|

করোনা আতঙ্কে রামেক হাসপাতালের আউটডোর রোগীশূন্য

প্রকাশিতঃ ৮:৫৩ অপরাহ্ন | এপ্রিল ০৫, ২০২০

করোনা আতঙ্কে রোগীশূন্য রামেক হাসপাতালের আউটডোর

রাজশাহী প্রতিনিধিঃ করোনা আতঙ্কে প্রায় রোগীশূন্য হয়ে পড়েছে উত্তরাঞ্চলের সর্ববৃহৎ চিকিৎসা সেবা প্রতিষ্ঠান রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের আউটডোর। কেবল হাসপাতালের আশেপাশের এলাকার হাতে গোনা রোগীর সেবা নিচ্ছে। চিকিৎসকের উপস্থিতিও আগের তুলনায় অনেক কম।

তবে রামেক হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, সবকিছু স্বাভাবিক রয়েছে। তবে যানবাহন চলাচল না করায় শহরের বাইরের রোগী সংকট দেখা দিয়েছে। স্বাভাবিক সময়েরই তুলনায় বর্তমানে ৯৫ শতাংশ রোগী কম আসছে বলে একাধিক গোয়েন্দা সূত্র নিশ্চিত করেছে।

এদিকে করোনা আতঙ্ক সত্ত্বেও রামেক হাসপাতালের আউটডোরে চিকিৎসা সেবা স্বাস্থ্যসেবা নিতে আসছেন কেবল আশেপাশের রোগীরা। করোনা সতর্কতায় শহরের উপকণ্ঠ এমনকি উপজেলা পর্যায় থেকে রোগী আসছে না। ফলে রোগী কমেছে রামেক হাসপাতালের আউটডোরে। অথচ স্বাভাবিক সময়ে নানা ধরনের অসুস্থতা নিয়ে প্রতিদিন গড়ে প্রায় ২/৩ হাজার রোগী ভিড় জমান এখানে।

বিশেষ করে দরিদ্র শ্রেণির রোগীদের ভরসা আউটডোর। কিন্তু এখন একেবারেই পাল্টে গেছে বাস্তব চিত্র। করোনার কারণে হঠাৎ করেই থমকে গেছে রোগীদের ভিড়। জরুরি স্বাস্থ্যসেবা নিতে এখানে আসছে নগণ্য সংখ্যক রোগী।

নগরীর উপকণ্ঠ রায়পাড়ার রোগী রাজু আহমেদ জানান, তার শিশুসন্তানের চিকিৎসায় এসেছিলেন। কিন্তু হাসপাতালে এসে চিকিৎসকের দেখা পান নি। হড়গ্রাম থেকে চিকিৎসার জন্য আসা রোজিনা বেগম বলছিলেন, তিনি হাতের ব্যথা নিয়ে এসেছেন। তিনি এক্সরে করেছেন। চিকিৎসকের দেখাও পেয়েছেন। ওষুধ নিয়ে বাড়ি ফিরছেন।

তবে করোনা পরিস্থিতিতেও দরিদ্র রোগীদের স্বাস্থ্যসেবা অব্যাহত রাখতে রামেক ও হাসপাতাল যৌথভাবে কাজ করছে। বাতিল করা হয়েছে চিকিৎসক ও টেকনিশিয়ানদের ছুটিও।

রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলী জানান, কোনো রোগীই যেন চিকিৎসা না পেয়ে ফিরে না যায় সেজন্য সবার ছুটি বাতিল করা হয়েছে। কলেজের চিকিৎসকরা আন্তরিক সহযোগিতা করছেন। সীমিত পরিসরে আউটডোরে চিকিৎসা সেবা চলছে।

এদিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস মো. খায়রুল আতাতুর্ক বলেন, বর্তমানে প্রায় ৯০ শতাংশ কম রোগী আসছেন আউটডোরে। গড়ে প্রতিদিন অন্তত চার হাজার রোগীর আসতেন আউটডোরে। কিন্তু করোনার কারণে এখন গড়ে মাত্র ৪০০ রোগী পাওয়া যাচ্ছে।

তবে অনেকেই হাসপাতালের হটলাইনে ফোন করে স্বাস্থ্যসেবা নিচ্ছেন। বর্তমান পরিস্থিতিতে সরকারি নির্দেশনায় আউটডোর প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত খোলা থাকছে।

তবে সরেজমিন অনুসন্ধানে উপ-পরিচালকের দাবিকৃত রোগীর সংখ্যা পাওয়া যায়নি। আউটডোর এবং ইনডোরে প্রতিদিন গড়ে সর্বোচ্চ ১৫০/২০০ রোগী আসছেন বলে গোয়েন্দা সূত্রে জানা গেছে।

দেখা হয়েছে: 378
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪