মহামারির আকার নিয়েছে করোনা ভাইরাস। ক্রমশ বাড়ছে ভয়াবহ মারণ রোগে আক্রান্তের সংখ্যা। চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে প্রাণঘাতি এই ভাইরাস। প্রায় স্থবির হয়ে পড়েছে বিশ্ব। যার প্রভাব পড়েছে সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক, কূটনৈতিকসহ ক্রীড়াঙ্গনেও। করোনার আতঙ্কে গৃহবন্দী মানুষগুলোর বেড়িয়ে পড়ার নিঃশব্দ আর্তনাদ আবারও ভাবিয়ে তুলেছে বিশ্ববাসীকে।

সরকারি নির্দেশনায় হোক আর জীবনের মায়ায় হোক বন্দী আমরা সবাই। ভিন্নতা এসেছে দৈনন্দিন জীবনযাত্রায়। বিশ্ব বার্তায় প্রতিনিয়ত সংযোজন ঘটছে লকডাউন, হোম কোয়ারেন্টাইন ও সেফ আইসোলেশনের মতো মর্মস্পর্শী খবরগুলোর। এক্ষণে অনেকটাই অভ্যস্ত হয়ে পড়েছি আমরা। নিয়মমাফিক ঘুম, খাওয়া, শিশুদের সাথে খেলা, এবাদত ও বই পড়া পরিবার নিয়ে মন্দ কাটছে না। তারপরও কোথাও যেন এক অদৃশ্য শুন্যতা! ভাবতে ভাবতে অবচেতন মনে নজর পড়ল ঘরের কোনে ছাদের কিনারায়। দেখলাম একটি মাকড়শা কিভাবে তার শিকার ধরার অভিপ্রায়ে ফাঁদ সাদৃশ্য জাল বুনছে । মনোযোগ দিয়ে লক্ষ্য করলাম অত্যন্ত ত্যাগ ও পরিশ্রমের বিনিময়ে সে তার লক্ষ্য অর্জনে সক্ষম হলো। মাকড়শার দৃষ্টিতে তার বুনানো জালটি অনেক মজবুত ও মূল্যবান। অবাক হলাম খানিক পরেই গৃহকর্তার ঝাড়ুর আঘাতে ছিন্ন-ভিন্ন জালটি কিভাবে নিশ্চিহ্ন হয়ে গেল। হয়ত মারাও যেতে পারত মনের মাধুরী মিশানো মায়াবি কারুকার্যের জাল বুনানো প্রাণিটি। অনেক আগে জোনাথন সুইফ্ট এর ”গালিভারর্স ট্রাভেলর্স” পড়েছিলাম। লিলিপুটের আজব দেশে গালিভারের উপস্থিতি ও লিলিপুটের রাজার সাথে গালিভারের শক্তি পরীক্ষার মহড়া হঠাৎ করেই মনের মাঝে উদয় হলো। মানুষ হিসেবে আমরা নিজেদেরকে অনেক শক্তিশালী ও সামর্থ্যবান মনে করে থাকি। অবাক লাগে সামর্থ্যের বিচারে মহান সৃষ্টিকর্তার অতিনগন্য এক অনুজীবের কাছে আমরা কতটা অসহায়!

কেভিড-১৯ যা করোনা ভাইরাস নামে পরিচিত- সাম্প্রতিক সময়ে গণমাধ্যমের শিরোনামে প্রধান্য বিস্তার করে চলেছে। ধর্ম-বর্ণ, ধনী-গরিব, রাজা-প্রজা সব অঞ্চলের সকল শ্রেণি ও পেশার মানুষ এই ভাইরাসের সংক্রমণ আতঙ্কে ভীতসন্ত্রস্ত। বৈশ্বিক এ মহামারির বর্তমান পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ। অতিক্ষুদ্র এক অনুজীব যা খালি চোখে দেখা যায় না, তার মরণঘাতি থাবায় সমগ্র বিশ্ব আজ শঙ্কিত, স্তম্ভিত ও হতবাক। যা থেকে বাঁচার সহসা কোন উপায় আপতত নেই। গোটা বিশ্বের বড় বড় শক্তি ক্ষুদ্র-এ অনুজীবের কাছে কতটা অসহায় তা সহজেই অনুমেয় মহাপরাক্রমশালী মার্কিন যুক্তরাষ্ট্রসহ ইউরোপের অতিশক্তিশালী দেশগুলোর করুণ অসহায়ত্ব দেখে। যেখানে প্রতিনিয়ত সংক্রমিত হচ্ছে নতুন নতুন দেশ ও জনগণ সংগে প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে মৃতের সংখ্যা। ভাইরাসটি ডেঙ্গুর চেয়ে অনেক বেশি বিপজ্জনক, কারণ এর সংক্রমণ সক্ষমতা অতি উচ্চমাত্রার। যে কারণে আক্রান্ত ব্যক্তি ত বটেই, আক্রান্ত মৃত ব্যক্তিকে পর্যন্ত শেষ শ্রদ্ধাটুকু জানানোর সাহস বা সুযোগ কারও নেই। বিষয়টি মানব সভ্যতার জন্য কতটুকু নির্মম ও হৃদয়বিদারক তা সহজেই অনুমান করা যায় অমর কথা শিল্পী শরৎ চন্দ্র চট্রোপাধ্যায় এর ”বেদদাস” উপন্যাসের শেষ দুটি লাইন থেকে: ”মরণে ক্ষতি নাই, কিন্তু সে সময়ে যেন একটি স্নেহকরস্পর্শ তাহার ললাটে পৌঁছে- যেন একটিও করুণার্দ্র স্নেহময় মুখ দেখিতে দেখিতে এ জীবনের অন্ত হয়। মরিবার সময় যেন কাহারও একফোঁটা চোখের জল দেখিয়া সে মরিতে পারে”। সুপ্রিয় পাঠকবৃন্দ আমরা কি উপলদ্ধি করতে পারছি করোনার আঘাত কত নির্মম ও নিষ্ঠুর!

পৃথিবী সৃষ্টির সূচনালগ্ন থেকে অদ্যবধি এ গ্রহটির উপর দিয়ে আপদ- বিপদ, ঝড়- ঝাপটা কম অতিক্রম করেনি। আশরাফুল মাখলুকাত অর্থাৎ সৃষ্টির সেরা জীব হিসেবে মানুষই পৃথিবীর নের্তৃত্বদানকারী একমাত্র প্রাণি। সঙ্গতকারণে পৃথিবীর ভাল-মন্দ যেকোন দায় সৃষ্টির সেরা এ জীবটি এড়িয়ে যেতে পারে না। তাই পৃথিবীতে বসবাসকারী হাজার হাজার প্রাণিকুলসহ পরিবেশের ভারসাম্য রক্ষায় মানুষের দায়িত্ব ও কর্তব্য অপরিসীম। যুগ যুগ ধরে ইতিহাস সাক্ষী, মানুষ যখন সত্য ও ন্যায়ের পথ ভুলে দাম্ভিকতা ও মনুষ্যত্ব বিবর্জিত পথ অনুসরণ করতে শুরু করেছে ; তখনই সমাজে দেখা দিয়েছে বিশৃঙ্খলা। জন্ম নিয়েছে অবিশ্বাস আর ক্ষমতার দ্বন্দ্ব। দুর্নীতি ও অনিয়মের মাধ্যমে সৃষ্ট সংঘাত আর দ্বন্দ্বে ভুলুণ্ঠিত হয়েছে মানবতা, বিশ্ববিবেক যেখানে অসহায় দর্শকের মতো নির্বিকার। বিশ্ব মানবতার বর্তমান অবস্থা বলতে গেলে আবুল মনসুর আহমদ এর বিখ্যাত উক্তিটি মনে পড়ে যায়: ” ভদ্রলোকদের খাতির করা হয়, গরিবের সামান্য অপরাধও মাফ করা হয় না”। অন্ধকারাচ্ছন্ন এ পৃথিবীতে মানবতা ও ন্যায়বিচারের সাথে প্রাকৃতিক পরিবেশের ভারসাম্যহীন যে যাত্রা, সেখানে করোনাকে শুধুই একটি ভাইরাস হিসেবে বিশ্লেষণ করা সমীচীন হবে না। বরং এটিকে মহান সৃষ্টিকর্তার অসন্তুষ্টির বহিঃপ্রকাশ হিসেবে অগ্রাহ্য করা যুক্তিসঙ্গত হবে বলে মনে হয় না। বিভিন্ন ধর্মীয় গ্রন্থাবলীর দৃষ্টিতে বিশ্লেষণ করলে প্রতীয়মান হয় যে, মানুষের পাপাচার ও অধর্ম সম্পর্কে মহান সৃষ্টিকর্তা বিভিন্ন সময় অসংখ্য ব্যবস্থা এ পৃথিবীতে প্রেরণ করেছেন মানুষকে সুপথে নেওয়ার জন্য। প্রসঙ্গত আল কোরআন হতে দুটি আয়াতের উদ্ধৃত এখানে প্রাসঙ্গিক মনে করছি: ”শেষ পর্যন্ত আমি এই জাতিকে পোকামাকড় বা পঙ্গুপাল, উকুন, ব্যাঙ, রক্ত, প্লাবন ইত্যাদি দ্বারা শাস্তি দিয়ে ক্লিষ্ট করি” (সুরা আ’রাফ, আয়াত-১৩৩), ”তারপর আমি তাদের উপর রোগ ব্যাধি, অভাব, দারিদ্র, ক্ষুধা চাপিয়ে দিয়েছিলাম যেন তারা আমার কাছে নম্রতাসহ নতি স্বীকার করে” (সুরা আনআম, আয়াত-৪২)। এছাড়া ভাগবত গীতাসহ অন্যান্য ধর্মগ্রন্থেও মানুষের পাপাচার ও অধর্ম সম্পর্কিত বিভিন্ন সতর্ক বার্তা এসেছে।

উ™ূ¢ত মহামারি হতে বাঁচার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা, সরকারি সচেতনতামূলক পদক্ষেপ এবং মেডিকেল সাইন্স কর্তৃক প্রদত্ত নির্দেশনা মেনে চলা নাগরিক হিসেবে আমাদের নৈতিক দায়িত্ব। বিশেষ করে বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপগুলির সফলতা ইতোমধ্যে বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে। সরকারের সহযোগীতা প্রদানকারী পক্ষ এবং জনসাধারণ একে অন্যকে প্রতিপক্ষ না ভেবে উভয়কেই অত্যন্ত ধৈর্য ও সহশীলতার পরিচয় দিতে হবে এই বিপর্যয় থেকে উত্তরণের জন্য। পাশাপাশি এই করোনা ভাইরাসের যিনি মালিক তাঁর কাছে নিজেকে সমর্পিত করতে হবে বিনয় ও নম্রতার সাথে। অন্যকে চেনা যত সহজ নিজেকে জানা তত সহজ নয়। নিজের দুর্বলতাগুলো স্বীকার করে অক্ষমতাটুকু মেনে নিয়ে মহান আল্লাহ্র নিকট ক্ষমা ও সাহয্য প্রর্থনা করি। অবশ্য ক্ষমা চাওয়ার বিষয়টি বায়তুল মোকররম মসজিদের পেশ ইমাম মাওলানা এহসানুল হক গত জুম্মার খুতবায়ও বলেছেন (সূত্র: দৈনিক প্রথম আলো, ২১ মার্চ ২০২০)। বৈশ্বিক পরিস্থিতিতে প্রত্যেকেই সকল বৈষম্যের বাইরে এসে ধনী-গরিব, রাজা-প্রজা এককাতারে গৃহবন্দী হয়েছি। আজ আর্তনাদের শব্দে কোন ভিন্নতা নেই, নেই কোন শ্রেণি বৈষম্য। অথচ কদিন আগেই ছিল কত ব্যবধান! তাই আসুন সকল ভেদা-ভেদ ভুলে মনুষ্যত্বের বিকাশের মাধ্যমে মানুষকে মানুষ ভাবতে শিখি। মানুষের সক্ষমতা অত্যন্ত ক্ষণস্থয়ী, যা বলার অপেক্ষা রাখে না। সকল অনিয়ম, অবিশ্বাস, অশ্রদ্ধা, হিংসা ও সংঘাত মুক্ত একটি শান্ত ছায়াসুনিবিড় পৃথিবী গঠনে নিজেকে যোগ্য করে তোলি। নিজের আত্নশুদ্ধির মাধ্যমে নিজেকে আবিষ্কার করি নতুন একজন মানুষ হিসেবে। আর এভাবেই পৃথিবী ফিরে পাবে তার প্রকৃত সত্তা। তবেই আমরা অনুগ্রহ লাভে সক্ষম হবো মহান সৃষ্টিকর্তার, যা জীবনের প্রতিটি ক্ষেত্রেই একান্ত কাম্য। বহু প্রাণের বিনিময়ে মহান সৃষ্টিকর্তার গোষ্মা হয়ত কমবে, মুক্তিও পাবে পৃথিবী করোনার ছোবল থেকে। কিন্ত আমরা যদি সত্যিকারের মানুষ হতে না পারি তাহলে ভবিষ্যৎ করোনারূপী অন্য কোন মহামারির জন্য আবারও শন্ত্রস্ত থাকতে হবে এ পৃথিবীকে।

দেখা হয়েছে: 514
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪