|

করোনা আশির্বাদ নাকি অভিশাপ

প্রকাশিতঃ ৮:৫৬ অপরাহ্ন | এপ্রিল ১২, ২০২০

করোনা আশির্বাদ নাকি অভিশাপ

করোনার একটি আশ্চর্য বিষয় কি আপনারা দেখেছেন? করোনা সম্ভবত মানব ইতিহাসে সর্বপ্রথম একটি সর্বজনীন বিপদ, যা জাতি-দেশ-ধর্ম-বর্ণ-ধনী-গরিব নির্বিশেষে সবার প্রতি একইভাবে একইসময়ে হুমকি দিচ্ছে। অমোঘ চিরন্তন মৃত্যু কারো প্রতি পক্ষপাত করছে না সবার প্রতি সমদৃষ্টিসম্পন্ন।

এখন পৃথিবীর সমস্ত দেশ আক্রান্ত বা আক্রান্ত হবার অবস্থায়, কিন্তু আক্রমণকারী কোনো দেশ নেই! সব জাতিই ভীত, অথচ কোনো জাতিই ভয় দেখাচ্ছে না। সবাই একই ব্যাধিতে জর্জরিত, সবাই সবার সাহায্য-সহানুভূতির আশায় পরস্পরের দিকে হাত বাড়িয়ে আছে।

এর আগে ইতিহাসে বোধহয় একইসাথে গোটা বিশ্ব এমন কোনো সর্বজনীন মহা বিপদে পড়েনি।

হ্যাঁ, এর আগেও মহামারী হয়েছে, কিন্তু তা একটি নির্দিষ্ট ভূখন্ডেই সীমাবদ্ধ থেকেছে। যখন ইউরোপে প্লেগ হয়েছিল গণহারে মানুষ মারা গেয়েছিল তখন আমেরিকার কোনো ক্ষতিবৃদ্ধি হয়নি। আবার যখন সময়ভেদে কলেরা মহামারি এই আমাদের ভারতীয় উপমহাদেশে, ফ্লু আমেরিকায়, সার্স চীনে, ইবোলা আফ্রিকায় তান্ডব চালিয়েছিল তখন বাকি বিশ্ব হয়তো এটা দেখে শুধু একটু দুঃখ পেয়েছিল ৷ কোনো দেশ সেসময় হি হি করে হেসেছে (কারণ বিপদটা যে তাদের নয়)।

এই করোনার সংক্রমন শুরু হবার সময়ও অনেকেই চীনকে আক্রান্ত হতে দেখে খুশি হয়ে লাফালাফি করেছিল। এরপরে ইউরোপ আক্রান্ত হওয়ায় অনেকে আনন্দে হাততালি দিয়েছিল, (কেউ কেউ এখনো দিচ্ছে), মনে করেছিল সবার হচ্ছে হোক,এটাতো পাপের শাস্তি,আমাদের হবে না।

কিন্তু এরপরে সারা পৃথিবীতে দ্রুত করোনা উকি দিতে আরম্ভ করলো। প্রত্যেকেই ভয়ে আক্রান্ত হল।

বিপদে যেখানে পরস্পরের হাতে হাত রেখে মোকাবেলা করতে হয়, সেখানে এখন বিপদ কমাতে পরস্পরকে বিচ্ছিন্ন করে ফেলতে হচ্ছে।

প্রায় প্রত্যেক দেশ অন্য দেশের জন্য সীমান্ত বন্ধ করে দিয়েছে। প্রতিনিয়ত ঘোষনা দিয়ে একঘরে করে দিতে হচ্ছে প্রতেককে। মানুষ তার মৌলিক চাহিদা নিয়ে বিপদে পড়েছে। থেমে গিয়েছে পুরো বিশ্ব।

কিন্তু সব মন্দই নাকি কিছু ভালো নিয়ে আসে। প্রায় সব অন্ধকারই আলোর বার্তা দেয়।
পরস্পর বিচ্ছিন্ন হয়ে পড়লেও আমরা একসাথে একই লক্ষ্যের কথা ভাবছি। ভীতি নয়, সচেতনতায় সর্বোত্তম প্রতিরোধ গড়ে তুলতে পারে।

হ্যাঁ, অবিশ্বাস্য হলেও সত্যি! মাত্র কয়েক’সপ্তাহেই পাল্টে যাচ্ছে আমাদের পৃথিবীটা! এই যে এক অদ্ভুত সন্ধিক্ষণে এসে দাঁড়িয়েছে মানবসভ্যতা, লাখ লাখ, কোটি কোটি মানুষের বাঁচার ধরণটাই যাচ্ছে পাল্টে, সামাজিক ছবিটা হয়ে যাচ্ছে ওলোটপালোট, এ কোনো বিচ্ছিন্ন ঘটনা বা দূর্ঘটনা তো নয়! সভ্যতার লাগামহীন দৌরাত্মের কি এমনই পরিণতি হওয়ার ছিল না? মানুষ কি সত্যিই টের পায়নি?

ভবিষ্যদ্বাণী বা আশঙ্কার কথা যদি উড়িয়েও দেওয়া যায়, তবুও এটা সত্যি এবং বাস্তব যে পাল্টে যাচ্ছে পৃথিবী। দীর্ঘমেয়াদী লকডাউনে হু হু করে কমছে দূষণের মাত্রা! চীন, ইটালী, ব্রিটেনের ও যুক্তরাষ্ট্রের আকাশে অবিশ্বাস্য গতিতে কমছে নাট্রোজেন ডাই অক্সাইড, সালফার ডাই অক্সাইড আর কার্বন মনোক্সাইডের মাত্রা! পরিবেশবিদদের হতবাক করে নাকি নিউইয়র্কের আকাশে দূষণের মাত্রা কমেছে ৫০%য়েরও বেশী! দূষিততম শহরগুলোতেও দূষণের মাত্রা কমে আসছে দ্রুত।

রাশ পড়েছে বিশ্ব ঊষ্ণায়নের হারেও। অবিশ্বাস্য, তাই না? কমেছে যানজট, গাড়ীঘোড়া বা বিমানের জ্বালানী দূষণ। বিভিন্ন সূত্রে জানা গিয়েছে শুধু চীনেই গত দু’মাসে জ্বালানীর ব্যবহার কমেছে ৩০% এর বেশী।

দল বেঁধে ফিরে আসছে হারিয়ে যাওয়া পাখির দল। সভ্যতা থেকে দূরে সরে যাওয়া নিরীহ ডলফিনের ঝাঁক ফিরে আসছে মানুষের কাছে, ভেনিস থেকে এশিয়া মায়ামি থেকে কক্সবাজার সর্বত্র! প্রানিগুলো ভাবছে আরে মানুষগুলো গেল কোথায়?

তবে করোনা কি আশীর্বাদ নাকি করোনার পরশমণি? ভুল ভাবছেন? না করোনায় আক্রান্ত হতে বলছি না, মহান আল্লাহ পাক আমাদের এই বিশ্বময়ী ভয়াবহ সংক্রমণ থেকে মুক্ত রাখুন ?

করোনা ভয়ঙ্কর অবশ্যই, তবে ভেবে দেখুন, একই কাজের জন্য মানুষ এর থেকেও ভয়ংকর শাস্তি পেতে পারতো প্রকৃতির থেকে।

গোটা মানবসভ্যতাকে মাত্র সাত-আট সপ্তাহে কেউ যেন প্রবল ঝাঁকিয়ে ছেড়ে দিয়েছে! বর্তমান বাস্তবটা যেন যেকোনো সায়েন্স ফিকশন থিমের মতই।

এই আপাতঃ নিরীহ এক ভাইরাস (মৃত্যুহার যেহেতু ১%য়ের আশেপাশে) গোটা দুনিয়ার ভোল পাল্টে দিচ্ছে। হয়তো পাল্টে দেবে আমাদের মানসিকতার, আমাদের জীবনযাত্রারও। একদিকে সকল বিভেদ ভুলে গিয়ে গোটা পৃথিবী দাঁড়িয়েছে এক আকাশের নীচে, অজানা অচেনা প্রতিপক্ষের বিরুদ্ধে লড়াইয়ে নামছে একজোট হয়ে। অন্যদিকে ঘরবন্দী হয়ে যাওয়া মানুষ প্রাথমিক ধাক্কাটুকু সামলে হাত বাড়িয়ে দিচ্ছে প্রতিবেশীর দিকে। চারপাশের পরিবেশ নিয়ে ছিনিমিনি খেলার আগে ভাবছে আত্মীয়, বন্ধু, পড়শীদের কথা। বাস্তবেই বাস্তবায়িত হতে যাচ্ছে গ্লোবাল ভিলেজ।

মজা হল এই ভাইরাস শরীরে ঢোকার পর উপসর্গ দেখা দিতে সময় নিচ্ছে ৭-১০ দিন। ততদিন ধরে ঐ ধারক বা বাহক জানতেই পারবেন না যে তার শরীরে ভাইরাস আছে অথচ নিজের অজান্তেই তিনি সেই ভাইরাস ছড়িয়ে দিতে পারেন আরো ১০০ মানুষের শরীরে।

কী অদ্ভুত না? আমরা আমাদের অটো-ইমিউনিটি সিস্টেমের কথা জানতাম বটে। কিন্তু এই পৃথিবীরও যে একটা অটো-ইমিউনিটি সিস্টেম আছে, তা ভাবিনি কখনো!

যেন বিরক্ত ধরণী আর সইতে না পেরে সেই বোতামটাই টিপে দিয়েছেন!

বিজ্ঞানীদের মতে আগামী একবছরে করোনায় বিপর্যস্ত মানুষ, দফায় দফায় ঘরবন্দী থাকা মানুষ পৃথিবীর দূষণ কমিয়ে ফেলবে প্রায় ৪৫%! পরিবেশ যাত্রা করবে বিশুদ্ধতার দিকে । মাস’কয়েকের মধ্যে কমতে থাকবে হিমবাহের গলন।

নতুন পৃথিবীতে নতুনভাবে নামবে মানুষ, ভাঙাচোরা অর্থনীতি, থমকে যাওয়া শিল্প, আমূল বদলে যাওয়া জীবনকে নতুন করে বাঁধতে। হয়তো আবার দূষনের কার্যক্রমগুলো শুরু করবে, শোষণ,বঞ্চনা,নিপীড়ন, ঘুষ, দূর্নীতি শুরু করবে। তবে তার আগে কি ভেবে দেখবে না পূর্বের কর্মকান্ডের ফলাফল? বিরত হবে না পূর্ব অপকর্মের থেকে?
ধূলো-ধোঁয়া-অন্ধকার পেরিয়ে সেই নতুন পৃথিবীর সোনালী আলোর রেখা হয়ত দেখা যাচ্ছে এখন থেকেই!

প্রশ্ন একটাই,বসুধা কি শুদ্ধ হবে? যে আগুন চারিদিকে জ্বলছে, সেই আগুনের পরশমণি কি মানুষ প্রাণে ছোয়াবে?

এই বক্তব্যের যাবতীয় দায়দ্বায়িত্ব একান্ত আমার। লেখাটায় অনেকের লেখা পড়ে এবং বিভিন্ন তথ্য সংগ্রহ করে নিজের ভাবনা-চিন্তা ব্যক্ত করলাম।

মোঃ সবুজ মিয়া
নির্বাহী সম্পাদক
অপরাধ বার্তা ডটকম

দেখা হয়েছে: 773
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪